সারাদেশ

নীলফামারীতে সাড়ে ১৩ হাজার শ্রমিকের কর্মসংস্থান

আমিরুল হক, নীলফামারী: নীলফামারীতে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (ইজিপিপি) আওতায় প্রথম পর্যায় জেলার ছয় উপজেলায় ১৩ হাজার ৫৫১ জন সুফলভোগী গ্রামের বিভিন্ন রাস্তাঘাট উন্নয়নে মাটি কাটার কাজ করছেন।

এর মধ্যে নীলফামারী সদরে তিন হাজার ৩৬৫ জন, ডোমারে দুই হাজার ১০২, ডিমলায় দুই হাজার ৪৯৯, জলঢাকায় দুই হাজার ৬৪৫, কিশোরগঞ্জে এক হাজার ৭২৩ ও সৈয়দপুর উপজেলায় এক হাজার ২১৭ জন।

নীলফামারী সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিয়াজুল ইসলাম রিয়াজ বলেন, সদরের ১৫ ইউনিয়নে তিন হাজার ৩৬৫ জন অতিদরিদ্র শ্রমিক কাজ করছেন। এর মধ্যে চওড়া বড়গাছায় ২৫৯ জন, গোড়গ্রামে ২৫১, খোকশাবাড়ী ২২২, পলাশবাড়ীতে ১৯৯, টুপামারী ২৪৪, রামনগর ২০৫, কচুকাটা ২১১, পঞ্চপুকুর ১৮৫, ইটাখোলা ২১৭, কুন্দুপুকুর ২৬৩, সোনারায় ২৫১, সংগলশী ১৯৩, চড়াইখোলা ২৪৬, চাপড়াসরমজানী ২২৬, লক্ষিচাপ ইউনিয়নে ১৯৩ জন।

আরও পড়ুন: বিয়েতে কাঁদলেন পরী, কাবিন ১০১ টাকা

তিনি আরো বলেন, ২০০৮ সাল থেকে সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচির আওতায় এ প্রকল্পের কাজ করছে। এতে একদিকে যেমন গ্রামের রাস্তাঘাটের উন্নয়ন হচ্ছে, তেমনি সুফলভোগিরা আর্থিকভাবে উপকৃত হচ্ছে।

উপজেলার সোনারায় ইউনিয়নের চেয়ারম্যান নুুরুল ইসলাম শাহ জানান, এই ইউনিয়নে অতিদরিদ্র মানুষ ৪০ দিন কাজ করার সুযোগ পেয়েছেন। তারা প্রত্যেকে প্রতিদিন চারশত টাকা হারে ৪০ দিনে ১৬ হাজার টাকা উপার্জন করবে। এই কর্মসূচির আওতায় ওই পরিবার গুলো লাভবান হবে ও ঘুরে দাঁড়াতে পারবে।

রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের সুফলভোগি আবু বক্কর সিদ্দিক আবু বলেন, প্রায় পাঁচ বছর ধরে নানা রোগে শোকে বিনা চিকিৎসায় বিছানায় পড়ে আছি। এবার হামার চেয়ারম্যান আমার বউয়ের নামটা মাটি কাটার তালিকায় দিয়া ভালই করছে। বহুদিন থাকি ভালমন্দ খাওয়াতো দূরের কথা, শরীরের চিকিৎসা দিবারও টাকা হাতে নাই। হামার এলার জন্যে সরকার ভালই করছে।

আরও পড়ুন: সালমানের ফার্মহাউজে মরদেহ পুঁতে রাখা হয়

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা (ভারপ্রাপ্ত) রমিজ আলম জানান, গরিব ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে আর্থিক সহায়তাসহ সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। এজন্য জেলার অতিদরিদ্র, মৌসুমী বেকার, শ্রমিক পরিবারের জন্য এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ত্রান ও পূনর্বাসন মন্ত্রনালয়ের সহযোগীতায় এটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০২১-২২ অর্থ বছরে প্রথম পর্যায়ে ৪০ দিনের ইজিপিপি কর্মসূচিতে কাচাঁ সড়কে মাটির কাজে জেলার ছয় উপজেলায় ১৩ হাজার ৫৫১জন অতি দরিদ্র (সুফলভোগী) এই কাজের সুযোগ পেয়েছে। তারা প্রতিদিন চারশত টাকা করে ৪০ দিনে মোট ১৬ হাজার টাকা পাবে।

সাননিউজ/এএএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

দেশবিরোধী অপশক্তি ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : দেশবিরোধী একটি...

কাতারের আমির-প্রধানমন্ত্রীর বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক: কাতারের আমির শে...

ইসতিসকার নামাজের পর চুয়াডাঙ্গায় বৃষ্টি

জেলা প্রতিনিধি: টানা কয়েক দিনের তীব্র গরমের পর গভীর রাতে চুয়...

জাহাজেই দেশে ফিরবেন ২৩ নাবিক

নিজস্ব প্রতিবেদক: জিম্মিদশা থেকে মুক্ত বাংলাদেশি ২৩ নাবিকের...

এক্সপ্রেসওয়েতে বাস উল্টে নিহত ১

জেলা প্রতিনিধি: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এক্সপ্রেসওয়েতে য...

কক্সবাজারে ট্রেনের ইঞ্জিন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি: কক্সবাজারগামী ঈদ স্পেশাল ট্রেনের ইঞ্জিন লাইন...

বাড়ির আঙিনায় বোমা হামলায় আহত ২

জেলা প্রতিনিধি: গোপালগঞ্জ সদর উপজেলায় দুর্বিত্তদের বোমা হামল...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা