মাদারীপুরের ‘উচ্ছে’  গ্রাম
সারাদেশ

মাদারীপুরের ‘উচ্ছে’  গ্রাম

শফিক স্বপন মাদারীপুর : সবুজের মাঠের মাঝে হলুদের ছোঁয়া, নজর পড়তেই যে কারও মনোমুগ্ধ হয়ে ওঠে। চোখ ঝলসানো কি অপরুপ দৃশ্য। বলছি মাদারীপুর জেলার কালকিনি উপজেলার লক্ষীপুর গ্রামের কথা।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন জো বাইডেন

দিগন্ত জোড়া বিস্তৃত ফসলের মাঠ। সবুজ মাঠে অপরূপ সৌন্দর্য ছড়াচ্ছে এক সলতে হলুদের সমারোহ। যেন হলুদ চাদরে ঢাকা পড়েছে বিস্তীর্ণ মাঠ। সবুজ রঙের লতানো গাছের পাতার ফাঁকে হলুদ রঙের ফুল। আর তার মধ্য থেকেই উঁকি দিচ্ছে চকচকে সবুজ রঙের ‘উচ্ছে’ বা করলা। উচ্ছের মিষ্টি হাসিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন এখানকার চাষিরা। স্থানীয়রা উচ্ছে-কে উস্তাও বলে।

মাঠের পরে মাঠ চলতি মৌসুমটিতে শুধুই উচ্ছে চাষ হয়। এই উচ্ছে চাষ করার পরে, উচ্ছে তোলার মধ্য সময় এই গ্রামের চাষিদের মধ্যে থাকে এক অন্য ধরনের উৎসব। এই অঞ্চলের উচ্ছে বিক্রি হয় দেশের বিভিন্ন জেলায়।

মাদারীপুরের কালকিনি উপজেলার লক্ষ্মীপুর গ্রামটি এখন পরিচিত ‘উচ্ছে গ্রাম’ হিসেবে। এলাকার বাসিন্দা আরিফ সরদার জানান, বেশ কয়েক বছর আগে থেকে এই অঞ্চলে হঠাৎ করেই ব্যাপকভাবে উচ্ছে চাষ বেড়ে যায়।

আরও পড়ুন : প্রাথমিকে ছুটি বাড়ছে না

জমিগুলো উচ্ছে চাষের উপযোগী হওয়ায় জমিতে ফলনও হয় বেশ। ধীরে ধীরে এই অঞ্চলের কৃষকরা সবাই ঝুঁকে পড়ে উচ্ছে চাষে। এতে করে আশেপাশের জেলায় এই অঞ্চলের উচ্ছে সম্পর্কে সবাই জানতে পারে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাঠের পরে মাঠ শুধুই উচ্ছে ক্ষেত। উচ্ছে সংগ্রহ করার জন্য সকাল থেকে মাঠে ব্যস্ত ছিলো চাষি ও তাদের পরিবারের সদস্যরা। লতার ভেতর থেকে বিক্রির যোগ্য উচ্ছে খুঁজে খুঁজে বের করে আনছেন তারা। হাতের সাহায্যে লতা থেকে উচ্ছেগুলোকে ছিঁড়ে রাখছেন ছোট ছোট বালতিতে। বালতি উচ্ছেতে ভর্তি হয়ে গেলে তা আবার বাঁশের তৈরি চাঙারিতে ঢালা হচ্ছে। একসময় চাঙারি ভর্তি হয়ে গেলে চাষিরা তা নিয়ে ছুটছে বাজারের দিকে বিক্রির উদ্দেশ্যে।

আরও পড়ুন : জাতীয় ঐক্যের সরকার চায় শ্রীলঙ্কা

কালকিনি উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র জানায়, ২০১০ সাল থেকে কালকিনি উপজেলার লক্ষ্মীপুর এলাকায় বাণিজ্যিকভাবে উচ্ছের চাষ শুরু করে স্থানীয় কৃষকরা। এই অঞ্চলের জমি উচ্ছে চাষের উপযোগী হওয়ায় ভালো ফলন আসা শুরু করে। বাজারে উচ্ছের চাহিদা থাকায় এবং সাথে ভালো দাম পাওয়ায়, দিন দিন এই অঞ্চলে বাড়তে থাকে এ চাষের জমি ও চাষি সংখ্যা।

বর্তমানে লক্ষ্মীপুর এলাকায় ৪৫০ হেক্টর জমিতে চাষ করা হচ্ছে উচ্ছে। যা থেকে প্রতি মৌসুমে উৎপাদন হয় ৮ হাজার ১০০ মেট্রিক টন। এখানে রানী পুকুর, রানী পুকুর-৩৫ ও দেশি এই ৩ জাতের উচ্ছে চাষ করা হয়। উচ্ছের বীজগুলো মুন্সিগঞ্জ জেলার টঙ্গীবাড়ি উপজেলার বেতকা গ্রাম থেকে সংগ্রহ করে এখানকার চাষিরা।

আরও পড়ুন : কাঁচা মরিচের ঝাল বেড়েই চলছে!

চাষী সেকান্দার মাদবর বলেন, ‘কার্তিক মাসের পরে এই জমিতে উস্তার (উচ্ছে) পাশাপাশি পেঁয়াজ লাগাই। পেঁয়াজ উঠে যায় আর জমিতে উস্তা থাকে। আমি এইবার ৪৮ শতাংশ জমিতে উস্তা চাষ করছি। এই উস্তা এক সিজনে কমপক্ষে ৭ বার তোলা দেই। একেক তোলায় ২০ থেকে ২৫ হাজার টাকার উস্তা বিক্রি করি।’

স্থানীয় তাজেল সরদার বলেন, ‘আমাদের এই অঞ্চলের ৫০০ বিঘার বেশি জমিতে উস্তা চাষ হয়। প্রতিদিন হাজার হাজার মণ উস্তা এই জায়গা থেকে পাইকাররা কিনে নিয়ে যায়। এখন সবাই আমাদের এই গ্রামকে উস্তার গ্রাম হিসেবেই চিনে।’

আরও পড়ুন : গ্যাস সংকট সমাধানে সময় লাগবে!

লক্ষ্মীপুর অঞ্চলের উচ্ছের আড়দারদের সভাপতি আবজাল হোসেন বলেন, ‘প্রতি মৌসুমে আমাদের এখানে ২০ থেকে ২৫ কোটি টাকার উস্তা বিক্রি হয়। প্রতিদিন বিভিন্ন জেলার অন্তত ১০টি ট্রাক এখান থেকে উস্তা নিয়ে যায়। সরকার যদি আমাদের এদিকটায় আরেকটু নজর দেয়, তবে আশা করি এখানকার উস্তা প্রতিটি জেলায় পাঠানো সম্ভব।’

কালকিনি

উপজেলা কৃষি কর্মকর্তা মিল্টন বিশ্বাস বলেন, ‘উচ্ছে চাষ একটি লাভজনক ফসল। লক্ষ্মীপুর এলাকার কৃষকরা উচ্ছে চাষের মাধ্যমে সার্বিকভাবে লাভবান হচ্ছে এবং তাদের সচ্ছলতা দিন দিন বাড়ছে। একটা সময় ওখানকার মানুষ এর আগে কৃষিতে এতোটা এগিয়ে আসতো না।

আরও পড়ুন : ধর্ষণের পর শিশুকে হত্যা

এখন সেখানে যোগাযোগ ব্যবস্থার পরিবর্তনের পাশাপাশি কৃষির ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। আমরা এখানকার চাষিদের কৃষি বিভাগের মাধ্যমে প্রযুক্তিগত সহযোগিতা কৃষকদের দৌড়গোড়ায় পৌঁছে দিচ্ছি। সার প্রয়োগ, কীটনাশক প্রয়োগ, রোগবালাই দমনে সার্বক্ষণিক সার্বিক সহযোগিতা করে আসছি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

তরমুজের পুডিং রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: গ্রীষ্মকালীন ফলগুলোর মধ্যে তরমুজের চাহিদা...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা