ছবি: সংগৃহীত
সারাদেশ

ভূমি বিরোধ থেকে ফৌজদারি বিরোধ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, মামলা জট দেশের সামগ্রিক উন্নয়নের অন্তরায়। ভূমি বিরোধ থেকে অধিকাংশ ফৌজদারি বিরোধের উৎপত্তি। বিচারকালে অপ্রয়োজনীয় মন্তব্য পরিহার করে দেওয়ানী মামলা নিষ্পত্তিতে, আপনারা দৃঢ় ভূমিকা রাখবেন এটাই আমার আবেদন। কাঙ্ক্ষিত মাত্রায় দেওয়ানী বিরোধ নিষ্পত্তি না হলে মামলা জটে বিচার বিভাগ সংবিধান প্রতিশ্রুত ন্যায় বিচার প্রতিষ্ঠায় চ্যালেঞ্জের সম্মুখীন হবে।

আরও পড়ুন : টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় নিহত ২

বুধবার (৫ জুলাই) বিকালে ৫ টার দিকে মুন্সীগঞ্জ জেলা আইনজীবী সমিতির ১৭৮ বছর বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আইনজীবিদের উদ্দেশ্যে বলেন, আদালত বয়কটের মতো সিদ্ধান্ত নেওয়ার আগে বারবার ভাববেন কে বেশি ক্ষতিগ্রস্ত হবে, রাষ্ট্র না বিচার বিভাগ, আইনের শাসন না মানুষের মৌলিক অধিকার, বিচার বিভাগের ভাবমূর্তি না বিচার প্রার্থী সাধারণ জনগণ।

আরও পড়ুন : কোম্পানীগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে জি

তিনি আরও বলেন, আইন তো মহাসমুদ্র। সবার পক্ষে সব আইন জানা সম্ভব নয়। সব আইনজীবীদের আমি অনুরোধ করবো, আপনার এমন একটি হৃদয় হোক যা কখনো শক্ত হয়না। এমন একটা মেজাজ থাকুক, যা কখনো ক্লান্ত হয়না। আপনার আচরণই আপনার স্থান ঠিক করে দিবে।

প্রিয় আইনজীবীবৃন্দ, আমাদের মনে রাখতে হবে, আদালতে যারা বিচার চাইতে আসে তারাও আমাদের মতো মানুষ। আমাদের সবার উচিত তাদের সাথে মানবিক আচরণ করা। মানবতা নিজের ভেতরটাকে ভালো করে দেয়। যে মানুষের মধ্যে মানবিক গুনাবলীর প্রকাশ যত বেশি, তিনি তত অনুকরণীয় অন্যদের কাছে। জীবনের অর্থই হলো মানবতার সেবা করা। আপনারা মানবতার কথা মনে রাখবেন। আর সব কিছু ভুলে গেলেও চলবে। মানুষের হৃদয়ে নিজেদের জায়গা করে নিবেন নিজেদের আলোকিত করবেন।

আরও পড়ুন : বঙ্গবন্ধু-জাতীয় ৪ নেতাসহ ৭ বীরশ্রেষ্ঠের ম্যুরাল উদ্ধোধন

মুন্সীগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. জাকারিয়া মোলা’র সভাপতিত্বে ও অ্যাডভোকেট মজিবুর রহমানের সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন- সুপ্রিম কোর্টের রেজিস্টার গোলাম রাব্বানী, জেলা ও দায়রা জজ কাজী আব্দুল হান্নান, জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার মাহফুজুর রহমান আল-মামুন, আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাসুদ আলম, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আর্শেদ উদ্দিন চৌধুরি, অ্যাডভোকেট আব্দুল মতিন (পিপি)।

এ সময় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক ফয়েজুন্নেছা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রোকেয়া রহমানসহ অন্যান্য বিচারক ও আইনজীবীরা। এর আগে প্রধান অতিথি আদালতে আসা বিচার প্রার্থীদের বিশ্রামের জন্য আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ নামক স্থানের উদ্বোধন করেন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা