ছবি: সংগৃহীত
পরিবেশ

নেপালে ফের শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: হিমালয় অঞ্চলের দেশ নেপালে গত ৩ দিন আগে শক্তিশালী ভূমিকম্পে ১৫৭ জনের প্রাণহানির ঘটনার রেশ কাটতে না কাটতেই আজ আবার কেঁপে উঠেছে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৬।

আরও পড়ুন: নয়াদিল্লিতে ভূমিকম্প

সোমবার (৬ নভেম্বর) স্থানীয় সময় বিকেল সোয়া ৪ টার দিকে দেশটির পশ্চিমাঞ্চল এ ভূমিকম্পে আঘাত হানে। এ ভূমিকম্প অনুভূত হয়েছে প্রতিবেশী ভারতেও।

নেপালের জাতীয় ভূমিকম্প কেন্দ্র জানিয়েছে, গত শুক্রবারের (৩ নভেম্বর) ভূমিকম্পটি আঘাত হানে নেপালের পশ্চিমাঞ্চলে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬.৪।

তবে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানায়, নেপালে আঘাত হানা ভূমিকম্পটি ৫.৭ মাত্রার ছিল। অন্যদিকে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস বলছে, শুক্রবার নেপালে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৬।

ঐ ভূমিকম্পের কেন্দ্র ছিল দেশটির পশ্চিমাঞ্চলের পার্বত্য জেলা জাজারকোট। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির কর্মকর্তারা।

আরও পড়ুন: গাজাকে পৃথক করার দাবি

তারা জানান, রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৫০০ কিলোমিটার (৩০০ মাইল) পশ্চিমে ভূমিকম্পটির কেন্দ্রস্থলের কাছে পার্বত্য এলাকায় এখনো পৌঁছাতে পারেনি উদ্ধারকারীরা।

এতে ঐ এলাকায় ধ্বংসস্তূপের নিচে চাপা পড়া লোকদের জীবিত উদ্ধার করা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। জাজারকোটে ১ লাখ ৯০ হাজার মানুষ বসবাস করেন। কর্মকর্তারা বলেন, প্রত্যন্ত এ পাহাড়ি এলাকায় এখনো পুরোপুরি যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি।

দেশটির পুলিশের একজন কর্মকর্তা বলেন, ভূমিকম্পে জাজারকোট জেলায় ব্যাপক ভূমিধস হয়। ক্ষতিগ্রস্ত এ এলাকায় পৌঁছানোর রাস্তাগুলো ধসে যাওয়ার ফলে ঐ এলাকায় তল্লাশি ও উদ্ধার অভিযান পরিচালনা করা যাচ্ছে না।

আরও পড়ুন: ২০২৪ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন পুতিন

শুক্রবারের ভূমিকম্পে জাজারকোট ও এর পার্শ্ববর্তী রুকুম জেলায় হাজার হাজার ভবন ধসে পড়ে। এছাড়া অসংখ্য ভবনে ফাটল সৃষ্টি হওয়ায় সেগুলো বসবাসের অনুপযোগী ঘোষণা করা হয়। এ ভূমিকম্পে বেঁচে যাওয়া লোকজন জানান, তারা ভূমিকম্পের পরপরই ভবন ধসে পড়ার বিকট শব্দ শুনতে পেয়েছিলেন।

স্থানীয় গণমাধ্যমের ফুটেজে জাজারকোটে ইটের তৈরি শত শত ভবন ধসে পড়তে দেখা গেছে। সেই সাথে অনেক আসবাবপত্র ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা যায়। সামাজিক মাধ্যম এক্সে শেয়ার করা একটি ভিডিওতে দেখা গেছে, কিছু ভবন থেকে বেরিয়ে লোকজন রাস্তার দিকে ছুটছেন।

এর আগে ২০১৫ সালে নেপালে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৯০০০ মানুষের প্রাণহানি ঘটে। ঐ ভূমিকম্পের পর শুক্রবার আঘাত হানা ভূমিকম্পটি সবচেয়ে প্রাণঘাতী ছিল। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।

সান নিউজ/একে/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

ডাস্ট অ্যালার্জির লক্ষণ 

লাইফস্টাইল ডেস্ক: ডাস্ট অ্যালার্জি অতি পরিচিত একটি সমস্যা। প...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা