আন্তর্জাতিক

সেখানে বছরের সব সময় বৃষ্টি

সান নিউজ ডেস্ক: চলছে বর্ষাকাল। টানা বৃষ্টিতে চট্টগ্রাম মহানগরীসহ দেশের বিভিন্ন অঞ্চল পানিতে থৈ থৈ। বর্ষাকালের চিরচেনা চিত্র এমনটাই। তবে এমন কিছু দেশ আছে যেখানে সারাবছরই পানি থৈ থৈ আবহাওয়ার সাথে চলে তাদের জীবনযাত্রা। মানে সারাবছরই বৃষ্টি হয় সেখানে। তাই পুরো ১২ মাসই তাদের কাছে বর্ষাকাল। তেমনই কয়েকটি অঞ্চল সম্পর্কে জেনে নেওয়া যাক।

কলম্বিয়া (ললর): সর্বোচ্চ বৃষ্টিপাত হওয়া অঞ্চলগুলোর মধ্যে কলম্বিয়ার ললর অঞ্চলের স্থান প্রথমে। পর্বত ঘেরা উপকূলীয় সমভূমির শহর ললর। যেখানে বিশ্বের সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। সারাবছর এখানে বৃষ্টি হয়। তবে সব চেয়ে বেশি বৃষ্টি হয় আগস্ট থেকে ডিসেম্ব্বর পর্যন্ত। এ সময় ১১-১২ দিন টানা বৃষ্টি হয়। দিনের সংখ্যা কখনও ২০-এ গিয়ে দাঁড়ায়। শহরে বার্ষিক গড় বৃষ্টিপাত ১৩ হাজার ৩০০ মিলিমিটার। ১৯৭৪ সালে এখানে সর্বোচ্চ বৃষ্টি হয়, পরিমাণ ২৬ হাজার ৩০৩ মিলিমিটার।

ভারত (চেরাপুঞ্জি): অতি বৃষ্টি তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন ভারতে মেঘালয় রাজ্যের পূর্ব খাসি পাহাড় জেলার একটি শহর। চেরাপুঞ্জিকে বাংলায় বলা যায় কমলা দ্বীপ। কমলা ছাড়া এখানে আর আছে প্রচুর পান-সুপারির গাছ। খাসি পাহাড়ের দক্ষিণে একটি মালভূমির ওপর এটি অবস্থিত। পাশেই রয়েছে বাংলাদেশের সমতল ভূমি। মালভূমিটি চারপাশের সমতল থেকে গড়ে ৬০০ মিটার উঁচু। এক সময় চেরাপুঞ্জিকে পৃথিবীর সবচেয়ে ভজা স্থান হিসেবে ধরা হতো। এখানে সারাবছর তাপমাত্রা গড়ে ২০ ডিগ্রি সেলসিয়াস থাকে। এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত এখানে চলে বৃষ্টির মৌসুম। বার্ষিক গড় বৃষ্টিপাত ১১ হাজার ৮৭২ মিলিমিটার এবং সর্বোচ্চ মোট বৃষ্টিপাতের রেকর্ড ১৮৬০-১৮৬১ সালের মধ্যে ২৬ হাজার ৪৬১ মিলিমিটার।

হাওয়াই (মাউন্ট ওয়ালিয়ালো): বিশ্বের তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয় মাউন্ট ওয়ালিয়ালোয়। এখানকার উপকূলীয় নিম্নভূমিতে সব সময় তীব্রভাবে ঊর্ধ্বগতির বাতাস বয়ে যায়, যার সর্বোচ্চ বেগ ১ হাজার ৫৬০ মিটার। সারাবছর এ এলাকা আর্দ্র থাকে এবং বৃষ্টি হয়। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হয় এপ্রিল মাসে। সবুজ ঘেরা মাউন্ট ওয়ালিয়ালো অনেক আকর্ষণীয় স্থান হাওয়াইতে। প্রতিবছর কয়েক লাখ পর্যটক আসে শুধু বৃষ্টিভেজা সৌন্দর্য দেখতে। বার্ষিক গড় বৃষ্টিপাত ১১ হাজার ৫০০ মিলিমিটার ও সর্বোচ্চ মোট বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১৯৮২ সালে ১৭ হাজার ৩০০ মিলিমিটার।

পাপুয়া নিউগিনি (কিররি): এ দেশের ছোট্ট গ্রাম ‘কিররি’ বিশ্বের অষ্টম বৃষ্টিবহুল এলাকা। গ্রামটির একদিকে পাপুয়া উপসাগর, অন্যদিকে পর্বতমালার সঙ্গে ঘন রেইন ফরেস্ট। সারাবছর বৃষ্টি হলেও ভারী মাত্রায় বৃষ্টি হয় ডিসেম্বর থেকে মধ্য মে পর্যন্ত। এখানে বছরে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫ হাজার ৮৪০ মিলিমিটার বা ২৩০ ইঞ্চি। সর্বোচ্চ বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয় ১৯৯৩ সালে ১০ হাজার ২৭০ মিলিমিটার বা ৪০৪ ইঞ্চি।

অস্ট্রেলিয়া (মাউন্ট বেল্লেন্দেন কের): অস্ট্রেলিয়া গরমের জন্য বিখ্যাত হলেও বিশ্বের পঞ্চম বৃষ্টিবহুল অঞ্চল এই দেশটির মাউন্ড বেল্লেন্দেন কের অঞ্চল। এটি দেশটির দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ। এখানেই সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়। বর্ষা মৌসুম এপ্রিল থেকে মধ্য ডিসেম্বর পর্যন্ত চলে। এ সময় খুব ভারী বৃষ্টিপাত হয়। উদ্ভিদ বিজ্ঞানী বেল্লেন্দেন কোরের নামানুসারে এ পর্বতের নামকরণ করা হয়। একদিকে কোরাল সাগরের উপকূল, অন্য তিন দিকে পর্বত ঘেরা এ এলাকায় যেন সব সময় কালো মেঘের ছায়া লেগে থাকে। সমুদ্রপৃষ্ঠ থেকে ১ হাজার ৬০০ মিটার উঁচু এলাকায় বৃষ্টি যেন নিয়মিত ব্যাপার। মাউন্ট বেল্লেন্দেন কোরে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৮ হাজার ৬৩৬ মিলিমিটার বা ৩৪০ ইঞ্চি। ২০০০ সালে এখানে রেকর্ড ১২ হাজার ৪৬১ মিলিমিটার বা ৪৯০ ইঞ্চি বৃষ্টি হয়।

নিউজিল্যান্ড (মিলফোর্ড সাউন্ড): নিউজিল্যান্ডের মিলফোর্ড সাউন্ডে বছরে যে হারে বৃষ্টি হয় তা সারা পৃথিবীর মধ্যে ষষ্ঠ। ওয়েস্ট কোস্ট দ্বীপে এ এলাকা ‘মিলফোর্ড সাউন্ড’ অবস্থিত। এখানে সারাবছর বৃষ্টির সঙ্গে সঙ্গে দর্শনীয় একটা সমুদ্রিক খাঁড়ি রয়েছে। এ জন্য সারাবছর নিউজিল্যান্ডবাসীর ছুটি কাটানোর অন্যতম প্রিয় স্থান এ এলাকা। মিলফোর্ড সাউন্ড ও কুইন্সটাউনের মধ্যবর্তী সড়ক ‘মিলফোর্ড ট্র্যাক’ বিশ্বের সবচেয়ে বিখ্যাত ও দর্শনীয় হাঁটার ট্রাক। হেঁটে কিংবা দৌড়ে ওজন কমাতে চাইলে চলে যেতে পারেন সেখানে। এখানে বলতে গেলে বছরের প্রতিদিন বৃষ্টি হয়। তবে পরিমাণে একটু বেশি হয় ডিসেম্বর ও জানুয়ারিতে। মিলফোর্ড সাউন্ডে বছরে গড় বৃষ্টিপাত হয় ৬ হাজার ৮১০ মিলিমিটার বা ২৬৮ ইঞ্চি। সর্বোচ্চ বৃষ্টির রেকর্ড ১৯৯৭-৯৮ সালে ১৮ হাজার ৪৪২ মিলিমিটার বা ৭২৬ ইঞ্চি।

ক্যামেরুন (দিবংসা): সর্বোচ্চ বৃষ্টি হওয়া অঞ্চলের চতুর্থ স্থানে রয়েছে আফ্রিকার পশ্চিম ভাগের দেশ ক্যামেরুনের দিবংসা গ্রাম। দেশটির দক্ষিণ আটলান্টিক উপকূলের এ গ্রামে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ১৯৭২ সালে ১৪ হাজার ২৭০ মিলিমিটার। এখানকার বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ১০ হাজার ৩০০ মিলিমিটার বা ৪০৫ ইঞ্চি। নিরক্ষরেখা কাছের এ গ্রামটি ক্যামেরুন পর্বতের ধার ঘেঁষা। ক্যামেরুন পর্বতের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার মিটার বা ১৩ হাজার ফুট। ক্রান্তীয় জলবায়ু হওয়ায় বর্ষা মৌসুম শুরু হয় মে থেকে অক্টোবর পর্যন্ত। এ সময় কালো মেঘ যেন ঘিরে রাখে গ্রামটিকে। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত গরম পড়ে।

লাইবেরিয়া (মনরোভিয়ার): আটলান্টিক মহাসাগরের উপকূলের এই দেশটিতে রয়েছে নজরকাড়া প্রাকৃতিক সৌন্দর্যের আঁধার। কিন্তু তারপরও দেশটি খ্যাতি অর্জন করেছে ভয়াবহ গৃহযুদ্ধ আর রাজনৈতিক হানাহানির জন্য। এ দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয় খোদ রাজধানী শহর মনরোভিয়ারতে। আটলান্টিক মহাসাগর ও মেসুরাদ নদীর মধ্যবর্তী একটি উপদ্বীপে এ শহর অবস্থিত। এখানকার ঋতুচক্র তিনভাগে বিভক্ত। জানুয়ারি থেকে মার্চ মাসে কম বৃষ্টি হয় এবং মে থেকে অক্টোবর অত্যন্ত আর্দ্র থাকে। এখানে বছরে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫ হাজার ১০০ মিলিমিটার বা ২০০ ইঞ্চি। সর্বোচ্চ বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয় ১৯৮৩ সালে ৮ হাজার ৪৩০ মিলিমিটার বা ৩৩২ ইঞ্চি।

জাপান (য়াকুশিমা): জাপানের কিয়ুশুর দক্ষিণ প্রান্তের দ্বীপ ‘য়াকুশিমা’ বিশ্বের শীর্ষ বৃষ্টিপাত হওয়া অঞ্চলের মধ্যে দশম স্থানে রয়েছে। ৫০০ বর্গকিলোমিটারের এই দ্বীপে ১৩ হাজার লোকের বাস। সারাবছর এখানে হলেও মূলত বৃষ্টির মৌসুম শুরু হয় মে থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত। সবচেয়ে বেশি বৃষ্টি হয় মার্চ থেকে জুন পর্যন্ত। এ দ্বীপের বার্ষিক গড় বৃষ্টিপাত ৪ দশমিক ৮২৬ মিলিমিটার এবং সর্বোচ্চ বৃষ্টিপাতের পরিমাণ রেকর্ড করা হয় ১৯৯৪ সালে ৭ দশমিক ৭৬০ মিলিমিটার।

সান নিউজ/এমএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মেক্সিকোতে বাস উল্টে ১৪ জনের মত্যু

আন্তর্জাতিক ডেস্ক : মেক্সিকোতে একটি সড়ক দুর্ঘটনায় ১৪ জন নিহত...

৫ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আজ

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে তাপপ্রবাহের কারণে আজ ঢাকা, চুয়াডা...

সোমবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : থাইল্যান্ড সফর শেষে আজ দেশে ফিরবেন প্রধান...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা