শিক্ষা

নজরুল বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

জান্নাত জাহান জুঁই, নজরুল বিশ্ববিদ্যালয়: নানা কর্মসূচীর মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৩ পালিত হয়েছে।

আরও পড়ুন: শহীদের রক্ত বৃথা যেতে পারে না

মোমবাতি প্রজ্জ্বালন, কবিতা আবৃত্তি ও সঙ্গীত এবং পুষ্পস্তবক অর্পণসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে কৃতজ্ঞচিত্তে ভাষা শহীদদের স্মরণ করেছে নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার।

দিবসটি উপলক্ষ্যে সোমবার (২০ ফেব্রুয়ারি) রাত ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ‘চির উন্নত মম শির’ ও পরবর্তীতে শহিদ মিনারে মোমবাতি প্রজ্জ্বালন করা হয়।

একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কলাভবন সংলগ্ন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। এসময় আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, আয়োজক কমিটির সদস্য-সচিব কল্যানাংশু নাহাসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এরপর দিবসটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হল প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ, কর্মচারী সমিতি (গ্রেড ১১-১৬), কর্মচারী ইউনিয়ন (গ্রেড ১৬-২০), কবি নজরুল বিশ্ববিদ্যালয় স্কুল, নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, সাংবাদিক সমিতি ও প্রেসক্লাবসহ অন্যান্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনও পুষ্পস্তবক অর্পন করেন।

আরও পড়ুন: ভাষা শহীদদের আমরা ভুলিনি

পুষ্পস্তবক অর্পণ করে মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর ভাষা শহীদ, ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধে শহীদ সকলের প্রতি গভীর শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, আমাদের আজকের এই দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৯ সালে বাংলাদেশের জাতীয় সংসদে যে প্রস্তাব পরবর্তীতে সে প্রস্তাব ইউনেস্কো কর্তৃক গৃহীত হয়েছিল। যেকারণে আজকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে পালিত হচ্ছে। এজন্য আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপন করছি।

একুশের চেতনার গুরুত্ব তুলে ধরে উপাচার্য বলেন, বাঙালির একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্যে যূথবদ্ধ হয়ে পথে নেমেছিলেন তার সূত্রপাত হয়েছিল বায়ান্ন সালের এই দিনে।

মঙ্গলবার সকালে কালো ব্যাজ ধারণ করার মধ্যদিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। এরপরে জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। বেলা সাড়ে ১১টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ২০২৩ উদ্যাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. রিয়াদ হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। মূখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন শহিদ বুদ্ধিজীবি মুনীর চৌধুরীর পুত্র ও প্রজন্ম’৭১ এর সভাপতি আফিস মুনীর বিশেষ অতিথির বক্তব্য দেন চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান।

আরও পড়ুন: মুক্তিযোদ্ধারা সম্মানের জীবনযাপন করবে

আলোচনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. তুহিনুর রহমান, বঙ্গবন্ধু-নীল দলের যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস ও কর্মকর্তা পরিষদের সভাপতি মো. আব্দুল্লাহ আল মামুন, কর্মচারী সমিতি সভাপতি (গ্রেড ১১-১৬) সভাপতি মোহাম্মদ কামরুজ্জামান, কর্মচারী সমিতির (গ্রেড১৭-২০) সাধারণ সম্পাদক মামুনুর রশিদ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৩ উদ্যাপন কমিটির সদস্য-সচিব কল্যাণাংশু নাহা।

সভায় বাংলা ভাষার উদ্ভব ও ক্রমবিকাশের পথে নানা বাঁধা বিপত্তির কথা তুলে ধরে আসিফ মুনীর বলেন, বিভিন্ন সময় বাংলা ভাষাকে কলুষিত করার চেষ্টা করা হয়েছে। সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক আগ্রাসনের মধ্যদিয়ে দূষণের চেষ্টা করা হয়েছে। এখনো হচ্ছে। বাংলা ভাষাকে দূষণের এই অপচেষ্টা আমাদের রুখে দিতে হবে।
ভাষা আন্দোলনে সকলের অবদান স্মরণ করে তিনি বলেন, ফেব্রুয়ারি এলে আমরা যেমন ভাষা শহিদদের কথা স্মরণ করি ঠিক তেমনি আমাদের ভাষা সৈনিকদের কথাও স্মরণ করা দরকার। ভাষার দাবি প্রতিষ্ঠায় ভাষা সৈনিকদের অবদানও কোন অংশে কম নয়।

দিবসটি উপলক্ষ্যে দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল ও সন্ধ্যা সাড়ে ছয়টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা