রাজনীতি

জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত নির্ভর করছে প্রধানমন্ত্রীর ওপর

মোহাম্মদ রুবেল : বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি এবং মুক্তিযুদ্ধের একজন সেক্টর কমাণ্ডার জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের সিদ্ধান্তে সরকারের একটি কমিটির সুপারিশ নিয়ে রাজনৈতিক অঙ্গনে ঝড় বইছে। রাজনৈতিক প্রতিহিংসা থেকেই এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মনে করছে বিএনপি।

তবে এ বিষয়ে আওয়ামী লীগের সিনিয়র নেতারা এই ইস্যুতে বেশ সতর্ক অবস্থানে রয়েছেন। এ নিয়ে সোমবার (১৫ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সিনিয়র নেতাদের সঙ্গে সাননিউজের আলাপকালে তারা বলেন, জিয়াউর রহমানের খেতাব বাতিলের ব্যাপারে সরকার এখনও সিদ্ধান্ত নেয়নি। তাই সবকিছু নির্ভর করছে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর।

প্রসঙ্গত: গত মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাজধানীর স্কাউট ভবনে আয়োজিত দিনব্যাপী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭২তম সভায় জিয়াউর রহমানের খেতাব বাতিলসহ আরও কিছু সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী এ বিষয়ে পরামর্শ এখন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে পাঠাবে জামুকা।

এরপর যদি এ পরামর্শ গ্রহণ করা হয় তাহলে মন্ত্রণালয় তা গেজেট আকারে প্রকাশ করবে। ওইদিন জামুকার বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সভাপতিত্ব করেন। এরপরই থেকে এই নতুন ইস্যুতে রাজনীতির মাঠ গরম হচ্ছে।

স্বাধীনতার প্রায় ৫০ বছর পর জিয়াউর রহমানসহ অন্যদের খেতাব বাতিল হলে তাদের সব রাষ্ট্রীয় সুযোগ-সুবিধাও বাতিল হবে। পাশাপাশি মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় স্মরণীয় ব্যক্তিদের তালিকা থেকে খন্দকার মোশতাকের নামও বাদ পড়বে।

একইসঙ্গে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত হত্যাকারী মেজর শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দিনের রাষ্ট্রীয় খেতাবও বাতিলের সুপারিশ করা হয়েছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী সাননিউজকে বলেন, জিয়াউর রহমান স্বাধীনতা বিরোধীদের পুনর্বাসিত করেছেন, এটাতো ঐতিহাসিকভাবে সত্য। তাই স্বাধীনতা বিরোধীদের কীভাবে রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্টিত করে-আগে সেই প্রশ্নের ফয়সালা হওয়া দরকার।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ সাননিউজকে বলেন, জিয়ার খেতাব বাতিলের সিদ্ধান্ত নিয়ে প্রধানমন্ত্রীর কোনো দিক নির্দেশনা আপাতত নেই।

তবে এনিয়ে আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেছেন, বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মুক্তিযোদ্ধা খেতাব বাতিলে আইনি কোনো জটিলতা হবে না। গত বুধবার দুপুরে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনা টিকা নিয়ে গণমাধ্যমকে তিনি এ কথা বলেন।

এ সময় পাল্টা প্রশ্ন করে মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধা নাম ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনা নষ্ট করলে মুক্তিযোদ্ধা থাকার কোনো অধিকার আছে কি না?

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম সাননিউজকে বলেন, জিয়াউর রহসানের খেতাব বাতিলের বিষয়ে আওয়ামী লীগ এখনও কোন চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেনি। সবকিছুই নির্ভর করছে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের উপর।

জিয়াউর রহমানের বীর উত্তম খেতাব বাতিলের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সাননিউজকে বলেন, বঙ্গবন্ধুর হত্যাকারীদের জিয়াউর রহমান রাষ্ট্রীয়ভাবে পুনর্বাসিত করেছেন। তিনি আত্মস্বীকৃত খুনিদের প্রত্যক্ষভাবে মদদ দিয়েছেন। সুতরাং এক্ষেত্রে তার দায় থেকেই যায়।

সাননিউজ/এমআর/টিএস/এম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা