সংগৃহীত ছবি
লাইফস্টাইল

শীতে ওজন কমানোর উপায়

লাইফস্টাইল ডেস্ক: শীতকালীন সময়ে বিভিন্ন রকমের সুস্বাদু ও লোভনীয় সব খাবারের আয়োজন হয়ে থাকে। পিঠাপুলি উৎসব বিশেষ করে বেশি হয়ে থাকে। এর মধ্যে বেশিরভাগ খাবার আবার মিষ্টি জাতীয় হয়ে থাকে। এই খাবারগুলো এতটাই সুস্বাদু যে নিজেদের সামলে রাখা দায়। এজন্য খাওয়া তো হয়ই, একই সাথে ওজনও বাড়ে, একটু অলসতা এসে ভর করে এই শীতের সময়ে। এজন্য বেশি ক্যালোরিও ঝরানো সম্ভব হয়ে ওঠে না। সবকিছু মিলিয়ে ওজন কমানোর যাত্রা গতিহীন হয়ে যায় শীতের সময়ে। আপনি যদি চান শীতের সময়েও ওজন না বাড়ুক, তাহলে কিছু পানীয় পান করতে হবে। জানা যাক-

আরও পড়ুন : পানতোয়া তৈরির রেসিপি

১) লেবু-পুদিনা চা: লেবুর গুণ, পুদিনা উপকারিতা ও চায়ের উষ্ণতা মিলে বানানো যেতে পারে শীতে ওজন কমানোর উপযুক্তি উপায়। লেবুর রসে ভিটামিন সি আছে যা হজম ও ডিটক্সে করতে সাহায্য করে, পুদিনা পাতা পেট ও গলা প্রশমিত করে যা ক্ষুধা নিবারণ হতে সাহায়তা করে। লেবু ও পুদিনার চা বানানোর জন্য চায়ের সঙ্গে লেবুর রস ও পুদিনা পাতা যোগ করলেই হবে যাবে। বাড়তি স্বাদ চাইলে ১ চামচ মধু যোগ করে দিতে পারেন। কিন্তু খেয়াল রাখতে হবে চিনি মেশানো যাবে না। এই পানীয় পান করলে ওজন নিয়ন্ত্রণে সাহাযতা করে।

২) বিটরুটের রস: বিটরুটের রসে শুধু পুষ্টিগুণেও নেয়, এর কম ক্যালোরি সমৃদ্ধ পানীয় শীতের সময় ওজন নিয়ন্ত্রণে করতে সাহায্য করে। লিভারের কার্যকারিতা এবং শরীরকে ডিটক্সিফাই করার জন্য বিটরুটের অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ পরিচিত লাভ করে। এটি শরীরের প্রাকৃতিক চর্বি পোড়ানোর প্রক্রিয়ায় সাহায়তা করে থাকে। বিটরুটে থাকা ফাইবার দীর্ঘ সময় পেট ভরে রাখতে সহায়তা করে বিটরুটে থাকা ফাইবার। ১ কাপ বিটরুটের রস বানানোর জন্য পুরো একটি বিটরুট গ্রেট করে নিতে হবে ও পরিমাণমতো পানি দিয়ে ব্লেন্ড করে নিতে হবে। স্বাদ বাড়াতে লেবুর রস ও ১ চিমটি বিট লবণ ব্যাবহার করা যেতে পারে।

আরও পড়ুন : ক্ষমা করার ৩টি উপকারিতা

৩) দারুচিনি চা: দারুচিনি চা সুগন্ধযুক্ত পানীয়। এই চা অনেক স্বাস্থ্যের জন্য অনেক উপকারি, এর মধ্যে একটি হলো ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ১ কাপ গরম চায়ে দারুচিনি যোগ হলে তা আরওদারুণ কিছু হতে পারে। দারুচিনি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। রাতে বা ভোরে ১ কাপ উষ্ণ দারুচিনি চা মেটাবলিজম বাড়ায় যা চর্বি পোড়ানোর প্রক্রিয়ায় সহায্য করে থাকে। দারুচিনি চা তৈরি করার জন্য ১/২টা দারুচিনির টুকরা গরম পানি সেদ্ধ করুন। ৫-৭ মিনিট ফোটানো হলে কাপে ঢেলে নিন। খাবারের আগে এই চা খেলে তা হজমেও সাহায্য হয়ে থাকে।

সান নিউজ/এএন/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা