ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

সৌদিতে রোজা কবে, জানা যাবে আজ

আন্তর্জাতিক ডেস্ক: আজ শাবান মাসের ২৯ দিন শেষ হবে। এ দিন আসন্ন রমজান মাসের চাঁদ দেখতে দেশের সকল নাগরিকসহ মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

আরও পড়ুন: পণ্যের দাম বেঁধে দেওয়া হবে

রোববার (১০ মার্চ) সন্ধ্যায় চাঁদ উঠলে পরদিন থেকে পবিত্র মাহে রমজান শুরু হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি মালিকানাধীন সংবাদ মাধ্যম আল আরাবিয়া।

আল আরাবিয়া বলছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আজ রমজানের চাঁদ দেখার জন্য মুসলমানদের প্রতি আহ্বান জানিয়েছে। মূলত সৌদি সুপ্রিম কোর্ট ও সংযুক্ত আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি বাসিন্দাদের অর্ধাকার চাঁদ দেখার জন্য অনুরোধ করেছে। আজ চাঁদ দেখা গেলে, তা রমজান মাস শুরুর বার্তা দেবে।

প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবে কেউ চাঁদ দেখলে তাদের তা নিকটতম কেন্দ্রকে অবহিত করতে হবে। অপরদিকে সংযুক্ত আরব আমিরাতে যারা চাঁদ দেখবেন, তাদের +97126921166 নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

আরও পড়ুন: দুর্যোগ সহনশীল বাংলাদেশ গড়ব

মূলত এ চাঁদ (অর্ধচন্দ্র) খালি চোখেই দেখা যায়। আজ সন্ধ্যায় চাঁদ দেখা গেলে সোমবার (১১ মার্চ) থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হবে। সেক্ষেত্রে আজ রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষ রাতে প্রথম সেহরি খাবেন সেখানকার ধর্মপ্রাণ মুসলমানরা।

চাঁদ দেখা না গেলে আগামীকাল আরব দেশগুলোতে শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে। ফলে রমজান মাস গণনা শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ)। সেক্ষেত্রে মধ্যপ্রাচ্যের মুসলমানদের সোমবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষরাতে সেহেরি খেতে হবে।

আজ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ২৯ শাবান চলছে। তাই প্রতিবারের মতো আজ সন্ধ্যায় স্থানীয় মুসলিমদের চাঁদ দেখার আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট ও আরব আমিরাতের চাঁদ দেখা কমিটি।

আরও পড়ুন: গাজায় ত্রাণ মাথায় পড়ে নিহত ৫

সাধারণত সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পরদিনই বাংলাদেশে রোজা ও ঈদ পালন হয়।

আরবি ক্যালেন্ডারে সাধারণত মাস ২৯ বা ৩০ দিনের হয়। মাসের শুরু ও শেষ চাঁদ দেখার ওপর নির্ভর করে। তাই রমজান মাস কোন দিন শুরু হবে, তা আগে থেকে নির্দিষ্ট করে বলা যায় না।

উল্লেখ্য, ইসলামের অন্যতম এক স্তম্ভ পবিত্র রমজান মাস প্রত্যেক বছর অত্যন্ত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালন করা হয়। মাসব্যাপী সংযম পালনের পর শাওয়াল মাসের চাঁদ দেখে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা।

আরও পড়ুন: পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি

পবিত্র রমজান মাসে সৌদি আরব ও আমিরাতসহ উপসাগরীয় দেশগুলোতে বেশিরভাগ সরকারিসহ অনেক বেসরকারি খাতের কর্মচারীদের কাজের সময় হ্রাস করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের বেসরকারি খাতের কর্মীরা এ মাসে ২ ঘণ্টা কম কাজ করবেন। উপসাগরীয় দেশগুলোর বেশিরভাগ ফেডারেল সংস্থাগুলো কাল থেকে বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৯ টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত কাজ করবে। শুক্রবার (১৫ মার্চ) তারা কাজ করবে সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত।

এছাড়া সৌদি আরবের সরকারি সেক্টর ও স্কুলগুলোও স্বল্প ঘণ্টার কাজের নিয়ম অনুসরণ করবে বলে আশা করা হচ্ছে। রমজান শেষে আগামী ১০ এপ্রিল বা তার কাছাকাছি সময়ে মধ্যপ্রচ্যের দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হতে পারে বলেও জানিয়েছে আল আরাবিয়া।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

মঙ্গলবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা