ছবি : সংগৃহিত
শিক্ষা
উন্মুক্ত ভর্তির সিদ্ধান্ত

বেসরকারিতে সাড়ে ছয় লাখ আসন শূন্য

সান নিউজ ডেস্ক : দেশের সরকারি স্কুলে আসন প্রতি ছয়টি করে আবেদন জমা পড়লেও বেসরকারি দুই হাজার ৮৫২টি প্রতিষ্ঠানে সাড়ে ৬ লাখের অধিক আসন শূন্যই থাকছে।

আরও পড়ুন : ডিজিটাল লটারি খুবই গুরুত্বপূর্ণ

দেশজুড়ে সরকারি স্কুলগুলোতে ভর্তির লটারি অনুষ্ঠিত হয়েছে। এরই মধ্যে প্রকাশ করা হয়েছে ফলাফল ও অপেক্ষামান তালিকা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বেসরকারি স্কুলগুলোতে ভর্তির লটারি আয়োজন করা হবে।

বেসরকারি স্কুলগুলোতে আসন খালি থাকা সাপেক্ষে নীতিমালা অনুসরণ করে সরাসরি শিক্ষার্থী ভর্তির সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এরপরও অনেক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি হবে না।

তবে শিক্ষার্থী ভর্তি না হলেও প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আরও পড়ুন : শিক্ষক নিয়োগে পদ বাড়ছে ৫ হাজার

এদিকে সোমবার (১২ ডিসেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে সরকারি বিদ্যালয়ের ২০২৩ সালের ভর্তি লটারি অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর বলেন, সরকারি স্কুলে আসন প্রতি ৬টি করে আবেদন করেছে। তাদের মধ্যে পাঁচ লাখের বেশি শিক্ষার্থী রয়েছে। এর বাইরে কিছু আবেদন বাইরে রয়েছে। তারা বেসরকারি স্কুলে ভর্তি হবে।

তিনি আরও বলেন, কোনো প্রতিষ্ঠানে একজনও ভর্তি হয় না এমনটা হয় না। ন্যূনতম দুই-তিন জন ভর্তি হয়ে থাকে। ভালো স্কুলে মানুষ হুমড়ি খেয়ে পড়ছে আবার কোথাও যাচ্ছে না। এমন পরিস্থিতি তৈরি হচ্ছে।

ডা. দীপু মনি বলেন, কোথাও যদি শিক্ষার্থী ভর্তি না হয় তবে আমরা সেটি বন্ধ করতে পারি না। যদি একেবারে কোনো প্রতিষ্ঠানে কেউ ভর্তি না হয় তবে বুঝতে হবে আমাদের আর শিক্ষাপ্রতিষ্ঠান প্রয়োজন নেই। তখন সেগুলো বন্ধ করতে হবে।

আরও পড়ুন : শিক্ষার্থীদের জন্য যুক্তরাজ্যের স্কলারশিপ উন্মুক্ত

একসময় সব প্রতিষ্ঠান এমপিওভুক্তি করা হবে। এর বাইরে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থাকবে না বলেও উল্লেখ করেন তিনি।

জানা গেছে, ঢাকাসহ বিভিন্ন জেলার আনাচে-কানাচে যাত্রতত্র শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কোথাও আবাসিক বাড়িতে, কোথাও আবার ফ্ল্যাটেও অনুমোদিত স্কুল-কলেজ, কারিগরি ও মাদরাসা গড়ে উঠেছে। সেখানে শিক্ষার কোনো পরিবেশ না থাকলেও উচ্চ মহলের তদবিরে বা আর্থিক লেনদেনের মাধ্যমে তাদের এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে।

এসব প্রতিষ্ঠানে কেউ ভর্তি না হলেও পার্শবর্তী বিভিন্ন কিন্ডারগার্টেন বা অবৈধভাবে গড়ে উঠা স্কুল-কলেজের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন দেখিয়ে এমপিও সুবিধা ভোগ করছে।

আরও পড়ুন : কমিটি গঠনে মাউশির নির্দেশনা

বিষয়টি সব মহল জানলেও অজ্ঞাত কারণে নিরব ভুমিকা পালন করছে। অনলাইন আবেদন চালু হওয়ায় এমন চিত্র উঠে আসলেও কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না বলে প্রতি বছর বিপুল পরিমাণে রাষ্ট্রীয় অর্থের অপচয় হচ্ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সোমবার (১২ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধিদপ্তরের (মাউশি) পরিচালক অধ্যাপক বেলাল আহমেদ এ বিষয়ে বলেন, সরকারি-বেসরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদনের ক্ষেত্রে অনেক পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে। এটি আমাদের কাম্য নয়।

শিক্ষামন্ত্রণালয় অনুমোদিত সব শিক্ষাপ্রতিষ্ঠানকে একটি ছাতার নিচে আনতে চাচ্ছে। এতে করে আর মানুষ তার সন্তানকে ভর্তির জন্য ভালো স্কুলের প্রতি ছুটবে না। সেটি বাস্তবায়ন হলে আবেদনের ক্ষেত্রে বৈষম্য থাকবে না বলেও জানান তিনি।

আরও পড়ুন : ৫ বিশিষ্ট নারী পাচ্ছেন রোকেয়া পদক

পরিচালক অধ্যাপক বেলাল আহমেদ আরও বলেন, এবার বেসরকারি স্কুলে আসন অনুযায়ী আবেদনের সংখ্যা তুলনামূলক কম হওয়ায় ক্লাস শুরুর আগ পর্যন্ত ভর্তি নীতিমালা অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ সরাসরি শিক্ষার্থী ভর্তি করতে হবে। এ ধরনের একটি নির্দেশনা দু-একদিনের মধ্যে জারি করা হবে।

এমপিও নীতিমালা অনুযায়ী যে সব প্রতিষ্ঠানের নিজস্ব অবকাঠামো নেই তাদের এমপিওভুক্তির সুবিধা বাতিল করা হবে। এরই মধ্যে বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে শিক্ষামন্ত্রণালয় ব্যবস্থা নিয়েছে বলেও জানান তিনি।

মাউশি সূত্রে, এবার সারাদেশে ৫৫০টি সরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত এক লাখ সাত হাজার ৮৯টি শূন্য আসনে ছাত্র-ছাত্রী ভর্তি নেওয়া হবে।

সোমবার লটারির মাধ্যমে নির্বাচিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। তার পাশাপাশি শূন্য আসন অনুযায়ী ১ লাখ ৭ হাজার ৮৯টি আসনের জন্য অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে। যদি লটারিতে নির্বাচিত কেউ ভর্তি না হয় তবে অপেক্ষমান থেকে ভর্তি নেওয়া হবে।

আরও পড়ুন : শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন আনা হচ্ছে

প্রসঙ্গত, মঙ্গলবার বেসরকারি স্কুল ভর্তির লটারি আয়োজন করা হবে। এবার সারাদেশে দুই হাজার ৮৫২টি বেসরকারি বিদ্যালয়ে নয় লাখ ২৫ হাজার ৬৬টি আসন শূন্য রয়েছে। তার মধ্যে মাত্র ২ লাখ ৬০ হাজার ৯৩৩টি আবেদন এসেছে।

সেই হিসাবে প্রতি সাড়ে তিনটি আসনে একজন মাত্র আবেদনকারী। ছয় লাখ ৬৪ হাজার ১৩৩ টি আসন খালি থাকছে। মোট আসনের প্রায় ৭২ শতাংশ শিক্ষার্থী খালি থাকতে পারে বলে আশংকা করা হচ্ছে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ইবি ও ইগদির বিশ্ববিদ্যালয়ের সমঝোতা স্বাক্ষর

ইবি প্রতিনিধি: শিক্ষা ও গবেষণা কা...

ট্রাক উল্টে প্রাণ গেল চালকের

জামালপুর প্রতিনিধি : জামালপুরের মাদারগঞ্জে কয়লাবোঝাই ট্রাক উ...

বায়ুদূষণে আজ ঢাকার অবস্থান সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

৮ মে থেকে সশরীরে ক্লাসে ফিরছে ঢাবি

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা