সারাদেশ

মাদারীপুরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

শফিক স্বপন, মাদারীপুর: ‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার’ প্রতিপাদ্যকে সামনে রেখে মাদারীপুরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (৫ ফেব্রুয়ারি) মাদারীপুরে জেলা সরকারি গণগ্রন্থাগার এর পাঠকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন। সভায় জেলা সরকারি গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মোঃ বেলায়েত হোসেন এর সভাপতিত্বে এ সময় অনন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদারীপুরের পৌর মেয়র মোঃ খালিদ হোসেন ইয়াদ, সরকারি তিতুমির কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর আহমেদ নাসের, মাদারীপুর জেলা বেসরকারি গ্রন্থাগার এর সভাপতি ও প্রাক্তন শিক্ষক বীর মুক্তিযোদ্ধা আওলাদ হোসেন, মাদারীপুরে সাংবাদিক সংগঠন মৈত্রী মিডিয়া সেন্টারের সভাপতি ও সিনিয়র সাংবাদিক মোঃ মাহবুবর রহমান বাদল প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ‘বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে যে স্বীকৃতি পেয়েছে সেটি একটি নেতৃত্বে কারণে। সেই নেতৃত্বের গুণাবলি শুধু রাজনীতিতে নয়। নেতৃত্বে গুণাবলি শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, নাটক, খেলাধুলা ইত্যাদি ক্ষেত্র থেকে আসে। এই নেতৃত্ব যদি জ্ঞান সমৃদ্ধ না হয়, দূরদর্শীতা, সততা এবং দেশপ্রেম না থাকে তবে তা দিয়ে কোনও কাজে আসবে না। তাই জ্ঞান অর্জনের মধ্যদিয়ে সত্যিকারের মানুষ হতে হবে।’

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, মন্দির ভিত্তিক শিশু ও গনশিক্ষা কার্যক্রম এর মাদারীপুরের সহকারি প্রকল্প পরিচালক মোঃ মুহিত উদ্দিন মোল্লা। মাদারীপুর জেলা প্রশাসন ও জেলা সরকারি গনগ্রন্থাগার যৌথভাবে এর আয়োজন করে।

আরও পড়ুন: পদ হারালেন জায়েদ, সম্পাদক নিপুণ

উল্লেখ্য, ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিসভার সিদ্ধান্তে এ দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। ২০১৮ সালে দেশে দিবসটি প্রথম পালিত হয়। জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালনের জন্য ৫ ফেব্রুয়ারি নির্ধারণ করার কারণ হলো- ১৯৫৪ সালের ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়।

এর অন্য একটি কারণ হলো- ফেব্রুয়ারি মাসে বই নিয়ে দেশে বেশ আলোচনা হয়। একুশে বইমেলা, একুশে ফেব্রুয়ারি, এগুলোর সঙ্গে সামঞ্জস্য রেখে দিবসটি পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা