সংগৃহীত
বাণিজ্য
গ্যাস আমদানি শুরু

সঞ্চালন লাইনে বেড়েছে সরবরাহ

স্টাফ রিপোর্টার : দেশে গ্যাসের সংকট কাটাতে এবং বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ বাড়াতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি শুরু করেছে সরকার। এর অংশ হিসেবে স্পট মার্কেট (খোলাবাজার) থেকে ইতিমধ্যে দুই কার্গো এলএনজি কেনা হয়েছে। এতে বেড়েছে সঞ্চালন লাইনে গ্যাসের সরবরাহ।

আরও পড়ুন : সোনার দাম কমল

গত সপ্তাহে এক কার্গো এলএনজি আসে, সেটি গত বৃহস্পতিবার জাহাজ থেকে আনলোড শেষ হয়। সেই এলএনজি এরই মধ্যে সরবরাহ শুরু হয়েছে পাইপলাইনে। এর ফলে এক দিনের ব্যবধানে সঞ্চালন লাইনে গ্যাসের সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয়ন ঘনফুট।

রোববার (২৬ ফেব্রুয়ারি) পেট্রোবাংলা মোট গ্যাস সরবরাহ করেছে দুই হাজার ৭০৩ মিলিয়ন ঘনফুট। এক দিন আগে শনিবার সরবরাহ করেছিল দুই হাজার ৫৯৮ মিলিয়ন ঘনফুট। এ হিসাবে এক দিনের ব্যবধানে গ্যাসের সরবরাহ বেড়েছে ১০৫ মিলিয়ন ঘনফুট।

পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, সিঙ্গাপুরের স্পট মার্কেট থেকে কেনা ৬০ মেট্রিক টন এলএনজি দেশে এসেছে। আগামী ১১ মার্চ আরেকটি স্পট এলএনজি কার্গো বন্দরে ভিড়বে।

আরও পড়ুন : টাকা ফেরত পেলেন ১৪ গ্রাহক

আরও জানা যায়, আগামী জুন পর্যন্ত ১০-১২টি কার্গো আসার পরিকল্পনা রয়েছে পেট্রোবাংলার। পর পর কয়েকটি কার্গো আসার কারণে সঞ্চালন লাইনে গ্যাসের সরবরাহ বাড়বে। এরই মধ্যে সরবরাহ বাড়ানো শুরু হয়েছে।

পেট্রোবাংলার কর্মকর্তারা বলছেন, স্পট মার্কেট থেকে দুই কর্গো এলএনজি কেনা হয়েছে। এক কার্গো প্রতি মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) ১৯.৭৪ ডলারে কেনা হয়েছে, এই এক কার্গোতে পেট্রোবাংলার খরচ হয়েছে ৮৫০ কোটি টাকা। আরেকটি কার্গো ১৬.৫০ ডলারে কেনা হয়েছে। এই কার্গোতে খরচ হচ্ছে ৭২০ কোটি টাকা।

পেট্রোবাংলার অধীন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কম্পানি লিমিটেড (আরপিজিসিএল) দেশে এলএনজি আমদানির দায়িত্বে আছে।

আরপিজিসিএলের এলএনজি ডিভিশনের মহাব্যবস্থাপক ইঞ্জিনিয়ার শাহ আলম বলেন, বৃহস্পতিবার আনলোড হওয়া জাহাজটিতে ৬০ মেট্রিক টন এলএনজি ছিল, যা ৩০০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সমান। স্পট মার্কেট থেকে পরবর্তী কার্গো আসবে ১১ মার্চ। অন্য কার্গোগুলো আসার শিডিউল এখনো ঠিক হয়নি।

আরও পড়ুন : ঢাকার বায়ু কতটা অস্বাস্থ্যকর?

জ্বালানি বিভাগ সূত্র জানিয়েছে, দেশে দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় ২০১৮ সালে কাতারের রাসগ্যাস থেকে এবং ২০১৯ সালে ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে এলএনজি আমদানি শুরু করে সরকার। এর বাইরে ২০২০ সালের সেপ্টেম্বরে প্রথম স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা হয়। শিল্প-কারখানা বাড়তে থাকায় গ্যাসের চাহিদা মেটাতে ২০২২ সালের প্রথম ছয় মাসে স্পট মার্কেট থেকে ৯ কার্গো এলএনজি আমদানি করেছিল সরকার।

বর্তমানে বিশ্ববাজারের স্পট মার্কেটে প্রতি মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) এলএনজির দাম নেমে এসেছে প্রায় ১৫ ডলারের নিচে, যা গত দেড় বছরের মধ্যে সর্বনিম্ন। সামনে এলএনজির দাম আরো কমতে পারে বলেও পূর্বাভাস রয়েছে। এর আগে সর্বশেষ যখন গত বছরের জুনে স্পট মার্কেট থেকে এলএনজি কিনেছিল বাংলাদেশ, তখন প্রতি এমএমবিটিইউ এলএনজির দাম পড়েছিল ২৪ ডলার। জুন মাস থেকেই বিশ্ববাজারে দাম বাড়তে শুরু হয়, এর পর গত বছরের আগস্টে রেকর্ড ৬০ ডলারের ওপরে উঠে যায় স্পট মার্কেটে এলএনজির দাম। এখন জ্বালানি পণ্যটির দাম নিম্নমুখী হওয়ায় স্পট মার্কেট থেকে আবারও এলএনজি ক্রয় শুরুর উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন : নজর দিতে হবে উৎপাদন বাড়ানোর দিকে

প্রসঙ্গত, বিশ্ববাজারে দাম ঊর্ধ্বমুখী থাকা এবং ডলারসংকটের কারণে গত বছরের জুলাই মাস থেকে স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বন্ধ রাখে সরকার। এর প্রভাবে শিল্প, বিদ্যুৎকেন্দ্র ও আবাসিকে গ্যাসসংকট দেখা দেয়। এর পর গ্যাসের সংকট কাটাতে এবং বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ বাড়াতে দীর্ঘ আট মাস পর ফেব্রুয়ারির শুরুতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি শুরু করে সরকার।

সান নিউজ/জেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

ভূঞাপুর রিপোর্টার্স ইউনিটির সাথে ইউএনও'র মতবিনিময়

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে সাংবাদিকদের সা...

ফের বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয...

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বান্দরবানে কেএনএফ সন্ত্রাসী নিহত

জেলা প্রতিনিধি : বান্দরবানেরে কেওক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অ...

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক : ফের বাংলাদেশে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা