সারাদেশ

সিলেটে চালু হচ্ছে ওয়াসার কার্যক্রম

সান নিউজ ডেস্ক: স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, পানি ও পয়ঃনিষ্কাশন সমস্যা নিরসনে সিলেট ওয়াসা প্রতিষ্ঠা করা হয়েছে। ২ মার্চ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

আরও পড়ুন:রাজাকারের সন্তানরা সরকারি চাকরি পাবে না

রাজধানী ছাড়াও চট্টগ্রাম ও রাজশাহীতে ওয়াসার কার্যক্রম রয়েছে। এবার সিলেটেও চালু হচ্ছে ওয়াসা।

উপসচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে আরও বলা হয়- পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ৬নং আইন) এর ৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার ২ মার্চ হতে সিলেট সিটি করপোরেশনভুক্ত এলাকার জন্য সিলেট পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা) প্রতিষ্ঠা করল।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলাম সিলেট ওয়াসা প্রতিষ্ঠার এ বিষয়টি নিশ্চিত করে বলেন, মহান স্বাধীনতার মাসে সিলেট মহানগরবাসীর জন্য এটি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহার।

আরও পড়ুন: ২৮ নাবিককে নেয়া হচ্ছে রোমানিয়ায়

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) চিফ ইঞ্জিনিয়ার নূর আজিজুর রহমান বলেন, সিলেট ওয়াসা প্রতিষ্ঠা হলেও ওয়াসা বোর্ড গঠন ও ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত নগরীর পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা বর্তমানের মতো পরিচালিত হবে।

এ সংক্রান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অপর একটি প্রজ্ঞাপনে বলা হয়- সিসিক এলাকায় সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সিলেট ওয়াসা প্রতিষ্ঠা করা হয়েছে। সিলেট ওয়াসা পরিচালনার লক্ষ্যে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ৭ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড গঠন এবং একই আইনের ২৮(১) ধারা অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত সিলেট মহানগরীর পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা প্রযোজ্য ক্ষেত্রে সিলেট সিটি করপোরেশন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বর্তমানের মতো পরিচালিত হবে। পরবর্তীতে আদেশ জারির মাধ্যমে পর্যায়ক্রমে সিলেট মহানগরীর পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সিলেট ওয়াসার কাছে হস্তান্তর করা হবে।

আরও পড়ুন: গাজীপুরে পোশাক কারখানায় আগুন

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্টরা বলেন, সিলেট দেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি শহরও ক্রমশ বিস্তৃত হচ্ছে। মহানগরীর জনগণের জন্য পরিবেশবান্ধব, টেকসই ও গণমুখী সুপেয় পানি সরবরাহ এবং স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা গড়ে তোলা সময়ের দাবি।

উল্লেখ্য, এর আগে গত জানুয়ারিতে সিলেট ওয়াসা প্রতিষ্ঠার বিষয়টি জানিয়েছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। সিলেট ওয়াসা গঠনের কার্যক্রম গ্রহণবিষয়ক অনলাইনে পরামর্শ সভায় মন্ত্রী এ তথ্য জানিয়েছিলেন।

আরও পড়ুন: ২৫ কেজি জাটকা গেল এতিমখানায়

ওই সভায় পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. একে আব্দুল মোমেনও অংশ নেন। তখন স্থানীয় সরকার মন্ত্রী বলেন, সিলেট মহানগরীতে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (সিলেট ওয়াসা) গঠনের জন্য প্রাথমিক পদক্ষেপ হিসেবে গেজেট নোটিফিকেশন জারি, অর্গানোগ্রাম, চাকরি বিধিমালা প্রণয়নসহ অন্যান্য কার্যক্রম দ্রুত গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থাকে সভায় প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। মন্ত্রীর এ ঘোষণার এক মাসের মাথায় সিলেট ওয়াসা গঠনের প্রজ্ঞাপন জারি হলো।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

হজযাত্রীর টাকা নিয়ে এজেন্সি মালিক উধাও

নিজস্ব প্রতিবেদক: হজ ফ্লাইট শুরু হয়েছে। ইতোমধ্যে প্রায় ২৪...

আগুনে পুড়ল ১০ দোকান 

জেলা প্রতিনিধি: গাইবান্ধা শহরের ক...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩৪

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

প্লাস্টিক কারখানায় আগুন

জেলা প্রতিবেদক: গাজীপুর জেলার টঙ্...

অর্থনীতি সমিতির সম্মেলন আজ

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অর্থনীত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা