সারাদেশ

ফুলকপির ভালো ফলনে স্বাবলম্বী কৃষক 

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ: চলতি মৌসুমে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় ফুলকপির ভালো ফলন হয়েছে। অল্প খরচে ফুলকপি চাষ করে ভালো ফলনে পাওয়ায় স্বাবলম্বী হয়েছেন কৃষক। কৃষকরা বলছেন, অনুকূল আবহাওয়া ও সময়মতো বীজ বপনের পাশাপাশি সুষম সার ব্যবহারের কারণে এবার ফুলকপির ফলন ভালো হয়েছে। উপজেলার উচাখিলা ও রাজিবপুর ইউনিয়নে ফুলকপির ভালো আবাদ হয়েছে। এই অঞ্চলের কৃষকরা ফুলকপির পাশাপাশি অন্যান্য সবজির আবাদও করে থাকেন।

আরও পড়ুন: ক্ষুধা-দারিদ্র্যমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ

কৃষি অফিস সূত্রে জানা যায়, ৬০ থেকে ৭০ দিনের মধ্যেই হোয়াইট মার্বেল,সুদর্শন, বিশাল জাতের ফুলকপি কপি বিক্রি করতে পারছেন কৃষকরা। দামও পাচ্ছেন বেশ ভালো। চলতি মৌসুমে নানা প্রতিকূল আবহাওয়ার মাঝেও ফুলকপিসহ নানান রকমারি শীতকালীন সবজির আবাদ হয়েছে। চাষিরা তাদের উৎপাদিত এই সবজি এখন বাজারজাত করতে ব্যস্ত সময় পার করছেন। শীত মৌসুমে এই সবজির চাহিদা বেশি হওয়াতে বাজার দরও ভালো পাচ্ছে চাষিরা।

চলতি মৌসুমে উপজেলার বাজারগুলোতে কৃষকেরা আগাম জাতের প্রতি পিস ফুলকপি বিক্রি করেছেন ৭০-৮০ টাকা দরে। তবে বাজারে শীতকালীন সবজির চাহিদা বাড়ায় এখন প্রতি পিস ফুলকপি বিক্রি হচ্ছে প্রকারভেদে ৩০ থেকে ৫০ টাকা দরে।

সরজমিন পরিদর্শন করে দেখা গেছে,উপজেলার উচাখিলা ইউনিয়নের চরআলগী গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক, নূর ইসলাম,রবিকুল ইসলাম ফুলকপি চাষ করেছেন। তারা জানান, শীতকালীন সবজি ফুলকপি আবাদ করে ভালো লাভ হওয়ায় তারা এই সবজি চাষে ক্রমেই আগ্রহী হয়ে উঠছেন। এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফুলকপির ফলন ভালো হয়েছে। চাষবাদ ও বাজারজাতে কষ্ট হলেও ভালো ফলন আর আশানুরূপ দাম পাওয়ায় তারা অনেকটাই খুশি।

একই গ্রামের ফুলকপি চাষি সাগর জানান,তিনি দশ কাটা জমিতে আগাম জাতের ফুলকপি চাষ করে ২ লক্ষ ৫০ হাজার টাকা বিক্রি করেছেন। এতে খরচ বাদে তার দেড় লক্ষ্য টাকা লাভ হয়েছে।

আরও পড়ুন: আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ

বাজার ঘুরে দেখা গেছে, এখানকার উৎপাদিত ফুলকপি কাঁচামাল ব্যবসায়ীরা সরাসরি ক্ষেত অথবা পাইকারি বাজার থেকে পিচ হিসেবে কিনে নিচ্ছেন। সব মিলিয়ে ফুলকপি চাষে অন্যান্য ফসলের খরচের তুলনায় লাভ বেশি হয় বলে দাবি চাষীদের। ফুলকপির বাজার ভালো হওয়ায় গতবছরের ক্ষতি পুষিয়ে লাভের আশাই করছেন কৃষকরা।

বৃহস্পতিবার এসব এলাকার ফুলকপির ব্লক পরিদর্শন করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান। এসময় উপস্থিত ছিলেন উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার মোঃ আব্দুল ওয়াহেদ খান,উচাখিলা ইউনিয়নের বিভিন্ন ব্লকের উপসহকারী কৃষি অফিসার জিয়াউর রহমান, নাজমুল হোসাইন,মোঃ হারুন অর রশীদ প্রমুখ।

আরও পড়ুন: ইভিএমে ভোটগ্রহণের সক্ষমতা আছে

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নুসরাত জামান জানান, চলতি মৌসুমে নানা প্রতিকূলতার মাঝেও রকমারি শীতকালীন সবজির পাশাপাশি ফুলকপি চাষ হয়েছে। ফলনও বেশ ভালো হয়েছে। এতে লাভবান হচ্ছে কৃষক। সার্বক্ষণিক পরামর্শ প্রদানের জন্য উপ-সহকারী কৃষি অফিসারগণ প্রতিটি ফসল চাষের সময় কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ভালুকায় পানি ও স্যালাইন বিতরণ

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় প্রচন্ড...

আচরণবিধি লঙ্ঘন করলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক : আমাদের কাছে সব প্রার্থী সমান। দল বা প্রার...

প্রাইভেটকারে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

নিজস্ব প্রতিবেদক: মুন্সীগঞ্জের গজ...

ছুরিকাঘাতে প্রাণ গেল কলেজ ছাত্রের

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলায় ছিন...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

বগুড়ায় স্বস্তির বৃষ্টি

জেলা প্রতিবেদক: টানা তীব্র তাপপ্র...

বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক : দেশের বাজারে ফের বাড়লো সোনার দাম। সবচেয়ে...

সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল

নিজেস্ব প্রতিবেদক: রোববার (৫ মে)...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা