সারাদেশ

চাঁপাইয়ের আম যাচ্ছে সুইডেনে

নিজস্ব প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ : দেশের সীমানা ছাড়িয়ে এবার বিদেশে রফতানি হচ্ছে চাঁপাইনবাবগঞ্জের সুস্বাদু আম। শুক্রবার (১৮ জুন) দুই মেট্রিক টন হিমসাগর আম রফতানির জন্য ঢাকায় পাঠানো হয়েছে। আগামীকাল শনিবার (১৯ জুন) বিমানযোগে আমের এ চালান যাবে সুইডেনে যাবে বলে জানা গেছে।

ব্যবসায়ী ও সাংবাদিক আহসান হাবিব এ আম রফতানি করছেন। এর আগে চলতি মৌসুমে গত ৫ জুন প্রথম আড়াই মেট্রিক টন হিমসাগর আম রফতানি করেন তিনি।

শুক্রবার (১৮ জুন) দুপুরে সরেজমিন শিবগঞ্জ উপজেলার কালুপুর গ্রামের আহসান হাবিবের আমবাগানে গিয়ে দেখা যায়, বিদেশে রফতানির জন্য দুই মেট্রিক টন আম প্রস্তুত করা হচ্ছে। বৃষ্টির মধ্যেই মোট ২০ জাতের আম বিদেশে পাঠানোর জন্য প্রস্তুত করা হচ্ছে সেখানে।

জানতে চাইলে তিনি বলেন, ‘সাধারণ আমচাষিদের চেয়ে আমাদের আম স্বাদে ও গুণে ভিন্ন। কোনো ক্রেতা একবার আম কিনলে পরের বছর পাঁচগুণ বেশি নেয়। শুধু তাই নয়, উনি আরও কয়েকগুণ ক্রেতা পাঠিয়ে দেন বাগানে। এর বড় বিশেষত্ব হচ্ছে, পরিপূর্ণ-পরিপক্ক না হলে আম নামাই না (গাছ থেকে পাড়ি না)।’

তিনি আরও বলেন, ‘শতভাগ নিরাপদ, স্বাস্থ্যসম্মত ও ফ্রুট ব্যাগিংকৃত আম কোনো প্রকার আঘাত ছাড়াই বোটাসহ গাছ থেকে নামানো হয়। প্রতিটি আমে নিজস্ব স্টিকার লাগিয়ে পরিবহনে আন্তর্জাতিক মানের প্যাকেট ব্যবহার করা হয়। বাগানে জৈব সার ও জৈব বালাইনাশক ব্যবহার করা হয়, যা স্বাস্থ্যসম্মত।’

রফতানিকারক প্রতিষ্ঠান ফ্রেশ ফুড ট্রেডিং কোম্পানির প্রতিনিধি জাহাঙ্গীর আলম জানান, তারা তিন বছর ধরে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন বাগান থেকে আম সংগ্রহ করে ইউরোপ, কানাডা, সুইডেনসহ বিভিন্ন দেশে পাঠিয়ে থাকেন। সে ক্ষেত্রে তারা পিওর আমগুলোই ক্রয় করেন। এবারও টার্গেট রয়েছে পুরো মৌসুমজুড়ে আম রফতানি করার।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপপরিচালক মুহাম্মদ নজরুল ইসলাম জানান, বিদেশে আম পাঠানোর জন্য কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করছে। ফ্রুট ব্যাগিং ব্যবহারের ফলে রফতানিযোগ্য ও সম্পূর্ণ কেমিক্যালমুক্ত আম উৎপাদন সম্ভব হয়েছে। এ পদ্ধতি ব্যবহার করলে আগামীতেও রফতানিতে ব্যাপক সাফল্য পাওয়া যাবে।

সান নিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

ফের হিট অ্যালার্ট জারি

নিজস্ব প্রতিবেদক : চলমান মৃদু তাপপ্রবাহ ৪২ জেলায় বিস্তার লাভ...

প্রাথমিকের দ্বিতীয় ধাপের ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক...

গুলিতে আহত স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক : স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ব...

ঘুম থেকে উঠে দেখতাম অস্ত্র তাক করা

নোয়াখালী প্রতিনিধি: রাতে আমরা বিজ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা