প্রধানমন্ত্রী শেখ হাসিনা
জাতীয়

প্রকৃত ইতিহাস তুলে ধরার তাগিদ

সান নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশু-কিশোরদের সামনে দেশের বিজয় ও নানাক্ষেত্রে অর্জনের প্রকৃত ইতিহাস তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, প্রকৃত ইতিহাস জানলে শিশু-কিশোররা যেমন দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে, স্বার্থপরের মতো নিজেকে নিয়ে ব্যস্ত না থেকে দেশের জন্য, দেশের মানুষের কল্যাণে কিছু করার একটা আগ্রহের সৃষ্টি হবে। তাদের মধ্যে একটা চেতনা আসবে। যেটা আমাদের জন্য খুবই দরকার।

রোববার (২৭ ফেব্রুয়ারি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর ভিত্তি করে আঁকা একটি স্ক্রল পেইন্টিংয়ের পক্ষকাল ব্যাপী প্রদর্শনীর উদ্বোধনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে এ পেইন্টিং প্রদর্শন করা হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, শিশু-কিশোররা দেশের প্রকৃত ইতিহাস জানলে তাদের মেধা, জ্ঞান, শৈল্পিক মন ও মনন বিকশিত হবে। তারা কে কোন ব্র্যান্ড পরবে এটা নিয়ে ভাববে না বা ধন-সম্পত্তির পেছনে কেবল ছুটে বেড়াবে না।

তিনি বলেন, আমারা অনেক দিবস পালন করলেও সেই দিবসের মাহাত্ম্যটা কী, ইতিহাসটা কী- অনেক সময় দেখা যায় আমাদের নতুন প্রজন্ম জানতে পারে না। কাজেই দেশের সঠিক ইতিহাস প্রজন্মান্তরে ছড়িয়ে দেওয়ার বিষয়ে আরও নজর দেওয়া দরকার।

এর কারণ হিসেবে শেখ হাসিনা বলেন, পঁচাত্তরের পর ২১ বছর তরুণ প্রজন্মকে দেশের সঠিক ইতিহাস জানতে দেওয়া হয়নি। বরং ইতিহাস মুছে ফেলার চেষ্টা হয়েছিল। ফলে অনেকেই আশপাশ, শিক্ষাপ্রতিষ্ঠান, বন্ধুবান্ধব বা আত্মীয় পরিজন থেকে পরিপূর্ণ বা সঠিক ইতিহাস জানতে পারেনি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের মহান ২১শে ফ্রেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন আমরা উদযাপন করি, জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, পঁচাত্তরের ১৫ আগস্টের নির্মম নিষ্ঠুর হত্যাকাণ্ড বা একাত্তরে যেভাবে এদেশে গণহত্যা হয়েছে- তা জানতে হবে। আমাদের সংগ্রাম- সে সময়ে যে সাহস নিয়ে আমাদের নিরস্ত্র বাঙালি অস্ত্র তুলে নিয়ে যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছে, সেই বিজয়ের সঠিক ইতিহাস জানতে হবে। এরকম বহু ঘটনা আমাদের জীবনে রয়েছে, যার সমন্ধে আমাদের শিশু-কিশোর থেকে শুরু করে প্রজন্মের পর প্রজন্মের জানা উচিৎ।

তিনি বলেন, প্রকৃতি আমাদের এত সুন্দর একটা দেশ দিয়েছে, সেখানে প্রাকৃতিকভাবেই আমাদের সবার মধ্যে এই শৈল্পিক চেতনাটা রয়েছে। এর বিকাশ দরকার।

এ সময় দেশের শিল্প-সাহিত্যে পৃষ্ঠপোষকতা অব্যাহত রাখতে তার সরকার ও জাতির পিতার কন্যা হিসেবে তিনিও কাজ করে যবেন বলে উল্লেখ করেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ঢাবিতে ‘আগুনমুখা’র নেতৃত্বে ফাহাদ-সামদানী

নিজস্ব প্রতিবেদক: বাকিবিল্লাহ ফাহাদকে সভাপতি ও মু. তানযীম সা...

বড়াইগ্রামে ধান, চাল ও গম সংগ্রহের উদ্বোধন

নাটোর প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে বোরো ধান, চাল ও গম সংগ্...

খাগড়াছড়িতে চোলাই মদসহ নারী আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়ির মহালছড়িতে...

হরিপুরে একদিনে ২ শিক্ষার্থীর আত্মহত্যা

ঠাকুরগাঁও প্রতিনিধি: এসএসসি পরীক্...

ভালুকায় তিন রাস্তার উদ্ধোধন

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকায় ৩টি নবনি...

গলায় লিচুর আটকে আ’লীগ নেতার মৃত্যু

জেলা প্রতিনিধি: মানিকগঞ্জে গলায় লিচুর বিচি আটকে শ্বাসরোধে আব...

মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৭

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর বিভিন...

সেপটিক ট্যাংকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু

জেলা প্রতিনিধি: লালমনিরহাটে সেপটিক ট্যাংকে পড়ে যাওয়া ছাগল...

ইসরায়েলি হামলায় নিহত হিজবুল্লাহ কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের দক্ষি...

স্বস্তি নেই ফলের বাজারেও

নিজস্ব প্রতিবেদক: ফলের মৌসুমের শুরুতেই বাজার দখল করেছে আম ও...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা