ছবি : সংগৃহিত
বাণিজ্য

বছরজুড়ে অর্থনীতির চ্যালেঞ্জ 

নিজস্ব প্রতিবেদক: অর্থনীতির নানামুখী চ্যালেঞ্জের মধ্য দিয়ে বিদায় নিচ্ছে ২০২৩ সাল। আলোচিত এই বছরে উন্নয়নের মাইলফলক অর্জনের পাশাপাশি বছরজুড়ে ভুগিয়েছে ডলার সংকট, পিছিয়ে পড়েছে আমদানি-রপ্তানি, চরম মূল্যস্ফীতি ও রেকর্ড গড়েছে খেলাপি ঋণ। অর্থনীতিকে সাপোর্টে আইএমএফ এগিয়ে এসেছে ঋণ সহায়তায়।

আরও পড়ুন: স্বস্তি নেই সবজির বাজারে

সেইসাথে এ বছরই চালু হয়েছে মেট্রোরেল, কর্ণফুলী টানেল, হয়রত শাহ্ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল।

ডলার সংকট

করোনা মহামারীর পর ২০২২ সালে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ভুগিয়েছে ২০২৩ কেও। আন্তর্জাতিক বাজারে মূল্যস্ফীতি কারণে দেশে ডলারের দাম এখন সর্বোচ্চ উচ্চতার রেকর্ড করেছে। চাপ সামলাতে বাজারে ডলার ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক, ফলে সৃষ্টি হয় তীব্র সংকট। ৮৫ টাকা ডলারের দাম ১২৮ টাকা পর্যন্ত উঠায় কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ খালি হয়েছে প্রায় অর্ধেক।

চরম মূল্যস্ফীতি

ডলার সংকটে আমদানিতে ঋণপত্র খুলতে বাধার মুখে পড়েন ব্যবসায়ীরা। এই সময় শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল আনতে পারছেন না অনেক ব্যবসায়ী। ফলে বাজারে হু হু করে বাড়তে থাকে নিত্যপণ্যের দাম। তখন তার সুযোগ নিয়েছেন অসাধু ব্যবসায়ীরাও। সিন্ডিকেট করে আরও দ্বিগুণ বাড়িয়ে দেন পণ্যের দাম। সরকারি হিসাবে সার্বিক মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে। এর মধ্যে খাদ্য মূল্যস্ফীতি প্রায় সাড়ে ১২ শতাংশ। শীত মওসুমে যেখানে ২০-৩০ টাকায় বিক্রি হয় সবজি। এবার তার দাম প্রায় ১০০ টাকা ছুঁই ছুঁই। শীতে আলু, পেয়াজ, ডিম ও মাংসের বাজার বেশ গরম।

আরও পড়ুন: ইসলামী ব্যাংকের সভা অনুষ্ঠিত

খেলাপি ঋণে রেকর্ড

বছরজুড়ে সীমাহীন অনিয়ম আর দুর্নীতিতে নিমজ্জিত ছিল ব্যাংক খাত। পরিচালনা পর্ষদের খামখেয়ালিপনায় বেকায়দায় বেশ কয়েকটি ইসলামি ব্যাংক। খেয়ে ফেলা হয়েছে মূলধন। ব্যাংক খাতের খেলাপি ঋণ দেড় লাখ কোটি টাকার উপরে। বছর শেষে সিকদার পরিবারের আধিপত্য খর্ব করে ভেঙে ফেলা হয়েছে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ।

আইএমএফ’র সাপোর্ট

আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফ। বেশ কিছু শর্তে অর্থনীতিকে কিছুটা সাপোর্ট দিতে এগিয়ে আসে। ৪৭০ কোটি ডলারের ঋণচুক্তির পাশাপাশি চলতি বছরে ২ টি কিস্তি ছাড় করে সংস্থাটি। ভ্যাট-ট্যাক্স আদায়ে চমক না থাকায় লক্ষ্যমাত্রা পূরণ হয়নি রাজস্ব আদায়ে। অর্থবছরের ৫ মাসে আহরণ হয়েছে মাত্র ৩১ শতাংশ।

আরও পড়ুন: শনিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

পেনশন স্কিম

২০২৩ সালে বড় চমক বেসরকারি খাতের আর্থিক নিরাপত্তায় বহুল প্রতীক্ষিত সার্বজনীন পেনশন স্কিম। গত ১৭ আগস্ট স্কিমটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ৩ মাসে স্কিমে যুক্ত হয়েছেন মাত্র ১৭ হাজার মানুষ। তবে টাকার মান কমে যাওয়া ও স্কিমটি চেয়ে ব্যাংকের সুদের হার বেশি থাকায়, এতে তেমন সাড়া দেয়নি দেশের মানুষ।

উন্নয়নের মাইলফলক

বছরজুড়ে উন্নয়নের অনন্য মাইলফলক ছুঁয়েছে ২০২৩ সালেই। এ বছরই চালু হয়েছে রাজধানীতে যানজট নিরসনের জন্য মেট্রোরেল, কর্ণফুলী টানেলের ভেতর দিয়ে যাচ্ছে গাড়ি, অনন্য কারুকার্যে নির্মিত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল খুলে দেয়া হয়েছে আকাশ পথে যাত্রী চলাচলের জন্যে।

আরও পড়ুন: সোনার দাম আরও বাড়ল

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) জ্যেষ্ঠ গবেষক তৌফিকুল ইসলাম খান জানান, ২০২৩ এ অর্থনীতিক সংস্কার করার প্রাতিষ্ঠানিক গুণগত মান বৃদ্ধি করার যে ব্যাপক চাহিদা সেটা খুব স্পষ্ট হয়ে বের হয়ে আসছে। তাই সেটাকে আর বিলম্ব না করে দ্রুত আগামী বছরের শুরুতে যথাসম্ভব দ্রুত গতিতে বাস্তবায়ন করতে হবে।

সান নিউজ/এসকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে বাস-মাইক্রোবাসের মুখোমু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা