ঈশ্বরগঞ্জে বেড়েছে তাল শাঁসের কদর
সারাদেশ

ঈশ্বরগঞ্জে বেড়েছে তাল শাঁসের কদর

এহসানুল হক (ঈশ্বরগঞ্জ) প্রতিনিধি : মধুমাস জৈষ্ঠ্য পেরিয়ে প্রকৃতিতে চলছে আষাঢ়ের লীলা। বাজারে মধু মাসের রসালো ফলের আমেজ এখনও শেষ হয়নি। বাজারে অন্য ফল গুলোর চাহিদা শেষদিকে হলেও কদর বেড়েছে তালশাঁসের। তালশাঁস জৈষ্ঠ্যমাসের ফল হলেও আষাঢ়ে এখনও ফলের তালিকায় রয়েছে আম, জাম, কাঠাল ছাড়াও তালের শাঁস। তালশাঁস খুবই সুস্বাদু ফল। গ্রাম্য ভাষায় এটি ‘তালকুই বা তালের বিচি’ নামেই বেশি পরিচিত।

আরও পড়ুন : দেখিয়ে দিয়েছি আমরাই পারি

মধ্য আষাঢ়ে রোদ বৃষ্টির খেলায় তাপদাহ বয়ে যাচ্ছে প্রকৃতির ওপর দিয়ে। মাঝে মধ্যে ছিঁটেফোঁটা বৃষ্টি ঝরছে, ক্ষণিকেই আবার রোদ। প্রকৃতির এ বৈরিতায় তৃষ্ণার্ত হয়ে উঠেছে মানুষ। আষাঢ়ে ভ্যাপসা গরমে শরীরের পানি শূন্যতা দূর করতে সহায়ক ভূমিকা রাখে এ ফলটি। সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এসময় বিভিন্ন বয়সী, শ্রেণী পেশার মানুষের পছন্দের ফল তাল শাঁস। এ ফলটির রয়েছে বিভিন্ন রকমের ওষুধি গুনও।

আষাঢ়ের এসময়ে উপজেলার বিভিন্ন হাটবাজারে জমে উঠেছে লোভনীয় ফল তালশাঁসের কদর। সেই সাথে বিক্রির ধুম। স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীসহ বিভিন্ন পেশাজীবি মানুষের প্রিয় তালশাঁস। প্রকৃতির এ বৈরী সময়ে পথচারীদের এক মুহূর্তের জন্য হলেও স্বস্তি এনে দিচ্ছে কচি তালের শাঁস।

আরও পড়ুন : রাশিয়ান স্বর্ণ আমদানি নিষিদ্ধ!

উপজেলার পৌর বাজারের বাসস্ট্যান্ড, মুক্তিযোদ্ধা মার্কেট ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের কলেজ রোডে নতুন ব্রিজ সংলগ্ন এলাকায় চোখে পড়ে তালশাঁসের অস্থায়ী দোকান। এছাড়াও উপজেলার মাইজবাগ, উচাখিলা, আঠারবাড়িসহ বিভিন্ন স্থানে এখন বিক্রি হচ্ছে তালের শাঁস। ছোট বড় প্রকার ভেদে প্রতিটির দাম ৫ টাকা দরে বিক্রি করছে বিক্রেতারা। আম ও লিচুসহ মৌসুমি অন্য ফলের ক্ষেত্রে বর্তমানে বিষাক্ত ফরমালিন ব্যবহারের ঘটনা খুবই স্বাভাবিক হয়ে উঠেছে। কিন্তু তালের শাঁসে এসবের প্রয়োজন হয় না। ফলে ভেজালমুক্ত তাল শাঁসের কদর বেশি।

উপজেলার ঈশ্বরগঞ্জ পৌর বাজারের তাল ব্যবসায়ী ইসমাইল (৫৫) ও মোঃ রঞ্জু মিয়া (৩০) বলেন, গ্রামে গ্রামে ঘুরে তাল গাছের মালিকের কাছ থেকে পাইকারী তাল ক্রয় করে গাছ থেকে পেড়ে এনে তাল শাঁস পৌর বাজার ও পার্শবর্তী বিভিন্ন বাজারে বিক্রি করি।

আরও পড়ুন : কমছে ভোজ্যতেলের দাম

এদিকে তালশাঁস ব্যবসায়ী ইসমাইল বলেন, রোদ -বৃষ্টির ভ্যাপসা গরমে তালের শাঁসের চাহিদা রয়েছে বেশি। বড় তাল প্রতি বিচি শাঁস পাঁচ টাকা করে এবং তিন বিচি তালের শাঁস বিক্রি হচ্ছে ১৫ টাকায়। তিনি আরও জানান, শিশু-কিশোর, যুবক-যুবতি, বৃদ্ধ-বৃদ্ধা সবার কাছে প্রিয় তালের শ্বাস। আবার মৌসুমি ফল বলে শখের বশেই অনেকে এটি খায়। দামেও বেশ সস্তা। তাই বাজারে এর কদরও বেশি।

অপরদিকে আরেক তাল ব্যবসায়ী রঞ্জু মিয়া বলেন, তাল গাছ থেকে ফল কেটে আনা একটি কষ্টকর বিষয়। অতিরিক্ত পারিশ্রমিক দিয়ে কেটে আনতে হয়। একটি গাছে ৩০০ থেকে ৩৫০টি তাল পাওয়া যায়। জ্যৈষ্ঠ মাসের প্রথম সপ্তাহ থেকেই বিক্রি শুরু হয়েছে, চলবে আরও সপ্তাহ দশেক দিন। প্রতি পিস তাল কিনতে হয় প্রকারভেদে তিন থেকে পাঁচ টাকায়। বিক্রি করেন ১০ থেকে ১৫ টাকা।

আরও পড়ুন : বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট

তিনি আরো জানান, মাস খানেক ধরে বিক্রি করছি। প্রতিদিন বিক্রি হয় এক/দেড় হাজার থেকে দুই হাজার টাকা। এতে দৈনিক লাভ হয় পাঁচ শ’ থেকে ছয় শ’ টাকা। ঈশ্বরগঞ্জ বাজারে তালের শাঁস কিনতে আসা অন্তর মিয়া বলেন, তালের শাঁস একটি সুস্বাদু ফল। গরমে তালের শাঁস খেতে ভালই লাগে।

এবিষয়ে জানতে চাইলে ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. সুমিত কুমার বসাক জানান, তালের শাঁস শরীরের জন্য খুবই উপকারী। তালের শাঁসে থাকা জলীয় অংশ পানি শূন্যতা দূর করে। এছাড়া ক্যালসিয়াম, ভিটামিন-এ বি, সি সহ নানা ধরনের ভিটামিন রয়েছে। তালে থাকা এন্টি অক্সিজেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় এবং কচি তালের শাঁস রক্তশূন্যতা দূর করে। চোখের দৃষ্টি শক্তি ও মুখের রুচি বাড়ায়।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা