সারাদেশ

ভাগ্যের চাকা ফেরানোর চেষ্টা পূর্ণিমার

নিজস্ব প্রতিনিধি, শ্রীমঙ্গল : নববর্ষের উপহার হিসেবে মেয়েকে সেলাই মেশিন কিনে দিলেন শ্রীমঙ্গলের কালাপুর ইউনিয়নের মাইজদিহি চা বাগানের অনিয়মিত চা শ্রমিক রঘুবংশী রবিদাস। নিজের জীবন যুদ্ধে অনেকটা পরাজিত হলেও মেয়ের সুন্দর ভবিষ্যত নির্মাণের সেতু তৈরি করে দিলেন দিবারাত্র কঠোর পরিশ্রমী পূর্ণিমার বাবা-মা।

বাবা রঘুবংশী রবিদাস ও মা সরস্বতী রবিদাস মেয়ে পূর্ণিমা রবিদাস। শ্রীমঙ্গলের ভৈরবগঞ্জবাজার উচ্চ বিদ্যালয় থেকে ২০১৮ সালে এস এস সি পরীক্ষায় জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হয়। সেই একমাত্র এসএসসি পাশ তাদের গ্রামের মধ্যে। যে চা বাগান বস্তির ছেলে মেয়েরা লেখাপড়ার কথা এখন ভাবতেও পারে না। সেখানে কঠোর শ্রম দিয়ে পূর্ণিমা রবিদাস বাবা মায়ের স্বপ্ন পূরণ করেছে। কিন্তু আর্থিক সমস্যা ও যাতায়াতের দূরাবস্থার কারণে কলেজ ভর্তি হওয়ার সুযোগ হয়নি পূর্ণিমার। ভাই সাগর রবিদাস ক্লাস নাইন এ পড়াশোনা করছে ভৈরবগঞ্জবাজার উচ্চ বিদ্যালয়ে।

রোববার এ প্রতিনিধিকে পূর্ণিমা জানায়, বাবা, মা ও এক ভাই নিয়ে ৪ জনের পরিবার তাদের। অভাব তাদের নিত্য সঙ্গী। বাবা-মা বাগানের নিয়মিত শ্রমিক হলেও তাদের এত কষ্ট হতো না। তারা চা বাগানের মৌসুমী অনিয়মিত শ্রমিক। যখন বাগানে কাজ পান তখন করেন বাকি সময় কৃষি ক্ষেতে বা ইট ভাটা, রাস্তার কাজ করে সংসার চালাতে হয়। তাই জীবন বাঁচানোর কঠিন যুদ্ধ তাদের প্রতিদিনই চালিয়ে যেতে হচ্ছে।

পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে ২০২০ নভেম্বর কালাপুর ইউপি’র সেলাই প্রশিক্ষণ কেন্দ্রে সেলাই প্রশিক্ষণ গ্রহণ করে পূর্ণিমা। তার জীবনটা একটু সুন্দর করে গড়ে দেয়ার জন্য পূর্ণিমার বাবা-মা তাদের অনেক কষ্টে অল্প অল্প করে জমানো টাকা দিয়ে ১ জানুয়ারি ২০২১ নববর্ষের দিনে উপহার হিসেবে মেয়েকে একটি সেলাই মেশিন কিনে দিলেন স্বল্প আয়ের অসহায় বাবা-মা। তাই তার দু’চোখে আনন্দের ঝিলিক। এবার সেলাই করে বাড়তি টাকা আয় করে অভাবের সংসারে কিছুটা স্বচ্ছলতা ফিরিয়ে আনবে।

তাই তার খুশির বার্তা জানাতে রোববার (৩ জানুয়ারি) শ্রীমঙ্গল উপজেলার ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমন্বয় সেল (প্রধানমন্ত্রীর কার্যালয়ের) কো-অর্ডিনেটার তাজুল ইসলাম জাবেদ ও এ প্রতিনিধিকে পূর্ণিমা তার নববর্ষের উপহার মেশিনটি দেখানোর জন্য তার বাড়িতে নিয়ে যায়।

সে জানায়, বর্তমানে সে (পূর্ণিমা) কালাপুর ইউপি সেলাই প্রশিক্ষণ কেন্দ্রে ফ্রি প্রশিক্ষণ গ্রহণ করছে। তার আশা সে উন্নত প্রশিক্ষণ নিয়ে নিজ এলাকায় সেলাই কাজ করে ভাগ্যের চাকা ফেরানোর চেষ্টা চালাবে।

সান নিউজ/এসকেডি/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

বজ্রপাতে ১১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমব...

নদীতে ডুবে শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ডুবে মো. আব্দ...

মসজিদে আগুনে পুড়ে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায় একটি মসজিদে বাইরে থেকে তালা আট...

দ্বিজেন্দ্রলাল রায়’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা