সারাদেশ

ফুলবাড়ীতে আমন মৌসুমে বাম্পার ফলনের সম্ভাবনা

মোঃ আফজাল হোসেন, দিনাজপুর প্রতিনিধি : চলতি আমন মৌসুমে দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলায় আমন ধানের আবাদে উপজেলার কৃষকগণ বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। উপজেলায় মোট আঠারো হাজার একশ নব্বই হেক্টর জমি আমন ধান আবাদের আওতায় এসেছে। এবার উপজেলায় সর্বোচ্চ ফলনের সম্ভাবনা আছে বলে ধারণা করছেন উপজেলা কৃষি অফিস ও সাধারণ কৃষকেরা।

আরও পড়ুন : দুই ট্রেনের ভয়াবহ সংঘর্ষ, নিহত ২০

এবারের আমন মৌসুমে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সহ অন্যান্য কৃষকগণকে সরকারি প্রণোদনা সরুপ কৃষি অফিস বীজ ও সার বিতরণ করেন এবং উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের দিক নির্দেশনায় উপজেলার সকল ইউনিয়নে কর্মরত ব্লক সুপারভাইজারগণ কৃষকের দোরগোড়ায় গিয়ে যথাসময়ে তত্বাবধায়ন করেন, যার ফলশ্রতিতে এবারের এই বাম্পার ফলনের সম্ভাবনা বাস্তবায়ন হওয়ার দ্বারপ্রান্তে উপনিত হয়েছে। উপজেলার কৃষকগণ, কৃষি অফিস সহ সাধারণ মানুষ মনে করছেন যদি কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগ না আসে তবে এই মৌসুমে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা অর্জিত হবে।

গত ২০২২-২৩ অর্থ বছরে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলা কৃষি অফিস সরকারি কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা ফসলভিত্তিক বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন ১৫০১০ জন কৃষকের মাঝে। খরিফ-২০২২-২৩ অর্থ বছরের মৌসুমে মাসকলাই প্রণোদনা কর্মসূচি, ৬০ জন কৃষকের মাঝে ৫ কেজি বীজ ও ১৫ কেজি সার বিতরণ করেন।

আরও পড়ুন : ফকিরহাটে ইঁদুর নিধন অভিযান উদ্বোধন

৩২১০ জন কৃষকের মাঝে ১ কেজি বীজ ও ২০ কেজি সার বিতরণ করেন। ৭০০ জন কৃষকের মাঝে ২০ কেজি গম ২০ কেজি সার বিতরণ করেন। এছাড়াও নিয়মতান্ত্রিক ভাবে ভুট্টা, সূর্যমুখী, পেঁয়াজ, মুগডালের বীজ ও সার বিতরণ করেন। তাছাড়া গত বোরো মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের বীজ ও সার ৭৪২০ জন কৃষকের মাঝে বিতরণ করেন। ২০২২-২৩ অর্থ বছরে পাট ও উফশী আউশ ধানের বীজ ও সার ১৭৫০ জন কৃষকের মাঝে বিতরণ করেন।

সর্বশেষ আমন মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের ধান ও সার ১০১০ জন কৃষকের মাঝে বিতরণ করেন। সরকারি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২২-২৩ অর্থবছরে সর্বমোট ১৫০১০ জন কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন ফুলবাড়ি কৃষি অফিস। উপজেলার সকল ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রণোদনা পাওয়ার উপযোগী কৃষকগণের তালিকা প্রনয়ণ করা হয়। সবমিলিয়ে ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের তত্বাবধান ও ঐকান্তিক প্রচেষ্টায় এবার আমন আবাদে বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন অত্র উপজেলার কৃষকরা।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ সোমবার (২৯ এপ্রিল) বেশ কি...

হরিপুরে হিট স্ট্রোকে নারী শ্রমিকের মৃত্যু

জেলা প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের হরিপ...

ডেঙ্গুতে বিশ্বে ৪০ হাজার মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক: ডেঙ্গু রোগে...

গোটা দেশকে বন্দিশালা বানানো হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপির অঙ্গ ও...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওকলাহোমা অঙ্গরাজ্যে টর্নেড...

বাস-মাইক্রো সংঘর্ষে নিহত বেড়ে ৪

জেলা প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁওয়ে যাত্রীবাহী বাস ও মাইক্র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা