ছবি: সংগৃহীত
বাণিজ্য

৩ টাকা বাড়িয়ে চামড়ার দাম নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক : এ বছরের কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে। গতবারের চেয়ে ৩ টাকা বাড়িয়ে ঢাকায় গরুর চামড়ার দাম ৫০-৫৫ টাকা বর্গফুট এবং খাসির চামড়ার দাম ১৮-২০ টাকা‌ বর্গফুট এবং বকরির চামড়া ১২-১৪ টাকা বর্গফুট নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

আরও পড়ুন : মধ্য রাত থেকে বিদ্যুৎ উৎপাদন

রোববার (২৫ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ে ট্যানারি মালিক, ট্যারিফ কমিশনসহ সংশ্লিষ্টদের সাথে বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি জানান, লবণযুক্ত গরুর চামড়ার দাম ঢাকায় গত বছরের চেয়ে ৩ টাকা, ঢাকার বাইরে ৫ টাকা বাড়ানো হয়েছে। খাসি ও বকরির চামড়ার দাম গতবারের মতোই রাখা হয়েছে।

ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০-৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫-৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮-২০ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন : জা‌তিসংঘের নীতিতে প্রতিশ্রুতিবদ্ধ

বাণিজ্যমন্ত্রী জানান, গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭-৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০-৪৪ টাকা নির্ধারণ করা হয়েছিল। খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮-২০ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা নির্ধারণ করা হয়। এর আগের বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ছিল ৪০-৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩-৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ছিল ১২-১৪ টাকা বর্গফুট।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, কাঁচা চামড়া যাতে নষ্ট না হয়, তার জন্য কোরবানির পর ৭ দিন স্থানীয়ভাবেই সংরক্ষণ করতে হবে। এই ৭ দিন বাইরে থেকে ঢাকায় এবং ঢাকা থেকে বাইরে কোনো চামড়া পরিবহন করতে দেওয়া হবে না।

আরও পড়ুন : প্রধানমন্ত্রীর সাথে সিসিক মেয়রের সাক্ষাৎ

এজন্য সরকারের জন নিরাপত্তা বিভাগ, বিজিবি এবং পুলিশের সর্বোচ্চ নজরদারি থাকবে। চামড়ার চোরাচালান ঠেকাতে সীমান্তসহ গুরুত্বপূর্ণ এলাকায় তদারকি বাড়ানো হবে। এছাড়া সচেতনতামূলক পোস্টার ব্যবহারসহ সরকারি-বেসরকারি টেলিভিশনে প্রচার বাড়ানো হবে।

এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও ব্যবসায়ীরা।

চামড়া সঠিকভাবে ছাড়ানোর পদ্ধতি :

(১) চামড়া ছাড়ানোর সময় প্রথমেই পশুর সামনের এক পা থেকে বুকের উপর দিয়ে অন্য পা পর্যন্ত লম্বালম্বিভাবে এবং পেছনের এক পা থেকে অন্য পা পর্যন্ত লেজের গোড়া থেকে প্রায় ৪-৬ ইঞ্চি উপর দিয়ে লম্বালম্বিভাবে কাটতে হবে। সেই সাথে চামড়ার জবাই স্থান থেকে পেটের উপর নিয়ে লেজের গোড়া পর্যন্ত লম্বালম্বিভাবে কাটতে হবে।

(২) পশু জবাইয়ের পর চামড়া আড়াআড়িভাবে কাটার জন্য চালের মধ্যে ছুরি এবং চামড়া ছাড়ানোর জন্য অবশ্যই বাঁকানো মাথার ছুরি ব্যবহার করতে হবে।

আরও পড়ুন : ঈশ্বরগঞ্জে গবাদিপশুর খাদ্য বিতরণ

(৩) জবাইয়ের পর রক্তমাখা ছুরি কোনোভাবেই পশুর চামড়ায় মোছা যাবে না, এতে চামড়ার ক্ষতি হতে পারে।

(৪) কাঁচা চামড়ায় বড় ধরনের ত্রুটি (লেস-কাট); যা অসতর্কতা, অজ্ঞতা ও ভুল ছুরি ব্যবহারের মাধ্যমে হয়ে থাকে। উপযুক্ত প্রশিক্ষণ, সতর্কতা ও বাঁকানো মাথার ধারালো ছুরি ব্যবহার করে লেস-কাট হ্রাস করা সম্ভব।

চামড়া সংরক্ষণ পদ্ধতি :

(১) চামড়া ছাড়ানোর পর লবণ দিয়ে সংরক্ষণের পূর্বে অবশ্যই চামড়ায় লেগে থাকা চর্বি, মাংস, মাটি এবং গোবর ভালোভাবে পানি দিয়ে ধুয়ে চামড়ায় লবণ প্রয়োগ করতে হবে।

(২) কাঁচা চামড়া ছাড়ানোর পর সংরক্ষণের জন্য (গরুর চামড়ার ক্ষেত্রে ৭-৮ কেজি এবং ছাগল/ভেড়ার চামড়ার ক্ষেত্রে ৩-৪ কেজি) লবণ প্রয়োগ করতে হবে। লবণ এমনভাবে প্রয়োগ করতে হবে যেন চামড়ার ফ্লেশ সাইডের কোনো অংশ ফাঁকা না থাকে, লবণ সমভাবে ছড়িয়ে দিতে হবে।

আরও পড়ুন : টাইমস হায়ার র‌্যাংকিংয়ে দেশসেরা

(৩) চামড়া ছাড়ানোর ৪-৫ ঘণ্টার মধ্যে অবশ্যই লবণ লাগাতে হবে এবং সংরক্ষণের জায়গা একটু ঢালু হতে হবে যেন চামড়া থেকে পানি ও রক্ত সহজেই গড়িয়ে যেতে পারে।

(৪) লবণ দেওয়া চামড়া এমন জায়গায় রাখতে হবে, যেন রোদ বা বৃষ্টির পানি না লাগে এবং বাতাস চলাচল স্বাভাবিক থাকে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

বায়ুদূষণে ঢাকা আজ ১১ নম্বরে

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহ...

বরগুনায় বজ্রপাতে ১ জনের মৃত্যু

জেলা প্রতিনিধি: বরগুনা জেলার আমতলী উপজেলায় বিলে মাছ ধরতে গিয়...

শুক্রবার ঢাকায় বিএনপির সমাবেশ 

নিজস্ব প্রতিবেদক: দলের চেয়ারপারস...

ভারতের উত্তরাখণ্ডে দাবানলে নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরাখ...

ভারতে লোকসভার তৃতীয় দফার ভোট আজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে আজ লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা