সংগৃহীত ছবি
শিক্ষা

বিসিএসে আবেদন পড়ছে কম

নিজস্ব প্রতিবেদক: সরকারি কর্ম কমিশন (পিএসসি) ৪৬তম বিসিএসে গত ১০টি বিসিএসের মধ্যে সবচেয়ে বেশি শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এ বিসিএসে আবেদন প্রক্রিয়া শেষ হবে আগামী ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় এবং সেই হিসেবে আর মাত্র তিনদিন আবেদনের সুযোগ পাবেন চাকরিপ্রত্যাশীরা। কিন্তু এবার অন্যান্য বিসিএসের চেয়ে আবেদন জমা পড়ার সংখ্যা তুলনামূলক কম।

আরও পড়ুন : বিকেলে ৬ জেলায় প্রধানমন্ত্রীর জনসভা

পিএসসি সূত্রে জানা যায় , গত ১০ ডিসেম্বর সকাল ১০টা থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়। বুধবার (২৭ ডিসেম্বর) পর্যন্ত ৪৬তম বিসিএসে আবেদন পড়েছে ১ লাখ ৩৪ হাজার ২৬৩টি। তবে, পিএসসি কর্মকর্তাদের দাবি, এখন পর্যন্ত আবেদন জমার হার কম দেখা গেলেও তা বাড়তে পারে। শেষপর্যন্ত আবেদনকারীর সংখ্যা দুই লাখ ছাড়াতে পারে।

প্রনঙ্গত, ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে ৩ হাজার ১৪০টি শূন্য পদে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে শূন্য পদের হিসাবে গত ১০টি বিসিএসের মধ্যে এটি রেকর্ড।

আরও পড়ুন : বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৪

৪০তম বিসিএসে ১ হাজার ৯২৯ ও ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে নিয়োগ দেওয়া হয়। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে শূন্য পদ ছিল ১ হাজার ৮১৪টি, ৪৪তম বিসিএসে ১ হাজার ৭১০টি, ৪৫তম বিসিএসে পদ সংখ্যা ২ হাজার ৩০৯টি।

অপরদিকে, ৪০তম বিসিএসে ৪ লাখ ১২ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। আর ৪১তম বিসিএসে রেকর্ডসংখ্যক ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছিল। এছাড়া ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়ে ৪ লাখ ৩৫ হাজার ১৯০টি, ৪৪তম বিসিএসে ৩ লাখ ৫০ হাজার ৭১৬টি এবং ৪৫তম বিসিএসে আবেদন জমা পড়েছিল ৩ লাখ ১৮ হাজারের কিছু বেশি।

আরও পড়ুন : প্রাইভেটকার কেড়ে নিল ৩ প্রাণ

আর এদিকে, ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী মার্চে নিতে চায় পিএসসি। একই সাথে এক বছরের মধ্যে এ বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের কর্মপরিকল্পনা সাজিয়েছে সংস্থাটি।

সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে আবেদনের জন্য বয়সসীমা হতে হবে ২১-৩০ বছর। অর্থাৎ সর্বনিম্ন বয়স ২১ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর। বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রতিবন্ধী প্রার্থী ও স্বাস্থ্য ক্যাডারের ক্ষেত্রে বয়সসীমা ২১-৩১ বছর। সাধারণ ও কারিগরি শিক্ষা ক্যাডারের জন্য শুধু ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ২১-৩২ বছর।

সান নিউজ/এএন/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা