ছবি: সংগৃহীত
জাতীয়

ঢাকা-১৭ আসনের ভোট চলছে

নিজস্ব প্রতিবেদক : ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। একই সাথে স্থানীয় সরকারের ৭৮ টি নির্বাচনে ভোটগ্রহণ চলছে আজ।

আরও পড়ুন : বিএনপির আন্দোলনে জনগণ নেই

সোমবার (১৭ জুলাই) সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ১২৪ টি কেন্দ্রের ৬০৫ টি কক্ষে ব্যালট পেপারের মাধ্যমে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ উপ-নির্বাচন সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটরিং করবে ইসি।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে এই আসনের উপ-নির্বাচনসহ স্থানীয় সরকারের নির্বাচনগুলো অতি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়েছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

আরও পড়ুন : ক্ষমতা হস্তান্তরের ঘোষণা শেহবাজের

ইসির তথ্য অনুযায়ী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ওয়ার্ড নং ১৫, ১৮, ১৯, ২০ এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে ঢাকা-১৭ আসন গঠিত।

এ উপ-নির্বাচনে সাধারণ কেন্দ্রে ১৯ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্র পাহারায় ২১ জনের পুলিশ ও আনসারের সমন্বয়ে ফোর্স নিয়োজিত রয়েছে। তারা ভোটের পরের দিন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। তবে অঙ্গীভূত আনসার ৫ দিনের জন্য নিয়োজিত থাকবে।

আরও পড়ুন : বুড়িগঙ্গায় ওয়াটার বাস ডুবে নিহত ৩

পাশাপাশি পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের ১৫ টি, র‌্যাবের ৬ টি টিম ও ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়া নির্বাচনী আচরণবিধি প্রতিপালন নিশ্চিত করার জন্য ২৫ জন নির্বাহী ও ৫ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার ভোট দেওয়ার সুযোগ পাবেন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৬২৫ জন ও নারী ১ লাখ ৫৩ হাজার ৫৮০ জন।

আরও পড়ুন : তদন্ত কমিটি লিখেছে ‘নিবন্ধনের যোগ্য’

ইসি জানিয়েছে, ঢাকা-১৭ উপ-নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে এ সংসদীয় আসনে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ ওয়ার্ড এবং ক্যান্টনমেন্ট এলাকায় ৭২ ঘণ্টার জন্য মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে কমিশন।

শনিবার (১৫ জুলাই) মধ্যরাত ১২ টা থেকে আগামী মঙ্গলবার (১৮ জুলাই) মধ্যরাত ১২ টা পর্যন্ত এসব এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আরও পড়ুন : ঢাকার সাথে ট্রেন চলাচল স্বাভাবিক

এছাড়া রোববার (১৬ জুলাই) মধ্যরাত ১২ টা থেকে সোমবার মধ্যরাত ১২ টা পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক বন্ধ থাকবে। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে, কোনো কোনো গাড়ি চলাচল করতে পারবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য হবে।

এছাড়া সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং জরুরি কাজ যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

আরও পড়ুন : পুলিশের ১৬ ডিআইজিকে বদলি

জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উক্ত নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

নির্বাচনে প্রার্থীদের মধ্যে রয়েছেন- জাকের পার্টির গোলাপ ফুল প্রতীকের মো. রাশিদুল হাসান, আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, সাংস্কৃতিক মুক্তিজোটের ছড়ি প্রতীকের প্রার্থী মো. আকতার হোসেন, স্বতন্ত্র প্রার্থী একতারা প্রতীকের মো. আশরাফুল হোসেন আলম এবং ট্রাক প্রতীকের মো. তারেকুল ইসলাম ভূঞা, বাংলাদেশ কংগ্রেস এর ডাব প্রতীকের মো. রেজাউল ইসলাম স্বপন, তৃণমূল বিএনপি’র সোনালী আঁশ প্রতীকের শেখ হাবিবুর রহমান এবং জাতীয় পার্টির লাঙল প্রতীকের সিকদার আনিসুর রহমান এ উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আরও পড়ুন : পায়রায় এলো কয়লাবাহী ষষ্ঠ জাহাজ

গত ১৫ মে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক মৃত্যুবরণ করেন। পরে আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

এ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

আরও পড়ুন : আ’লীগের মনোনয়ন ফরম বিক্রি মঙ্গলবার

অন্যদিকে স্থানীয় সরকারের ৭৮ টি নির্বাচনে- ৭ পৌরসভায় সাধারণ, ৩ টি পৌরসভায় উপ-নির্বাচন, ২ টি উপজেলায় উপ-নির্বাচন এবং ২৯ টি ইউনিয়ন পরিষদের সাধারণ ও ৩৭ টি ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

৭ পৌরসভার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে অনুষ্ঠিত হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা