আন্তর্জাতিক

মডার্নার ১৬ লাখের ডোজ ফেলে দিলো জাপান!

আন্তর্জাতিক ডেস্ক: জাপানে করোনা টিকা মডার্নার ১৬ লাখ ৩০ হাজার ডোজ স্থগিত করা হয়েছে। কারণ ভেজাল ও দূষিত উপাদানের উপস্থিতি থাকায় এই সিদ্ধান্ত নেয় দেশটি।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই স্থগিতাদেশ দিয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি ও রয়টার্স।

বৃহস্পতিবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, মডার্নার টিকার একটি ব্যাচে এই ভেজাল বা দূষিত ডোজগুলো পাওয়া গেছে। ওই ব্যাচটিতে প্রায় ৫ লাখ ৬৫ হাজার ৪০০ ডোজ ছিল।

জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে যদিও বলা হয়েছে, মডার্নার ডোজে ‘অপরিচিত’ উপাদানের অস্তিত্ব পাওয়া গেছে, তবে সেটি কী ধরনের উপদান সে সম্পর্কে বিস্তারিত কিছু বলে নি।

তবে তাকেদা ফার্মাসিউটিক্যাল জানিয়েছে, টিকার ডোজে কণা জাতীয় উপাদানের উপস্থিতি শনাক্ত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, মডার্না টিকার উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্নার জাপানি ব্যবসায়িক অংশীদার তাকেদা ফার্মাসিউটিক্যালস গত ১৬ আগস্ট প্রথম এই টিকার ডোজে ভেজাল বা দুষণযুক্ত উপাদানের উপস্থিতি সম্পর্কে জানতে পারে।

মডার্নার কোন ব্যাচে এই ভেজাল ডোজসমূহ ছিল এবং আনুমানিক কতগুলো ভেজাল ডোজ থাকতে পারে, তা অনুসন্ধানে সময় ব্য়ায় হওয়ার কারণে ১০ দিন পর স্থগিতাদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তরা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, যে ব্যাচটিতে এই ভেজাল টিকার ডোজগুলো পাওয়া গেছে, সেটি জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর ওসাকায় টিকাদান কর্মসূচিতে ব্যবহারের জন্য ৬ আগস্ট নিয়ে যাওয়া হয়েছিল।

তবে ওই দিন থেকে ১৬ আগস্ট- মোট দশ দিনে সেই ব্যাচ থেকে কী পরিমাণ ডোজ টিকাদান কর্মসূচিতে ব্যবহার করা হয়েছে, তা জানায় নি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে জাপানের জাতীয় দৈনিক জাপান টাইমস জানিয়েছে, ওসাকা ছাড়াও দেশের অন্যান্য ৭ টি টিকাদান কেন্দ্রে মডার্নার ভেজাল ডোজ পাওয়া গেছে।

এদিকে, এক বিবৃতিতে মডার্না জানিয়েছে, জাপানে ভেজাল টিকার ডোজ পাওয়ার ঘটনাটি কোম্পানি কর্তৃপক্ষ অবগত হয়েছে এবং এ ব্যাপারে কোম্পানি নিজস্ব তদন্তের পাশাপাশি জাপানের সরকারকে সার্বিক সযোগিতা করতে প্রস্তুত।

‘জাপানে কিছু টিকার ডোজে ভেজাল পাওয়ার ঘটনা সম্পর্কে মডার্না অবগত হয়েছে। কোম্পানি এ ব্যাপারে নিজস্ব উদ্যোগে তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি জাপানের সরকার ও তাকেদা ফার্মাসিউটিক্যাল যদি এ সম্পর্কিত কোনো তদন্ত শুরু করে, তাতেও কোম্পানি সহযোগিতা করতে প্রস্তুত আছে।’

প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে, জাপানে মডার্নার যে ব্যাচটিতে এই ভেজাল ডোজগুলো পাওয়া গেছে, সেগুলো প্রস্তুত ও প্রক্রিয়াজাত করা হয়েছিল স্পেনের ওষুধ ও টিকার প্রস্তুতকারী কোম্পানি রভিতে।

গত বছরের ডিসেম্বর থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে জাপানে। এতদিন এই কর্মসূচিতে ফাইজার-বায়োএনটেক ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা ব্যবহার হয়ে আসছিল। গত মে থেকে তৃতীয় টিকা হিসেবে কর্মসূচিতে ব্যবহার হচ্ছে মডার্না।

সরকারি তথ্য অনুযায়ী, জাপানের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৪০ শতাংশ করোনা টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন এবং প্রায় ৫০ শতাংশ নিয়েছেন টিকার প্রথম ডোজ।

সূত্র : বিবিসি, রয়টার্স

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা