সারাদেশ

চা চাষে নতুন সম্ভাবনার হাতছানি গাজীপুর

নিজস্ব প্রতিনিধি, গাজীপুর : উত্তর-পূর্বাঞ্চলের সিলেট এলাকা এবং পশ্চিম- উত্তর সীমান্তের পঞ্চগড়কে ছাপিয়ে রাজধানীর পাশ্ববর্তী টিলা, উঁচু জমি সমৃদ্ধ ভাওয়ালের গাজীপুরেও চায়ের আবাদ শুরু হয়েছে। কাঁঠালের রাজধানীখ্যাত ভাওয়াল, গাজীপুর এলাকার মাটিতে ফল সাকশজি থেকে শুরু করে সকল প্রকার উদ্ভিদ ভালভাবে জম্মে। সকল ফল ও ফসলের তালিকায় এবার যুক্ত হচ্ছে চা চাষ।

সেই অসাধ্য কাজটি সাধ্যের মধ্যে নিয়ে আসার প্রক্রিয়া শুরু করেছেন লুৎফর রহমান নামের এক অধ্যাপক। গাজীপুরের কাপাসিয়ার নিজের পৈতৃক বাড়ির অব্যবহৃত ৩ হেক্টর জমিতে তিনি চা চাষ শুরু করেছেন। তার আশা, অসাধ্য এ কাজটির মাধ্যমে তিনি গাজীপুরে চা চাষ করে সম্ভাবনা তৈরি করেছেন।

গাজীপুর কাপাসিয়ার সন্তান লুৎফর রহমানের বেড়ে ওঠা সিলেটে। সিলেটের এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাসের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ (৪র্থ ব্যাচ) থেকে স্লাতকোত্তর ডিগ্রিধারী অর্জন করে লুৎফর রহমান (১৯৭৩-২০০৮) সাল পর্যন্ত সিলেটের বিভিন্ন চা বাগানের ব্যবস্থাপকের দায়িত্বে ছিলেন। বর্তমানে তিনি ঢাকার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) রেজিস্ট্রার পদে দায়িত্বপালন করছেন।

চায়ের সঙ্গে তার দীর্ঘদিনের চেনা-জানার সূত্র ধরেই চা চাষের পরিকল্পনা তৈরি করেন লুৎফর রহমান । আর বেছে নেন গাজীপুরের কাপাসিয়ার চিনাডুলি গ্রামের পৈতৃক সম্পত্তির পরিত্যক্ত জায়গাগুলো। তিনি বলেন, হাজারও উদ্ভিদের মধ্যে একমাত্র চা গাছগুলোই ব্যতিক্রম। কেননা এর বৈশিষ্ট্যই হচ্ছে তা আপনাকে কিছু দেবেই। অন্তত চা গাছ কারও সঙ্গে কোনো ধরনের প্রতারণা করে না। গাজীপুর যেহেতু বন্যামুক্ত এলাকা, উঁচু জমি সমৃদ্ধ সে জন্যই বাড়ির আশপাশের প্রায় ৩ হেক্টর জমি নির্ধারিত করে তিনি বন-জঙ্গল পরিষ্কার করে ২০১৯ সালে সিলেট থেকে ১০ হাজার চারা এনে রোপণ করেন।

অল্পদিনেই তার রোপিত এ গাছগুলো বেড়ে ওঠে এর সম্ভাবনা তৈরি করায় চলতি বছর বাড়ির পাশের শীতলক্ষ্যার চরে আরও বেশ কিছু জমিতে তিনি চা গাছ রোপণ করেন। তার আশা কয়েক বছরেই তিনি এ বাগান থেকে উৎপাদনে যেতে পারবেন।

তিনি জানান, আগে আমাদের দেশে সিটিসি (অর্থোডক্স) জাতীয় চা চাষ হতো। দিন দিন এ জাতীয় চা চাষ কমে গেছে। বর্তমানে এ জাতীয় চা শুধু প্রতিবেশী ভারতের দার্জিলিংয়ে উৎপাদিত হয়। অর্থোডক্স অর্থাৎ প্রাচীন চা, তিনি এ গাজীপুর থেকেই উৎপাদন করতে চান। সে লক্ষ্যেই তার পথচলা। বর্তমানে সারাদেশেই চা চাষ সম্প্রসারণ হচ্ছে।

গাজীপুরের পাশেই ময়মনসিংহের বিভিন্ন এলাকায় চা চাষ হচ্ছে। সে হিসেবে গাজীপুরেও চা চাষের সম্ভাবনা রয়েছে। তার মতে, যেখানে পানি জমে না থাকে, যে মাটির পানি ধরে রাখার ক্ষমতা বেশি, সেচের ব্যবস্থা রয়েছে যেখানেই মূলত চা চাষ হতে পারে। এমনকি সমতল ভূমিতেও। বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ এ অর্থকরী ফসলের সম্প্রসারণে আরও কার্যকর ভূমিকা নেওয়ার দাবি এ অধ্যাপকের।

এ বিষয়ে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মোহাম্মদ আলী জানান, চা দেশের অন্যতম অর্থকরী ফসল হওয়ায় এ চাষ সম্প্রসারণে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের অনেক এলাকার সমতল ভূমির পাশাপাশি গাজীপুরের পাশেই ময়মনসিংহেও চা চাষ হচ্ছে। তবে এখনো গাজীপুরের সম্ভাব্যতা যাচাই করা হয়নি। হয়তো পরীক্ষা করলে বলা যেতে পারে। তিনি আরও জানান, শুধু চা চাষ করলেই হবে না, এর গুরুত্বপূর্ণ দিক হচ্ছে প্রক্রিয়াজাত করা। সে বিষয়টিতেও নজর দিতে হবে।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা