কাঁচা মরিচ
সারাদেশ
কেজিতে ১০০ টাকা

কাঁচা মরিচের ঝাল বেড়েই চলছে!

নাজির হোসেন: ঢাকার কাছে মুন্সীগঞ্জ শহর-শহরতলীর বাজারগুলোতে রমজান উপলক্ষে কাঁচা মরিচের দাম কেজিতে ১০০ টাকা ছাড়িয়ে গেছে। যেন আরও বেড়েছে মরিচের ঝাঁজ। এছাড়াও চড়া দামে বিক্রি হচ্ছে অন্যান্য সবজি।

আরও পড়ুন: রাজধানীতে গ্যাস সংকট

শসা, ধনিয়া পাতা, গাজর, পেঁপের দাম অনেক চওড়া। সব ধরনের সবজি চড়া দামে বিক্রি হলেও, দেখার কেউ নেই বলে অভিযোগ উঠেছে নিম্ন আয়ের লোকদের কাছ থেকে। হাফ ছেড়ে বলেই উঠছেন তারা, কাঁচা মরিচ এতোটাই ঝাঁজ ৪০ টাকার মরিচ ১০০ টাকা তিন দিনে।

সবজির বাজারে সরেজমিন দেখা গেছে, মান ও বাজার ভেদে মরিচের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। গত সপ্তাহে বেশিরভাগ বাজারে কাচাঁ মরিচের কেজি ৩০ থেকে ৪০ টাকার মধ্যে বিক্রি হয়েছে। কাজেই সপ্তাহের ব্যবধানে মরিচের দাম বেড়ে আড়াইগুণ হয়েছে।

শহরের কাচারিতে তরকারি বিক্রেতা মনির বলেন, আজ কাঁচা মরিচ নিতে পারবেন ১০০ টাকা কেজি ধরে। রমজান আসায় আড়ৎতে মরিচ সহ সব তরকারির দামই দ্বিগুণ হয়েছে। তাই আমাদেরও বেশী দামে মরিচ সহ অন্যান্য তরকারি বিক্রি করতে হয়। আরও বলেন, কয়েক দিন আগে এক পাল্লা বা ৫ কেজি মরিচ আনতাম ১০০ থেকে ১২০ টাকা দরে। রমজান উপলক্ষে এখন মরিচ ৩০০ টাকার উপরে ৫ কেজি আনতে হচ্ছে। আড়ৎ গুলোতে তদারকি দরকার।

আরও পড়ুন: আরও বাড়ল এলপিজির দাম

এদিকে, পটলের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহে ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম বেড়ে ৭০ থেকে ৮০ টাকা হয়েছে। ঢেড়সের কেজিও বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৭০ থেকে ৮০ টাকা। রোজায় চাহিদা বাড়ায় দাম বেড়েছে পাকা টমেটো ও শসার। গত সপ্তাহে ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হওয়া পাকা টমেটোর দাম বেড়ে ৪০ থেকে ৫০ টাকা হয়েছে। ২৫ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া শসার দাম বেড়ে ৬০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে। সবজির পাশাপাশি দাম বেড়েছে শাকের। দামে বিক্রি হচ্ছে লাল শাক, সবুজ শাক, পাট ও কলমি শাক। পুঁই শাকের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা।

শহরের বিভিন্ন বাজারে বয়লার মুরগির কেজি ১৬০ থেকে ১৬৫ টাকা বিক্রি হতে দেখা গেছে। সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা। আর সাদা কর্ক মুরগি কেজি ২৮০ থেকে ২৯০ টাকা। গরুর মাংস ৬৫০ টাকা। খাসির মাংস ৯৫০ থেকে ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

আরও পড়ুন: এপ্রিলে বন্যার আভাস

কোটগাঁওয়ের বাসিন্দা মন্টু বলেন, ৩ দিন আগেও মরিচ কিনেছি ৪০ টাকা ধরে। ২৫০ গ্রাম ১০ টাকায়। আমাদের দেশেই এ অবস্থা রমজান এলে বাজারের আগুন ঝড়ে মনে হয়। রোজাকে হাতিয়ার করে ব্যবসায়ীরা সবকিছুর দাম বাড়ি দিয়েছে। এতে ব্যবসায়ীরা এই অনৈতিক কাজ করছে। আল্লাহ এটা সহ্য করবে না।

সবজির দাম নিয়ে বিরক্তি প্রকাশ করে একজন বলেন, বাজারে কারো কোনো তদারকি নেই। এ কারণে মুনাফা লোভী ব্যবসায়ীরা সবকিছুর দাম বাড়ি দিচ্ছে। সংশ্লিষ্টদের উচিত দ্রুত বাজার তদারকিতে নামা। তা না হলে কষ্টে থাকা মানুষগুলোর কষ্ট আরও কয়েক গুণ বেড়ে যাবে।

জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক আসিফ আল আজাদ বলেন, আমরা গতকালও বাজার মনিটরিং করেছি। আজও দেখেছি কালো বেগুন ৭০ টাকা ধরে কিনে আনছে। আমরা আজও বাজারে ছিলাম। কেজি ধরে তরমুজ বিক্রি করছিল,তাকে জরিমানা করা হয়েছে। মরিচের বিষয় টা দেখবো।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

আলিয়ঁসে সুরঞ্জনার ‘সিবীত কোলাজ’ প্রদর্শনী

সাজু আহমেদ: রাজধানী ঢাকায় চিত্র প...

গরমে ত্বক সতেজ রাখুন

লাইফস্টাইল ডেস্ক : গরমে মধ্যে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এই...

চিয়া সিডের পুষ্টি গুন

লাইফস্টাইল ডেস্ক : চিয়া বীজ হল সালভিয়া হিসপানিকা ভোজ্য বীজ...

সোনার দামে নতুন রেকর্ড

নিজস্ব প্রতিবেদক: সোনার দাম আবারও বাড়ানোর ঘোষণা দিয়েছে বাং...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা