সংগৃহীত
লাইফস্টাইল

শিশুর ক্যালশিয়াম মেটাবে ৫ খাবার

লাইফস্টাইল ডেস্ক: আজকাল খাবার খেতে না চাওয়া প্রতিটা শিশুর একটা প্রধান সমস্যা। ভাত, রুটি এসব খাবার ভুলিয়ে খাওয়ানো গেলেও দুধ কোনভাবেই খাওয়ানো সম্ভব হয় না। শিশুর সঠিক শারীরিক ও মানসিক বিকাশের জন্য দুধ খাওয়াটা অত্যন্ত জরুরি। দুধ খেলে হাড় মজবুত হয়।

আরও পড়ুন:

ক্যালশিয়ামের সবচেয়ে বড় উৎস দুধ। হাড় ও দাঁত মজবুত রাখার মূল উপাদান হল এই ক্যালশিয়াম। তাছাড়াও পেশি সচল রাখা, স্নায়ুতন্ত্রকে কার্যকর রাখতেও ক্যালশিয়ামের গুরুত্ব অপরিসীম। দুধ না খেলে শরীরে প্রয়োজনীয় ক্যালশিয়াম পাওয়া সম্ভব না। সব মিলিয়ে দুধের গুণাগুণ অনেক।

দুধ ছাড়াও কিছু খাবার আছে, যাতে ক্যালশিয়াম ভরপুর মাত্রায় থাকে। শরীরে ক্যালশিয়ামের অভাব মেটাতে সকল বয়সের মানুষ এ সব খাবার খেতে পারবেন।

আরও পড়ুন: বিশ্বের সবচেয়ে দামি শাড়ি!

কোন কোন খাবার ক্যালশিয়ামে ভরপুর তা জেনে নিন-

১) পনির

পনির একটি প্রোটিন সমৃদ্ধ খাবার। এতে সোডিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন-এ রয়েছে প্রচুর পরিমাণে। শরীরে ক্যালশিয়ামের ঘাটতি পূরণ করতে নিয়মিত পনির খান। ফলে দাঁত ও হাড়ের গঠন মজবুত হয়। এতে থাকা ম্যাগনেশিয়াম হার্ট ভাল রাখে। এই দুগ্ধজাত খাবারটিতে রক্তচাপও নিয়ন্ত্রণ করে।

২) আমন্ড

সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ভেজানো আমন্ড খাওয়ার উপকারিতা অনেক। এই বাদামে ভিটামিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফাইবার এবং প্রোটিনে ভরপুর। প্রতিদিন এক মুঠো আমন্ড খেলে শরীরে ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয়। হাড় মজবুত রাখে, পাচনতন্ত্র সুস্থ রাখে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩) দই

দইয়ে থাকে ক্যালশিয়াম। প্রতিদিন দই খেলে হাড় মজবুত থাকে, শরীরে দৈনিক ক্যালশিয়ামের চাহিদা পূরণ হয় এবং খাবার হজমেও সাহায্য করে।

৪) সয়া দুধ

আরও পড়ুন: কর্মক্ষেত্রে আত্মবিশ্বাস বাড়ানোর উপায়

ক্যালশিয়ামের চাহিদা পূরণে সয়া দুধ অনেক উপকারি। এতে রয়েছে ভরপুর প্রোটিন ও ফাইবার। সয়া দুধ রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। যাদের ল্যাকটোজ-ইনটলারেন্স আছে তাদের জন্য এই দুধ খুবই উপকারী।

৫) সবুজ শাকসবজি

পালং শাকের মতো সবুজ শাকসবজি পুষ্টির পাওয়ার উৎস। ক্যালশিয়াম, পটাশিয়াম, আয়রন ও ভিটামিন সি প্রচুর পরিমাণে থাকে এতে। এই সকল শাকসবজি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটায়, হাড় ও পেশী মজবুত রাখে। সুস্বাস্থ্য বজায় রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি অবশ্যই রাখুন। (সূত্র : বোল্ড স্কাই)

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

নিজস্ব প্রতিবেদক: হযরত শাহজালাল আ...

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

লিফট কিনতে ফিনল্যান্ড গেলেন ঢাবির প্রো-ভিসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিভিন্ন ভবনের...

লন্ডনে ফের মেয়র হলেন সাদিক খান

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের র...

ইয়াবাসহ গ্রেফতার ১

জেলা প্রতিনিধি: চট্টগ্রাম জেলায় ক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা