জাতীয়

১৬ কোটি টাকা নিয়েছেন আইনজীবী!

সান নিউজ ডেস্ক: গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুতদের কাছ থেকে ১৬ কোটি টাকা ফি নিয়েছেন অ্যাডভোকেট ইউসুফ আলী। মঙ্গলবার (২ আগস্ট) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চে ইউসুফ আলীর আইনজীবীরা এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করেছেন।

আরও পড়ুন: আয়মান আল-জাওয়াহিরি নিহত

নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে দায়ের করা মামলায় রিটকারীদের আইনজীবী ১২ কোটি টাকার বিনিময়ে সমঝোতা করেছেন বলে এক অভিযোগের ভিত্তিতে আইনজীবী ইউসুফ আলীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে। ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করার বিষয়টি গত ৩ জুলাই অ্যাডভোকেট ইউসুফ আলী নিজেই নিশ্চিত করেছেন।

এর আগে গত ৭ জুলাই গ্রামীণ টেলিকমের চাকরিচ্যুত কর্মচারীদের পাওনা আদায়ে লড়তে যাওয়া আইনজীবী মো. ইউসুফ আলীর ১২ কোটি টাকা ফি নেওয়ার ঘটনায় তদন্তের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টের বিচারপতি খিজির হায়াত ও বিচারপতি আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ।

আরও পড়ুন: ৯৯৯-এ অভিযোগ দেয়ায় মারপিট

আইনি ফি হিসেবে বিপুল টাকা নেওয়া সম্পর্কিত বিতর্কসহ অন্যান্য বিষয়ে স্বচ্ছ ও নিরপেক্ষ অনুসন্ধান করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে। আগামী চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ বার কাউন্সিল ও বার কাউন্সিলের সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ৬ জুলাই রিটটি করেছিলেন ব্যারিস্টার মো. আশরাফুল ইসলাম। রিটে ১২ কোটি টাকা ফি নেওয়া হয়েছে কিনা বা হয়ে থাকলে তার আইনি বৈধতা কী, তা তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। সংসদ সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিব ও অ্যাডভোকেট মো. ইউসুফ আলীকে বিবাদী করা হয়েছে রিটে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা

জানা গেছে, শ্রমিকদের মামলা প্রত্যাহারে রাজি করাতে দুই আইনজীবী ও তিন শ্রমিক ইউনিয়ন নেতাকে ২৪ কোটি টাকা দিয়েছে ডঃ মুহাম্মদ ইউনূসের মালিকানাধীন ‘গ্রামীণ টেলিকম’। গত ২৫ মে বিচারপতি খুরশীদ আলমের আদালতে গ্রামীণ টেলিকমের বিরুদ্ধে দায়ের করা কোম্পানী অবসায়ন মামলাটি (মামলা নং ২৭১/ ২০২১) প্রত্যাহারের আবেদন করে শ্রমিক ইউনিয়নের আইনজীবী মো. ইউসুফ আলী এবং গ্রামীণ টেলিকমের আইনজীবী এডভোকেট মোস্তাফিজুর রহমান।

আদালতে জানানো হয় গ্রামীণ টেলিকম প্রতিষ্ঠানটির সর্বমোট ১৭৬ জন কর্মচারীকে বকেয়া লভ্যাংশ হিসেবে ৪৩৭ কোটি টাকা প্রদান করবে এবং বিনিময়ে শ্রমিকরা ডঃ ইউনূসের বিরুদ্ধে সকল মামলা প্রত্যাহার করে নিবে। উক্ত সমুদয় অর্থ শ্রমিক কর্মচারীদের প্রাপ্য হলে সেটেলমেন্ট একাউন্টটির তথ্য বিশ্লেষণ করে দেখা যায় উক্ত একাউন্ট হতে তিনটি চেকের মাধ্যমে ২৬ কোটি ২২ লক্ষ টাকা গ্রামীণ টেলিকম শ্রমিক কর্মচারী ইউনিয়নের একাউন্টে প্রদান করা হয়েছে। পরবর্তীতে সেই একাউন্ট হতে ১৫ কোটি টাকা দেয়া হয় দুই আইনজীবী মোঃ ইউসুফ আলী ও জাফরুল হাসান চৌধুরী এবং তিন কোটি টাকা করে দেয়া তিন শ্রমিক নেতা মোঃ কামরুজামান, ফিরোজ মাহমুদ হাসান ও মাইনুল ইসলামকে।

আরও পড়ুন: ২০ টাকার নাপা ৩৫ টাকায় বিক্রি!

অবশ্য আদালত ও সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাদের প্রভাবিত করে বিবাদমান মামলাসমূহের রায় নিজেদের পক্ষে আনার জন্য ২০২১ সালেও প্রায় ১৪ কোটি টাকা দিয়ে ‘ঢাকা লজিস্টিকস সার্ভিসেস এন্ড সল্যুশন’ নামক লবিস্ট ফার্ম নিয়োগ দিয়েছিলো গ্রামীণ টেলিকম। ১৪ জুন, ২০২১ সালে অনুষ্ঠিত গ্রামীণ টেলিকমের ১০৪ তম বোর্ড সভায় ডঃ মুহাম্মদ ইউনুসকে লবিষ্ট নিয়োগের ক্ষমতা প্রদান করা হয়, যার প্রেক্ষিতে কার্যাদেশ এবং প্রাথমিক বিল পায় প্রতিষ্ঠানটি। লবিষ্ট ফার্মটির প্রস্তাবনায় মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট উচ্চ পদস্থ কর্মকর্তাদের সাথে যোগাযোগের মাধ্যমে গ্রামীণ টেলিকমের মামলা সমূহের রায় ডঃ ইউনূসের নিজেদের পক্ষে আনার জন্য পরিকল্পনার কথা উল্লেখ করা হয়। এজন্য খরচ দেখানো হয় ১৩ কোটি ৮০ লক্ষ টাকা। তখন সফল হতে না পারলেও এবার আইনজীবী ও শ্রমিক নেতাদের ২৪ কোটি টাকা ঘুষ প্রদান করে শ্রমিকদের দায়ের করা মামলা প্রত্যাহার করে নিতে সক্ষম হয় গ্রামীণ টেলিকম।

বিষয়টি প্রকাশিত হওয়ার পর গত ৩০ জুন বিচারপতি খুরশীদ আলম পুনরায় মামলাটি রিকল করেন এবং দুই পক্ষের আইনজীবীকে ২রা আগস্টের মধ্যে উক্ত লভ্যাংশ প্রদান সংক্রান্ত সকল ধরনের দালিলিক প্রমাণাদির এফিডেভিট কপি আদালতে জমা প্রদানের নির্দেশনা দিয়েছেন।

আরও পড়ুন: ধানখেতে পড়ে ছিল দিন মজুরের লাশ

এ ছাড়া গত ৩০ জুন আইনজীবী ইউসুফ আলীর ১২ কোটি টাকায় সমঝোতার বিষয়টি জেনে বিস্ময় প্রকাশ করেন বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের হাইকোর্টের (কোম্পানি কোর্ট) একক বেঞ্চ। এরপর গত ৩ জুলাই গ্রামীণ টেলিকম থেকে চাকরিচ্যুত ১৫৭ কর্মচারীকে পাওনা ৪৩৭ কোটি টাকা দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান ইউসুফ আলী। এছাড়া তিনি সাংবাদিকদের কিছু নথিও দেন।

নথি থেকে জানা যায়, চাকরিচ্যুত কর্মচারীদের মধ্যে ২৬ জন পেয়েছেন চার কোটি ১০ লাখ ৮১ হাজার ৯১৭ টাকা। ৪৩ জন পেয়েছেন তিন কোটি টাকার বেশি, ২৫ জন পেয়েছেন দুই কোটির টাকার বেশি, ১৯ জন পেয়েছেন এক কোটি টাকার বেশি ও এক কোটি টাকার নিচে পেয়েছেন ৪৪ জন চাকরিচ্যুত কর্মচারী। বাকি চারজন মারা যাওয়া ও চারজন দেশের বাইরে থাকায় টাকা পরিশোধ করা হয়নি।

আরও পড়ুন: ক্যাটের সাফল্যে গর্বিত ভিকি

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরে গ্রামীণ টেলিকমে শ্রমিক ছাঁটাইকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ চলে আসছে। শ্রমিক-কর্মচারী ইউনিয়ন (বি-২১৯৪) সিবিএ’র সঙ্গে আলোচনা না করেই এক নোটিশে ৯৯ কর্মীকে ছাঁটাই করে গ্রামীণ টেলিকম কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আশরাফুল হাসান স্বাক্ষরিত এক নোটিশের মাধ্যমে এ ছাঁটাই করা হয়। এরপর ওই নোটিশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ২৮ জন কর্মী। এই ছাঁটাইকে কেন্দ্র করে ড. ইউনূসকে তলব করেছিলেন হাইকোর্ট। ২০২১ সালের ৪ এপ্রিল শ্রমিকদের পুনর্বহালের নির্দেশ দেন আদালত।

এছাড়া গত বছরের ১২ সেপ্টেম্বর শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা করে ঢাকার কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। ঢাকার তৃতীয় শ্রম আদালতে এ মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান। বিবাদীদের আদালতে হাজির হওয়ার জন্য সমন জারিও করেছিলেন আদালত। মামলার অন্য আসামিরা হলেন- গ্রামীণ টেলিকমের এমডি আশরাফুল হাসান, পরিচালক নুর জাহান বেগম ও শাহজাহান।

সান নিউজ/কেএমএল

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

বাংলাদেশে তৈরি ওয়ানপ্লাসের যাত্রা

নিজস্ব প্রতিবেদক: স্মার্টফোন প্রয...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

ঢাকার মতো লক্কড়ঝক্কড় বাস কোথাও নেই

নিজস্ব প্রতিবেদক: সড়ক পরিবহন ও সে...

আরও ৫ দিন থাকতে পারে তাপপ্রবাহ

নিজস্ব প্রতিবেদক: আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। দেশের ৪টি বিভাগ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা