গ্রামে ব্রডব্যান্ড সংযোগ দিচ্ছে সফল টেলিকম
সারাদেশ

গ্রামে ব্রডব্যান্ড সংযোগ দিচ্ছে সফল টেলিকম

গাইবান্ধা জেলা প্রতিনিধি : ঘড়ির কাঁটায় রাত ১ টা বা রাত ৩ টা যেটাই বাজুক না কেন, পিতা ও পুত্র পৌঁছে যান ব্রডব্যান্ড সংযোগের সেবা দিতে। ঘুরে বেড়ান গ্রামে গ্রামে তাঁদের সেবা নিয়ে।

আরও পড়ুন : ভুটানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ও বামনডাঙ্গা ইউনিয়নের গ্রামে গ্রামে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের কাজ করছেন সাজেদুল ইসলাম ও তার পুত্র মুনতাসির মামুন।

২০২০ সালে সফল টেলিকম প্রতিষ্ঠা করে ইন্টারনেট সংযোগ দিচ্ছে তারা। ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক কেবলের নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্কের (এনটিটিএন) কল্যাণে গ্রামে ইন্টারনেট সংযোগ দেওয়া যাচ্ছে বলে জানালেন সাজেদুল।

সর্বানন্দ ইউনিয়নে এনটিটিএন নিয়ে যায় ফাইবার এ্যাট হোম। এর মাধ্যমে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগদাতা জাদু ব্রডব্যান্ডের কাছ থেকে ব্যান্ড উইথড নিয়েছে সফল টেলিকম। গ্রামের ছোট ছোট দোকানে দিয়েছে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ।

আরও পড়ুন : পাকিস্তানপ্রীতি অত্যন্ত দুঃখজনক

এ কারণে অনলাইনের মাধ্যমে গ্রামের মানুষ পেয়েছে সরকারি সব ডিজিটাল সেবা। জন্মনিবন্ধন, টিন, ই-পাসপোর্ট, স্কুল ভর্তির আবেদন, পরীক্ষার ফলাফলসহ নানা রকম সেবা দিয়ে থাকে ছোট দোকানের মালিকগণ। তারহীন ওয়াই-ফাই সংযোগের হটস্পট দেখা যায় বিভিন্ন পার্ক কিংবা জনসমাগম হয় এমন জায়গায়।

তবে গ্রামে এমন সুবিধার কথা অনেকের ভাবনার বাইরে। সাজেদুল ও তাঁর ছেলে সেই কাজ করে দেখাচ্ছে বামনডাঙ্গা ও সর্বানন্দ ইউনিয়নের মোড়ে মোড়ে। রাস্তার মোড় চায়ের দোকান ও জনসমাগম হয় এমন ২৫টি স্থানে হটস্পটের ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন : ভারি বৃষ্টিতে দেওয়াল ধসে নিহত ১০

সাজেদুল বলেন, মোবাইল ফোন থেকে হটস্পট ব্যবহারকারীর সংখ্যা ৫০৮ জন, যারা অনলাইনে ক্লাস করছে, বিভিন্ন টিউটরিয়াল, নাটক-সিনেমা দেখছে, সংবাদ শুনছে কিংবা ফেসবুক ব্যবহার করছে।

গ্রামের হটস্পট গুলো থেকে গ্রাহকেরা তারহীন ইন্টারনেট সংযোগ ব্যবহার করতে পারে। গ্রাহকদের জন্য বিভিন্ন প্যাকেজ তৈরি করা হয়েছে। ৩ দিনের আনলিমিটেড প্যাকেজের দাম ২০ টাকা, ৭ দিনের আনলিমিটেড প্যাকেজ ৬০ টাকা, ১৫ দিনের আনলিমিটেড প্যাকেজ ১০০ টাকা এবং ১ মাসের আনলিমিটেড প্যাকেজের দাম ২০০ টাকা।

ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের কারণে গ্রামের ছোট দোকান এখন যেন ডিজিটাল সেন্টার। হটস্পটের বাইরে দুই ইউনিয়নে বর্তমানে ১০০টি বাড়িতে ব্রডব্যান্ড সংযোগ ব্যবহৃত হচ্ছে। দোকানেও আছে ব্রডব্যান্ড সংযোগ।

আরও পড়ুন : আ. লীগের সঙ্গে নেই জাতীয় পার্টি

দোকানগুলো থেকে অনলাইনে বিভিন্ন ফরম পূরণ, পরীক্ষার ফলাফলসহ বিভিন্ন সেবা দেওয়া হয়। মুনতাসির মামুনের ডাক নাম সফল। তাঁর নামেই সফল টেলিকম। সর্বানন্দ ইউনিয়নের মাস্টারপাড়া গ্রামে ধানখেতের পাশেই সফল টেলিকমের সার্ভারকক্ষ।

গ্রামে ব্রডব্যান্ড সংযোগ দিয়ে প্রতি মাসে প্রায় ৩০ হাজার টাকা আয় হয়। এরই মধ্যে কয়েক কিলোমিটার ফাইবার অপটিক কেবল টেনেছে সফল টেলিকম। নেটওয়ার্কের বিস্তার দিন দিন বাড়ছে।

আরও পড়ুন : চলে গেলেন প্রথম মেয়র আবুল হাসনাত

সাজেদুল ইসলাম বামনডাঙ্গা আব্দুল হক মহাবিদ্যালয়ে কম্পিউটার অপারেটর পদে চাকুরি করেন। ছেলে মুনতাসির মামুন রংপুর মডেল কলেজে ব্যবস্থাপনা বিভাগে স্নাতক (সম্মান) তৃতীয় বর্ষের ছাত্র।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা