ছবি: সংগৃহীত
লাইফস্টাইল

দাঁতের ক্যাভিটি থেকে মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক : কমবেশি সবাই দাঁতের সমস্যায় ভোগেন। শিশু থেকে বয়স্ক অনেকের দাঁতেই ছোট ছোট কালো গর্ত দেখা যায়। যাকে বলা হয় ক্যাভিটি বলে। এটি ব্যাকটেরিয়ার কারণে হয়। খাবার খাওয়ার পর ঠিকমতো দাঁত পরিষ্কার না করলে খাবার জমতে থাকে।

আরও পড়ুন : বাংলাদেশ দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ অংশীদার

দাঁতের ক্যাভিটি যেকোনো বয়সীদেরই প্রভাবিত করতে পারে। মিষ্টিপ্রেমীদের সবচেয়ে বেশি ক্য়াভিটিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ায়।

শুরুতেই এর চিকিৎসা না করা হলে ক্ষয় বাড়তে শুরু থাকে। সারাদিনের খাবার ও পানীয় থেকে খাদ্যের খুব ছোট ছোট কণা দাঁতের মধ্যে জমা হতে থাকে। ফলে দাঁতে ব্যাকটেরিয়া হতে শুরু করে। এই ব্যাকটেরিয়া থেকেই দাঁতে প্লাক নামক একটি পুরু স্তর তৈরি হয়। এই স্তর দাঁতে ক্ষয় সৃষ্টি করে।

আরও পড়ুন : ক্ষতিগ্রস্তদের কান্না সহ্য করা যায় না

স্ট্রেপ্টোকোকাস মিউট্যানস নামক এক ধরনের ব্যাকটেরিয়া দাঁতের সবচেয়ে বেশি ক্ষতি করে। ক্যাভিটি হচ্ছে বুঝতে পারলে দ্রুত চিকিৎসা শুরু করুন। এটি প্রাথমিক স্তরে থাকলে বাড়িতেই সারিয়ে তুলতে পারেন ঘরোয়া কয়েকটি উপায়ে।

উপায়গুলো জেনে নিন-

আরও পড়ুন : মার্চে সড়কে ঝড়ল ৫৯২ প্রাণ

(১) নারকেল তেল : ক্যাভিটি থেকে মুক্তি পেতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এর জন্য এক চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল নিয়ে মুখে রাখুন। এই তেল মুখের ভেতর প্রায় ১০ মিনিট কুলকুচি করে ধুয়ে ফেলুন। তারপর যথারীতি ব্রাশ করুন। চাইলে ব্রাশ করার পর দাঁতের মাঝে পাতলা সুতো দিয়েও পরিষ্কার করতে পারেন।

(২) লিকোরিস রুট : গহ্বর থেকে মুক্তি পেতে আপনি লিকোরিস রুটও ব্যবহার করতে পারেন। এক টুকরো লিকোরিস রুট নিয়ে পাউডার তৈরি করুন। তারপর সকাল-সন্ধ্যা এই পাউডার দিয়ে ব্রাশ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন : ক্ষতিগ্রস্তদের কান্না সহ্য করা যায় না

(৩) নিম ডাল : এক টুকরো নিম ডাল নিয়ে এর পাতা তুলে ফেলুন। তারপর পরিষ্কার পানি দিয়ে ডালটি ধুয়ে ফেলুন। এই ডালের উপরের অংশ চিবিয়ে একটু নরম করে নিন। যখন এই অংশটি নরম হয়ে ব্রাশের মতো দেখাতে শুরু করবে, তখন এটি দাঁতে ১০-১৫ মিনিটের জন্য ঘষতে থাকুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

(৪) লবঙ্গ তেল : ক্যাভিটির সমস্যা দূর করতে লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন। একটি তুলো নিয়ে তাতে ২-৩ ফোঁটা লবঙ্গ তেল দিন। তারপর তুলোর সাসায্যে দাঁতে সামান্য ঘষে ঘুমিয়ে পড়ুন।

আরও পড়ুন : বাংলাদেশ দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ অংশীদার

(৫) রসুন : দাঁতের ক্যাভিটি দূর করতে রসুন ব্যবহার করতে পারেন। এর জন্য ৪-৫ টি রসুনের কুঁড়ি খোসা ছাড়িয়ে পিষে ভালো করে পেস্ট তৈরি করুন। এই পেস্ট দাঁতে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং ব্রাশ করুন।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা