সারাদেশ

শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন সাইনবোর্ডে ইংরেজি ভাষার ছড়াছড়ি

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী : আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে এখন বাংলার পরিবর্তে চলছে ইংরেজি ভাষার ছড়াছড়ি। সংবিধানের ৩ অনুচ্ছেদ এবং বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭-এর ৩ ধারা অনুসারে সর্বত্র সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত সহ সকল প্রতিষ্ঠানের চিঠিপত্র, আইন-আদালতের সাওয়াল-জবাব এবং অন্যান্য আইনানুগ কার্যাবলি অবশ্যই বাংলায় লিখতে হবে।

কিন্তু তা মানছে না অনেক সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানগুলো। তাই এই সকল বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি সচেতন মহলের।

দেশের সকল প্রতিষ্ঠানে বাংলা ভাষায় সাইনবোর্ড ও বাংলা ভাষার প্রচলন আইনটি ১৯৮৭ সালের ৮ মার্চ পাস হয়। কিন্তু ৩৪ বছরেও আইনটি অনুসরণ না করায় বর্তমানে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠাগুলোতে এখন ইংরেজী ভাষার ব্যবহার নিয়ে প্রতিযোগিতায় নেমেছে। শুধু তাই নয় সম্প্রতি নরসিংদীর বিভিন্ন উপজেলার বড় বড় প্রতিষ্ঠান সহ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান গেইটেই ইংরেজী ভাষা ব্যবহার করা হচ্ছে। আর এটি বাংলা ভাষার জন্য অপমান আর অবমাননা করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করে দ্রুত এই গেইটের নাম বাংলায় লেখার জন্য দাবি করেন শিক্ষক, শিক্ষার্থী ও সচেতন মহল।

আইনজীবী মমিন আফ্রদি জানান, শিক্ষার্থীদের দাবি, স্কুলের গেইটে শুধুমাত্র ইংরেজীতে লেখা রয়েছে। যেহেতু আমাদের মাতৃভাষা বাংলা তাই গ্রামের অধিকাংশ মানুষই ইংরেজীতে পড়তে পারে না। তাই এই গেইটে ইংরেজীর পরিবর্তে স্কুলের নামটি বাংলায় লেখা হোক।

নরসিংদী থেকে প্রকাশিত ব্রহ্মপুত্র নামে একটি পত্রিকার সম্পাদক সুমন ইউসুফ জানান, সচেতন মহলের পক্ষ থেকে ক্ষোভ জানিয়ে বলা হয়েছে সরকারের আইন সত্ত্বেও বাংলা ভাষার পরিবর্তে ইংরেজী ভাষার ব্যবহার বাংলা ভাষাকে অপমান আর অবমাননা করার সামিল। তাই দেশের সকল সাইনবোর্ড ও শিক্ষা প্রতিষ্ঠানের গেইটে ইংরেজীর পরিবর্তে বাংলায় লেখার দাবী জানান।

এবিষয়ে নরসিংদী কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও নরসিংদী ইন্ডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা বলেন, পৃথিবীর এমন কোনো দেশ নেই যে দেশ ভাষার জন্য যুদ্ধ করেছে। একমাত্র বাংলাদেশই ভাষার জন্য যুদ্ধ করেছে। তাই সারা বিশ্ব আজ এই ভাষাকে আন্তর্জাতিক ভাষা হিসেবে পালন করছে।
এছাড়া এই ভাষা আন্দোলনের সূত্র ধরেই মুক্তিযুদ্ধ। তাই এই বাংলাকে অবজ্ঞা বা অবহেলা করার কোনো সুযোগ নেই। কেউ যদি এর ব্যতিক্রম করে থাকে তাহলে এদিকে সরকারের নজর দেয়া প্রয়োজন।

নরসিংদীর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের গেইট সহ অন্যান্য প্রতিষ্ঠানের সাইনবোর্ড ও গেইট ইংরেজী ভাষায় লেখার পরিবর্তে বাংলা ভাষায় লেখার দাবি জানিয়ে এবিষয়ে প্রশাসনের তদারকী করা প্রয়োজন বলে মনে করেন সচেতন মহল।

সান নিউজ/এসআইআর/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা