ছবি : সংগৃহিত
রাজনীতি

প্রশাসন পলিসি বাস্তবায়নের হাতিয়ার

এস এম রেজাউল করিম, ঝালকাঠি : চৌদ্দ দলের মুখপাত্র, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আমির হোসেন আমু বলেছেন, প্রশাসন সরকারের বিভিন্ন পলিসি বাস্তবায়নের হাতিয়ার। আর এসব পলিসি বাস্তবায়নে সরকারি দলের নেতাকর্মী ও সমর্থকদের উচিত তা বাস্তবায়নে সহায়তা করা।

আরও পড়ুন : শ্বাসরুদ্ধকর অবস্থায় গণতন্ত্র মৃতপ্রায়

কিন্তু বাস্তবে তার উল্টো ঘটে। ‘সরকারের সমর্থকরা সরকারের সে পলিসি সুষ্ঠু ভাবে বাস্তবায়নে প্রতিবন্ধকতা সৃষ্টি করে’ মন্তব্য করে আওয়ামী লীগের এ প্রবীণ নেতা আওয়ামী লীগের নেতাকর্মীদের সরকারের বিভিন্ন চলমান প্রকল্পের বাস্তবায়নে সহযোগিতার করতে হবে।

‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সোমবার (২২ মে) থেকে সপ্তাহ জুড়ে সারা দেশের সাথে ঝালকাঠিতেও 'ভূমি সেবা সপ্তাহ-২০২৩' উদযাপন উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে আমির হোসেন আমু, চৌদ্দ দলের মুখপাত্র, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলির সদস্য ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য একথা বলেন।

উদ্বোধন ঘোষণার পর সু-সজ্জিত একটি বর্নাঢ্য সড়ক শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করেছে। বাদকদল সহ গাড়ির বহর সাজিয়ে শোভাযাত্রাটি পৌর এলাকার প্রধান সড়ক এবং ঝালকাঠি-বরিশাল আঞ্চলিক মহাসড়ক প্রদক্ষিণ করে।

আরও পড়ুন : সারা বাংলায় বিক্ষোভ করতে হবে

এর আগে সকালে ঝালকাঠি সদর উপজেলা ভূমি অফিসের নতুন ভবনের নির্মান কাজের ভিত্তি স্থাপন করেছেন অনুষ্ঠানের প্রধান অতিথি আমির হোসেন আমু।

এমপি আমির হোসেন আমু, জেলা প্রশাসক ফারহা গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, ঝালকাঠি জেলা পরিষদের চেয়ারম্যান খান সাইফুল্লাহ পনির, উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন নাহার, সহকারী কমিশনার (ভুমি), সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা শোভাযাত্রা অংশ নেন। কির্তিপাশা ইউনিয়নে তৎকালীণ রাজা কির্তিনারায়নের জমিদার বাড়িতে গিয়ে শোভাযাত্রাটি সমাপ্ত হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথি আমির হোসেন আমু বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমি সেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মাঝে সচেতনতা বাড়ানো এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা দেওয়া হবে।'

আরও পড়ুন : গাজীপুর যাচ্ছেন নির্বাচন কমিশনার

তিনি আরো বলেন, 'উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে ৪টি পিলার যথাক্রমে: স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার।'

জেলা প্রশাসক বলেন, 'ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবা সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ এবং ‘স্মার্ট ভূমি-পিডিয়া’ সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে সম্যক ধারণা প্রদান করা হবে ভূমিসেবা সপ্তাহে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নুসরাত জাহান ঐশী: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

ডেঙ্গুতে একদিনে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্...

ঝালকাঠিতে প্রার্থীর ওপর হামলা, আহত ২০

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির কীর্ত...

সম্পর্ক ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা