সারাদেশ

গ্রামবাসীর হামলা মামলা, বিপাকে ব্যবসায়ীরা

শফিক স্বপন মাদারীপুর : মাদারীপুরের কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর এলাকায় গ্রাম্য দলাদলি, আধিপত্য বিস্তার, ইউপি নির্বাচন পরবর্তী সহিংসতার জের, বংশীয় শক্তি প্রদর্শন সহ সর্বশেষ অটো চালকদের মধ্যে হামলা ও মামলার ঘটনায় গ্রাম পুরুষ শুণ্য হয়ে পরা ও হামলার শিকার হওয়ার ভয়ে হাট বাজারে ক্রেতা না আশায় এলাকার ঐতিহ্যবাহী সমিতির হাট ধ্বংসের দ্বারপ্রান্তে চলে যাচ্ছে।

আরও পড়ুন: ইউক্রেনে পরাজয়ের মুখে রাশিয়া

এতেকরে চরম বিপাকে পরেছে হাটের ব্যবসায়ীরা। অপরদিকে যেহেতু সমিতির হাট ও হাট পরিচালনা কমিটি নিয়ে কোন দ্বন্দ্ব নেই তাই হাটের ব্যবসায়ীক পরিবেশ ফিরিয়ে আনার জন্য হাট পরিচালনা কমিটির মাধ্যমে দলাদলিতে সম্পৃক্ত থাকা গ্রামবাসীদের সমিতির হাটকে দলাদলির বাইরে রাখার আহ্বান জানানো হয়।

এতে তারা যখন সম্মতি প্রকাশ করে তখনই নেপথ্যে থাকা কুচক্রী মহল ষড়যন্ত্র করে বাজার কমিটির সভাপতি মুয়ীনুল ইসলাম সরদার সহ কয়েকজন ব্যবসায়ীকে মামলায় জড়িয়ে দেয়। বাজারের ব্যবসায়িক পরিবেশ ফিরিয়ে আনতে এবং শান্তি প্রতিষ্ঠা করতে গিয়ে ব্যবসায়ীরা মামলায় জড়িয়ে পড়ার ঘটনায় বাজারের ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ব্যবসায়ীরা আজ(বুধবার) সকালে সমিতির হাট বাজারে এক প্রতিবাদ সভার মাধ্যমে ব্যবসায়ীদের মামলা মুক্ত করা ও সমিতির হাটে ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টির দাবী জানায়। জানাগেছে, চলতি বছরের ১৫জুন ইউপি নির্বাচনে মেম্বার প্রার্থী নিয়ে চরম দ্বন্দ্বের সৃষ্টি হয় এলাকার প্রভাবশালী বেপারী ও হাওলাদার বংশের লোকজনের মধ্যে। আর এনিয়ে কয়েকদফা হামলা মামলা ও সংঘর্ষের ঘটনা ঘটে। যার প্রভাব পরে ঐঅঞ্চলের একমাত্র হাট সমিতির হাট বাজারে। কিন্তু অটো চালকদের মধ্যে নতুন করে সংঘর্ষের ঘটনায় এলাকার মারামারিতে এক প্রকার ঘি ঢেলে দেয়। যার প্রভাব পরে বাজারের ব্যবসায়ীক পরিবেশের ওপর।

কোন উপায় না পেয়ে ব্যবসায়ীরা হাটকে দলাদলির উর্দ্ধে রাখার আহ্বানে গত ২সেপ্টেম্বর সকল পক্ষদের নিয়ে হাটে সমঝোতা ও মিমাংসা সভা করে। সভা যখন ফলপ্রসূ হওয়ার পথে তখন কিছু গ্রামবাসীর উগ্র কথার কারণে ফের উত্তেজনা দেখা দেয়। এসময় বাজারের মধ্যে মারামারি না করার দাবী জানিয়ে ব্যবসায়ীরা নিজেদের জান মালের নিরাপত্তায় রুখে দাঁড়ায় এবং মামামারি থামানোর জন্য দুপক্ষের মাঝে এক প্রকার ঢাল হিসেবে দাঁড়িয়ে থাকে। কিন্তু বাজার নিয়ে নেপথ্যের ষড়যন্ত্রকারীরা সেই দাঁড়িয়ে থাকার দৃশ্যকে হামলার দৃশ্যপট বানিয়ে বাজার কমিটির সভাপতি মুয়ীনুল ইসলাম সহ কয়েক ব্যবসায়ীদের মামলায় জড়িয়ে দেয়। একই সাথে বাজার কমিটির সভাপতি মুয়ীনুল ইসলাম যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সরদারের আপন ভাই হওয়া স্বত্ত্বেও এবং গ্রামের এক প্রকার প্রতিষ্ঠিত আওামীলীগ পরিবারের লোক হওয়ার পরেও তাকে জামায়াত নেতা উপাদি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। এতে বিষয়টি নিয়ে বাজারের ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়।

এব্যাপারে বাজার কমিটির সাধারন সম্পাদক ও পূর্বএনায়েত নগর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোবারক বিশ্বাস, বাজারের ব্যবসায়ী আঃ লতিফ, আঃ জলিল, মাওলানা মহসিন উদ্দিন সহ ১৫/২০ব্যবসায়ী আক্ষেপ করে বলেন ‘ বাজারের ব্যবসার পরিবেশ সৃষ্টি করতে ব্যবসায়ীদের স্বার্থে দালাদলি নিরসন করতে গিয়ে মধ্যম পন্থী হিসেবে ছিল বাজার কমিটি। কিন্তু বাজার কমিটির সদস্যদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া ও সামাজিক ভাবে হেয় করার ষড়যন্ত্রের কারণে আজ ঐতিহ্যবাহী সমিতির হাট বাজার ধ্বংসের দ্বার প্রান্তে গিয়ে দাড়িয়েছে। করনাকালিন ধকল কাটতে না কাটতেই এখন এই পরিবেশে ব্যবসায়ীরা নতুন সমস্যার কবলে পড়েছে। অনেকে ব্যাংক লোন ও বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে ব্যবসা করছে। তারা এখন এই সমস্যার করণে পথে বসার উপক্রম হয়েছে। তাই আমরা ব্যবসায়ীদের হামলা মামলা থেকে রক্ষা করে ব্যবসায়ীক পরিবেশ সৃষ্টির দাবী জানাই।’

আরও পড়ুন: সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

এব্যাপারে কালকিনি থানার অফিসার ইনচার্জ মোঃ শামীম হোসেন বলেন ‘ ঐখানে যারা দোষী পুলিশ তাদের সনাক্ত করে আইনের আওতায় নিয়ে আসবে। যারা দোষী না তাদের কোন প্রকার ভয় পাওয়ার কারণ নাই। তারা হাটবাজারে আসবে যাবে স্বাভাবিক জীবন যাপন করবে এতে কোন বাঁধা নাই।’

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

গরমে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী  

নোয়াখালী প্রতিনিধি: প্রচন্ড গরমের...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কৃষকের আঙিনায় ভুট্টার সোনা রাঙা হাসি

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার ত...

বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো 

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী জে...

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল ফাইন্যান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা