স্বাস্থ্য

নতুন বৈশিষ্টের করোনা প্রতিরোধ করবে এস্ট্রাজেনেকার টিকা

আন্তর্জাতিক ডেস্ক : নতুন বৈশিষ্টের (স্ট্রেইন) করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় এস্ট্রাজেনেকার টিকা কার্যকর ভূমিকা রাখবে বলে জানিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠান। এস্ট্রাজেনেকা আরও বলেছে, রূপান্তরিত এই করোনাভাইরাসের ক্ষতিকর প্রভাব নিয়ে গবেষণা করছে তারা।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) ই-মেইলে যোগে এক প্রতিবেদনে এস্ট্রাজেনেকার একজন প্রতিনিধি জানিয়েছেন, এজেডডি১২২২তে (এস্ট্রাজেনেকার টিকা) আছে সার্স-কোভ-২ ভাইরাসের স্পাইক (ভাইরাসটির গায়ে কাঁটার মতো দেখতে) প্রোটিনের জেনেটিক উপাদান।

চলতি মাসের শুরুর দিকে যুক্তরাজ্য এবং ব্রাজিলে এস্ট্রাজেনেকার টিকার শেষ ধাপের পরীক্ষা শেষ হয়েছে। এতে দেখা গেছে এই টিকার পূর্ণাঙ্গ দুটি ডোজ যারা নিয়েছেন তাদের মধ্যে টিকার কার্যকারিতা শতকরা ৬২ ভাগ।

কিন্তু ছোট একটি গ্রুপকে প্রথমে অর্ধ ডোজ এবং পরে পূর্ণাঙ্গ ডোজ টিকা দেয়া হয়েছিল। তাদের ক্ষেত্রে এ টিকার কার্যকরিতা শতকরা ৯০ ভাগ। ভারতে আগামী সপ্তাহের মধ্যে এস্ট্রেজেনেকার এই টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দিতে পারে বলে

নতুন বৈশিষ্টের ভাইরাস সংক্রমণে বা ভাইরাল স্ট্রেইনে জেনেটিক কোডের যে পরিবর্তন দেখা গেছে, তা দৃশ্যত স্পাইক প্রোটিনের গাঠনিক কাঠামোর কোনও পরিবর্তন করে বলে মনে হয় না। এদিকে নতুন করে দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়া নতুন বৈশিষ্টের ভাইরাসের বিরুদ্ধে করোনা ভাইরাসের টিকা কতটা কার্যকর তা পরীক্ষা করে দেখছে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

এই ভাইরাস এরই মধ্যে বৃটেনে ব্যাপক আকারে দেখা দিয়েছে। এতে ইউরোপের সঙ্গে বৃটেনের যোগাযোগ বন্ধই করে দেওয়া হয়েছে।বর্তমানে বৃটেনে করোনা ভাইরাসের যে নতুন বৈশিষ্টটি দ্রুত ছড়িয়েছে তার বিরুদ্ধে এস্টাজেনেকার টিকা কতটা কার্যকর হবে সেটাই এখন দেখার বিষয়।

মহামারী সংক্রমণের এই ভয়বহতা থেকে কোন টিকা কতটা কার্যকর সেটা পরীক্ষার জন্য এটি এখন সর্বশেষ চ্যালেঞ্জ বলেও মনে করছে টিকা সংশ্লিষ্টরা। এস্ট্রাজেনেকার প্রতিনিধি আরও বলেছেন, এজেডডি ১২২২ টিকা নেয়ার ফলে তা শরীরে রোগ প্রতিরোধ ব্যবস্থা এই ভাইরাসের স্পাইক প্রোটিনগুলোর বিভিন্ন অংশকে শনাক্ত করতে বা চিনতে পারে। এর মাধ্যমে এই টিকা এই ভারাসকে ধ্বংস করতে পারে।

বি.১.১.৭ নামে চিহ্নিত করোনার এই নতুন রূপটি করোনার আগের সব ধরনের তুলনায় ৭০ শতাংশ বেশি দ্রুত গতিতে সংক্রমণ ঘটাতে পারে। যা শিশুদের জন্য উদ্বেগের কারণ হতে পারে। এটি বৃটেনে সবচেয়ে বেশি ছড়িয়েছে। যার ফলে দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে অনেক দেশ। এর ফলে বৃটেনে বিশৃংখল এক অবস্থা সৃষ্টি হয়েছে।

ইউরোপের বাণিজ্য, যোগাযোগ বন্ধ হয়ে বৃটেন যেন এক নিঃসঙ্গ দেশে পরিণত হয়েছে। ইউরোপের এই দেশটি অন্যান্য দেশের সঙ্গে তার সকল যোগাযোগও বিচ্ছিন্ন করেছে। এতে তাদের বাণিজ্যিক ক্ষেত্রেও ব্যাপক প্রভাব ফেলতে শুরু করেছে এরই মধ্যে। এস্ট্রেজেনেকা-অক্সেফোর্ড উদ্ভাবিত এই টিকাটি নিম্ম আয়ের দেশগুলো এবং উষ্ণ জলবায়ুতে বাস করা লোকেদের জন্য খুবই গুরুত্বপূর্ণ হবে বলে বিবেচনা করা হচ্ছে।

কারণ এটির মূল্য অন্য টিকার তুলনায় কিছুটা কম, পরিবহন করা সহজ এবং সাধারণ রেফ্রিজারেটরের তাপমাত্রায় দীর্ঘদিন সংরক্ষণ করা সম্ভব হবে। ফলে উন্নয়নশীল দেশগুলোতে এর চাহিদা বেশি হবে বলে টিকা সংশ্লিষ্টরা ধারণা করছেন।

সান নিউজ/এসএ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

রাজধানীর গেন্ডারিয়ায় এক বৃদ্ধা নিহত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর গেন্ডারিয়ায় দ্রুতগামী একটি ট্রাক...

ইতিহাস গড়ল পুষ্পা: দ্য রাইজ

বিনোদন ডেস্ক: ভারতের স্বাধীনতা দিবসের দিন বড়সড় ধামাকা দিতে...

প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে থাইল্যান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা