ফিচার

হলুদ মাঠে কৃষকের স্বপ্ন 

খুলনা প্রতিনিধি:

রাস্তার দু’পাশে সরিষার হলুদ ফুলে ভরা দিগন্তজোড়া মাঠ। দেখলেই চোখ জুড়িয়ে আসে। মন চায় সে হলুদের মাঝে হারিয়ে যেতে। মাঠ ভরা সরিষা ক্ষেতের হলুদ মাঠে এক ফুল থেকে অন্য ফুলে মৌমাছিরা মনের আনন্দে মধু সংগ্রহে ব্যস্ত। যেন হলুদের মাঠে কৃষকের স্বপ্ন খেলা করে।

সরিষা চাষ লাভজনক হওয়ায় চাষিরা এখন ঝুঁকে পড়ছে সরিষা চাষে। কেউবা সরিষার বীজ তৈরি করেও লাভবান হচ্ছেন।

সরিষা চাষে খরচ কম, অল্প শ্রমে ফলন হয় বেশি। সেই সঙ্গে বাজারে আগাম সরিষার দাম ভালো পাওয়ায় এ ফসলের আবাদ বাড়ছে। বৃদ্ধি পাচ্ছে কৃষকের সংখ্যা। আমন ফসল ঘরে তোলার পর স্বল্প সময়ে এটি লাভজনক হওয়ায় এখন অনেকেই সরিষা চাষের দিকে ঝুঁকছেন। তবে এবার খুলনা জেলায় সব থেকে বেশি পরিমানে আগাম সরিষা চাষ হয়েছে ডুমুরিয়ায়।

খুলনা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, সরিষা চাষে কৃষকদের বিঘা প্রতি প্রায় ২হাজার টাকা খরচ হয়। আর উৎপাদিত সরিষা বিক্রি হয় প্রায় ৮ থেকে ৯ হাজার টাকায়। আমন ধান কাটার পর বোরো মৌসুমের পূর্বেই সরিষা চাষাবাদ করা যায়। আগাম সরিষা চাষে মাত্র ৬০-৭০ দিনের মধ্যেই কৃষক অনায়াসে ঘরে তুলতে পারেন সরিষা। আবাদকৃত জমির উর্বরতা বৃদ্ধি পাওয়ায় এসব জমিতে বোরো উৎপাদনও হয় বেশি।

জেলার ডুমুরিয়া উপজেলার টিপনা ব্লকের কৃষক শেখ মনজুর জানান, এবার ২ একর জমিতে সরিষার চাষাবাদ করেছি। ফলনও ভালো হয়েছে। শুধু আশপাশের নয়, উপজেলার অনেকেই আমার কাছ থেকে সরিষার বীজ কিনে চাষাবাদ করেছেন। আমি প্রতি বছর বীজ উৎপাদন করছি। এক কেজি সরিষা ৪০-৫০ টাকা দরে বিক্রি হয়। আর যদি বীজ তৈরি করে বিক্রি করি তাহলে প্রতি কেজি বিক্রি করতে পারি ১শ টাকা দরে।

একই উপজেলয়ার কর্ণিয়া এলাকার শেখ আবু হানিফ জানান, ধান কাটার পর নভেম্বর মাসে সরিষার বীজ বুনি। আর কয়েক দিন পর সরিষা কাটতে হবে। ফলন হয়েছে বেশ। আমি ৫০ শতক জমিতে সরিষা চাষাবাদ করেছি। ১৫শ থেকে ১৮শ টাকা খরচ হয়েছে আমার। আশা করছি এখান থেকে ২০-২২ হাজার টাকার সরিষা বিক্রি করতে পারবো। সরিষা ঘরে তুলে আবার সেই জমিতে আমরা বোরো চাষাবাদ করতে পারবো। ফলে জমি খালি থাকে না।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোসাদ্দেক হোসেন জানান, কৃষকের এই উদ্যোগকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। জমির উর্বরতা ধরে রাখতে সরিষার আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে। এজন্য অধিকাংশ কৃষক এখন সরিষা আবাদের দিকে ঝুঁকছেন। তাছাড়া অল্প দিনে এবং অল্প পরিশ্রমে অধিক ফসল ঘরে তুলতে পারে কৃষকেরা।

সান নিউজ/সালি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

ডক্টরেট ডিগ্রি পেল বিড়াল

আন্তর্জাতিক ডেস্ক: এবার বিশ্ববিদ্...

সেনাবাহিনী-কেএনএফের সাথে বন্দুকযুদ্ধে নিহত ৩

জেলা প্রতিনিধি: বান্দরবান জেলার রুমায় সেনাবাহিনীর সাথে বন্দু...

আরসার ৪ সন্ত্রাসী গ্রেফতার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভি...

ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ঢাকা সফরে আসছেন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা