সারাদেশ

সারের দাবিতে কৃষকদের বিক্ষোভ

শওকত জামান, জামালপুর: জামালপুরে সারের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন কৃষকরা। সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার নান্দিনা বাজার এলাকায় সড়ক অবরোধ করে কয়েক'শ বিক্ষুব্ধ কৃষক বিক্ষোভ করেন।

আরও পড়ুন: সাভারে রিকশাচালক খুন

এ সময় জামালপুর-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে পড়ে। খবর পেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান, উপজেলা কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াসমিন ও থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এর আগে রোববার (৪ সেপ্টেম্বর) দুপুরে সদর উপজেলার শরিফপুর বাজারেও ইউরিয়া সারের দাবিতে বিক্ষুব্ধ কৃষক বিক্ষোভ করে। এ সময় শরিফপুর বাজারের সামনে জামালপুর-ময়মনসিংহ সড়কের কৃষকরা শুয়ে পড়ে অবরোধ করে রাখে। পরে প্রশাসনের আশ্বাসে পরিস্থিতি শান্ত হয়।

আরও পড়ুন: বিএনপি'র কমিটি বাতিলের দাবিতে ঝাড়ু মিছিল

ভুক্তভোগী কৃষকদের অভিযোগ, নান্দিনা বাজারের বিসিআইসি ডিলার মেসার্স শাহজাহান এন্ড ব্রাদার্সের মালিক হায়দার আলী সোমবার সকালে ইউরিয়া সার বিক্রির ঘোষণা দেন। এ খবরে ইউরিয়া সার নেওয়ার জন্য সকাল থেকে নান্দিনা বাজারের ডিলার হায়দার আলীর গুদামের সামনে উপস্থিত হয় প্রায় কয়েকশ কৃষক। উপস্থিত কয়েকজন কৃষকের মাঝে প্রতি বস্তা সার ১ হাজার ১০০ টাকা দরে বিক্রির পর গুদাম বন্ধ করে দেয় ডিলার। এরপর সার না পেয়ে হট্টগোল শুরু করে বিক্ষুব্ধ কৃষকরা। এ সময় সারের দাবিতে জামালপুর-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে।

এদিকে, খবর পেয়ে জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান, কৃষি কর্মকর্তা দিলরুবা ইয়াসমিন ও সদর থানা পুলিশ কৃষকদের সার দিবে বলে আশ্বস্ত করলে বিক্ষুব্ধ কৃষকরা সড়ক থেকে সরে যান।

আরও পড়ুন: ইসলামপুরে বিএনপির বিক্ষোভ মিছিল

গোড়াকান্দা এলাকার কৃষক সুজন মিয়া জানান, গুদামে পর্যাপ্ত ইউরিয়া সার থাকার পরেও বিসিআইসির ডিলাররা সার না থাকার কথা বলে দোকান বন্ধ করে চলে যায়। সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থাকার পরও সার দিচ্ছে না আমাদের। সময়মত খেতে সার না দিতে পারলে আমাদের অনেক ক্ষতি হয়ে যাবে।

মুদিরপাড়া এলাকার লোকমান হোসেন ও ফজলুল হক জানান, গতকাল (রোববার) যাদের সার দেয়া হয়েছে তাদের মধ্যে কয়েকজনকে আজও সার দিয়েছে। অথচ আমরা সকাল থেকে দাঁড়িয়ে থাকার পরও সার পাচ্ছি না।

আরও পড়ুন: সাবেক ছাত্রলীগ নেতাকে মারধরের ভিডিও ভাইরাল

সারের ডিলার হায়দার আলী জানান, সারের তেমন কোন সমস্যা নেই। কিন্তু কৃষকরা সার পাবে না এমন মনে করে হট্টগোল শুরু করেন। পরে দোকান বন্ধ করতে বাধ্য হন।

তিনি আরও জানান, আমি সার পেয়েছিলাম ১৪০ বস্তা আর কৃষকরা উপস্থিত ছিল প্রায় হাজারের বেশি। কৃষকরা সমস্যা করেছিল পরে প্রশাসনের হস্তক্ষেপে স্বাভাবিকভাবেই সার বিতরণ পুনরায় শুরু করা হয়।

কলেজছাত্রী নিখোঁজ, পরিবার দিশেহারা

এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটুস লরেন্স চিরান বলেন, সারের কোন ঘাটতি নেই। কিছু লোক উত্তেজিত হলে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করা হয়। পরে নিজে উপস্থিত থেকে কৃষকদের মধ্যে সার বিতরণ করা হয় বলেও জানান তিনি।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা