বাণিজ্য

টাকার সরবরাহ বৃদ্ধিতেও বাড়বে না মূল্যস্ফীতি

নিজস্ব প্রতিবেদক:

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বিপর্যস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যাংকগুলোকে প্রায় ৪০ হাজার কোটি টাকার যোগান দেবে বাংলাদেশ ব্যাংক। তবে এর ফলে বাজারে বিপুল অংকের এ অর্থের সরবরাহ মূল্যস্ফীতি বাড়াবে কি না তা নিয়ে উঠেছে প্রশ্ন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দেশের অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ১ থেকে ৪ শতাংশ সুদে প্রায় ১ লাখ কোটি টাকা ঋণ বিতরণ করার ঘোষণা দিয়েছে। ছোট-বড়, মাঝারি উদ্যোক্তা, কৃষি ও শিল্পখাতকে সচল রাখতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে বাজারে বিপুল অংকের অর্থ সরবরাহ হলেও মূল্যস্ফীতি বাড়বে না বলে মনে করেন গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর।

তিনি বলেন, এতে মূল্যস্ফীতি বাড়ার কোনো আশঙ্কা নেই। মূল্যস্ফীতি আসবে কোথা থেকে? এটা কি শ্রমিকের বেতন বৃদ্ধি পেয়ে হবে, সেটা হওয়ার কোনো আশঙ্কা নেই। বাড়িভাড়া বেড়ে কিংবা চালের দাম বেড়ে হবে? সেটা হওয়ারও আশঙ্কা কম। কারণ আমাদের চালের উৎপাদন যথেষ্ট আছে। আমি মনে করি, এটি একটি নিরাপদ সময়।

তিনি আরো বলেন, এ সময়ে টাকার সরবরাহ বাড়ালে অর্থনীতির জন্য কার্যক্রম বাড়াতে সহায়ক হয়, কিন্তু মূল্যস্ফীতির ওপর তেমন কোনো চাপ পড়বে না। বাংলাদেশেও পড়বে না বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। আমরা এখন মূল্যস্ফীতির বিপরীত দিকে আছি। আমাদের দেশে এক কোটির বেশি মানুষ বেকার হয়ে গেছে। আমাদের চাহিদা পূরণের জন্যই অর্থটা ছাড় করা হচ্ছে।

বিপুল অর্থ যোগানে বাংলাদেশ ব্যাংকের বিষয়ে তিনি বলেন, এই অর্থ যোগানের জন্য আমরা গত দুই সপ্তাহ ধরে বাংলাদেশ ব্যাংককে বলে আসছি। প্রণোদনার জন্য বরাদ্দ করা প্রায় ১ লাখ কোটি টাকা বাংলাদেশের ব্যাংকিং খাতে নেই। এ তারল্য যদি না থাকে তাহলে এ পরিমাণ ঋণ দেওয়ার সক্ষমতা হবে না ব্যাংকগুলোর। এতে এটা কার্যকরীও হবে না। সে জন্য বাংলাদেশ তারল্য সঙ্কট মোকাবিলার জন্যই এ ৪০ হাজার কোটি টাকা ছাড় দিচ্ছে। এটা এক ধরনের টাকা ছাপানোই বলতে হবে। কারণ বাংলাদেশ ব্যাংক যখন তার সম্পদ বৃদ্ধি করে। তখন সেই সম্পদের বিপরীত অংশই হচ্ছে টাকা। টাকাটা চলে আসছে ব্যাংকিং খাতে। ব্যাংক যখন ঋণ দেবে তখন প্রত্যেকটি ব্যাংক চাইবে আমাদের ৫০ শতাংশ অর্থ দেওয়া হোক। তখন বাংলাদেশ ব্যাংক এ অর্থ ছাড় করবে। এ দিক থেকে এটা কাম্য।

সান নিউজ/আরএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উলিপুরে প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল

কামরুজ্জামান স্বাধীন, উলিপুর (কুড়িগ্রাম) প...

শনাক্তে শীর্ষে জাপান

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত...

আবারও দেখা যাবে ঐন্দ্রিলাকে!

সান নিউজ ডেস্ক: টালিউডের জনপ্রিয় অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা।...

হাতে আঁকা মেসির সবচেয়ে বড় ছবির প্রদর্শন

এম.এ আজিজ রাসেল : বিশ্বের সবচেয়ে আলোচিত ও অন্যতম সেরা ফুটবলা...

ভোলা অনলাইন উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত

ভোলা প্রতিনিধি : অনলাইন ব্যবসার প...

ইশরাকের গাড়িতে হামলা

সান নিউজ ডেস্ক: ঢাকায় বিএনপির গণসমাবেশ উপলক্ষে লিফলেট বিতরণক...

বিশেষ অভিযানে গ্রেফতার ১৩৫৬

সান নিউজ ডেস্ক: দেশে চলমান বিশেষ অভিযানে গত ২৪ ঘণ্টায় ১ হাজা...

নৈতিকতা পুলিশ বিলুপ্ত ঘোষণা 

সান নিউজ ডেস্ক: হিজাব পরার বিধান লঙ্ঘনের দায়ে ইরানের নৈতিকতা...

অবিশ্বাস্য জয় পেল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথ...

শ্রাবন্তীর বিরুদ্ধে স্বামীর মামলা

সান নিউজ ডেস্ক: ভারতীয় বাংলা সিনেমা অভিনেত্রী শ্রাবন্তী চ্যা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা