স্বাস্থ্য
করোনাভাইরাস

পিপিই’র অভাবে চিকিৎসকদের মাঝে উদ্বেগ

সান নিউজ : পিপিই ( পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট) ছাড়াই চিকিৎসকদের করোনা সন্দেহপ্রবন রোগীদের প্রাথমিক চিকিৎসা দিতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার প্রেক্ষিতে বেকায়দায় পড়েছেন চিকিৎসগন। অনেকেই আত্বীয় স্বজন হতে সামাজিক যোগাযোগ মাধ্যমে দোয়া চাচ্ছেন। বিশেষ করে বিগত কয়েকদিনে বেশ কয়েকজন চিকিৎসক এবং নাসের্র করোনা পজিটিভ হওয়ায় দেশের স্বাস্থ্য সংশ্লিস্টদের মাঝে আতংক বিরাজ করছে। তারপরও শত প্রতিকূলতা,জীবনের ঝুঁকি আর সীমাবদ্বতার মাঝে বাংলাদেশের চিকিৎসকগন করোনাভাইরাস বা এ জাতীয় সন্দেহজনক রোগীদের সেবা দিয়ে যাচ্ছেন। যাদের পরিবারে চিকিৎসক সদস্য রয়েছেন তারা অনেকেই বিষয়টি নিয়ে মুখ খুলছেন। চিকিৎসকদের হুমকীর মুখে ছেড়ে দিয়ে কিভাবে করোনা’র এ দূর্যোগ সামাল দেয়া হবে তাই নিয়ে প্রশ্ন তুলছেন।

চিকিৎসকদের সংগঠনগুলো থেকে প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থা গ্রহন করার জন্য জোর দাবী উঠেছে। ইতিমধ্যে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্নী চিকিৎসকগন তাদের পিপিই ছাড়া দায়িত্ব পালনে অনিহা প্রকাশ করেছেন। দেশের চিকিৎসকগন এবং নার্সসহ স্বাস্থ্যসেবায় নিয়োজিত কর্মীরা পিপিই অনতিবিলম্বে প্রদান করার জন্য সরকারী নীতিনির্ধারক মহলের প্রতি আহবান জানিয়েছেন।

আবার স্থানীয়ভাবে সংগৃহীত অনেক পিপিই যথাযথ মানের না হওয়ায় বা সাধারন মানের হাসপাতালের কাপড় দিয়ে তৈরী হওয়ায় এর কার্যকারীতা নিয়েও প্রশ্নের জম্ম দিয়েছে। যেটুকু পিপিই বিতরন করা হয়েছে তা প্রয়োজনের তুলনায় খুবই সীমিত এবং তাও অনেক দায়িত্বরত চিকিৎসক এসব সামগ্রী পাননি বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, এসব পোষাক লাগবে কি লাগবে না এ ব্যাপারে সুনির্দিস্ট ক্রয়াদেশ এবং পূর্ব নির্ধারিত পরিকল্পনা না থাকায় হঠাৎ করে এ জাতীয় সুরক্ষা পোষাক আমদানী বা ব্যবস্থা করা কঠিন বলে সংশ্লিষ্ঠরা মনে করছেন। পিপিই ছাড়া চিকিৎসকদের কাজে নিয়োজিত করা এক ধরনের মানবাধিকার লংঘন বলে বহু প্রবীন চিকিৎসক মত প্রকাশ করেছেন। এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন পর্যন্ত পিপিই পাওয়া গেছে ৩ লাখ ৫৭ হাজার। এর মধ্যে ২ লাখ ৯১ হাজার বিতরণ করা হয়েছে। অন্যদিকে চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে, একটি পিপিই একবারের বেশি পরা যায় না। ফলে চাহিদার তুলনায় এ সরবরাহ খুবই অপ্রতুল।

বিষয়টি নিয়ে জাতীয় বক্ষব্যাধী ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক অধ্যাপক ডা. বশীর আহাম্মদ সান নিউজকে বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধসহ যে কোন দুর্যোগে দেশের চিকিৎসক সমাজ রোগী-আক্রান্তদের সেবায় অক্লান্ত পরিশ্রম করেছেন। কিন্তু বর্তমানে দেশের চিকিৎসক সমাজ সবচেয়ে বেশী ঝুঁকির মধ্যে রয়েছে। আমাদের সবার উচিৎ দেশের চিকিৎসকদের জন্য দোয়া করা এবং তাদের কাজে উৎসাহ দেয়া। সামান্য যে পিপিই দেয়া হচ্ছে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। ব্যাংকারসহ বিভিন্ন পেশাজীবিদের জন্য এসব সুরক্ষা পোষাক সরবরাহ দেয়ার কথা বলা হলেও চিকিৎসকদের জন্য তেমন গুরুত্ব সহকারে বলা হচ্ছে না,অথচ চিকিৎসকদের সবার আগে এসব পোষাক দরকার।

রাজধানীর ইমপালস হাসপাতালের রেসপিরেটরী বিভাগের প্রধান এবং জাতীয় বক্ষব্যাধী ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক অধ্যাপক ডা. কে সি গাঙ্গুলী সান নিউজকে জানান, যে কোন দুর্যোগে চিকিৎসকদের আগে রক্ষা করতে হবে। কারন তারাই সাধারন মানুষের সেবায় এগিয়ে আসবে। দেশব্যাপী যখন সাধারন মানুষ বাড়িতে নিরাপদে অবস্থান করছেন, সেখানে চিকিৎসকগন জীবনের ঝুঁকি নিয়ে তাদের কর্মস্থলে অবস্থান করে সেবা দিয়ে যাচ্ছেন। বর্তমানে যে করোনাভাইরাসের বিষয়টি নিয়ে দেশব্যাপী তোলপাড়, যেখানে চিকিৎসকদের সেবা নিতে হলে তাদের কে আগে সুরক্ষা দিয়ে বাচাঁতে হবে। তাই সবার আগে প্রয়োজন চিকিৎসকদের সুরক্ষা। চিকিৎসগন অনিরাপদ রোধ করলে সাধারন মানুষ আরো আতংকিত এবং চিকিৎসা বঞ্চিত হবে। তাই অনতিবিলম্বে দায়িত্বরত চিকিৎসকদের নিরাপত্তার বিয়টি নিশ্চিত করা সবার কর্তব্য।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা