ছবি: সংগৃহীত
সারাদেশ

খাদ্যবান্ধব কর্মসূচিতে অনিয়মের অভিযোগ

এস এম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট: বাগেরহাটের মোরেলগঞ্জে সরকার ঘোষিত খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় সুবিধাভোগীদের চাল বিতরণে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলেছেন ক্রেতারা।

আরও পড়ুন: বাগেরহাটে ৩ পেশাদার চোর আটক

১৫ টাকা কেজি দরে ৪৫০ টাকায় জনপ্রতি ৩০ কেজি চাল প্রাপ্ত সুবিধাভোগীদের পাওয়ার কথা, সেখানে পাচ্ছেন ২৯ কেজি। ডিলার বলছেন, ২৯ কেজির ১ ছটাকও বেশি দেয়ার সুযোগ নেই। কর্মকর্তা ও চেয়ারম্যানদের জানিয়েই দেয়া হচ্ছে।

এ ঘটনায় এলাকায় শত শত সুবিধাভোগী ক্রেতাদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা গেছে, সোমবার (২০ নভেম্বর) সকালে উপজেলার নিশানবাড়ীয়া ইউনিয়নের পলিটিক্স মোড় এলাকায় খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরণের ডিলার মোঃ রুহুল আমীন ৫ ও ৬নং ওয়ার্ডের ৪৯৮ জন সুবিধাভোগীদের মাঝে ৪৫০ টাকায় ২৯ কেজি করে চাল বিতরণ করছে।

আরও পড়ুন: ৩৪ দেশকে ভোট পর্যবেক্ষণের আমন্ত্রণ

স্থানীয় সুবিধাভোগীরা এর প্রতিবাদ করলে ডিলার সাফ জানিয়ে দেয়, ২৯ কেজির বেশি ১ ছটাকও দেয়া যাবে না। কারণ বস্তা ছেড়া, ফুটা ও ঘাটতি আছে। বিষয়টি চেয়ারম্যানকে জানিয়েই তিনি বিতরণ করছেন। এমনকি উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ অফিসার তিনি নিজেও জানেন বলে ডিলার দাবি করেন।

উত্তর গুলিশাখালী গ্রামের মোঃ মারুফ হোসেন, হরতকী গ্রামের সবুর হাওলাদার, মোঃ ফরিদ শেখ, গুয়াতলা গ্রামের মোঃ মশিউর চোকদার, মতিয়ার ফরাজীসহ সুবিধাভোগী অনেকেই অভিযোগ করেন, ২৯ কেজি চাল পাচ্ছি, টাকা দিতে হচ্ছে ৩০ কেজির।

এবারে তো একটু বেশি দিচ্ছে। এর পূর্বে ২৭-২৮ কেজি ডিলারের চোখ রাঙানো ও তাড়া খেয়ে নিতে হয়েছে। বেশি কথা বললে চাল দিবে না, কার্ড বন্ধ করে দিবে। এরকম নানাবিধ অভিযোগ ডিলারের বিরুদ্ধে।

আরও পড়ুন: ৫ সদস্যের বিশেষজ্ঞ দল পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

সরেজমিনে দেখা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী, চাল বিতরণের পূর্ব মূহুর্তে প্রাপ্ত সুবিধাভোগীদের মাইকিং করে জানানো হয়, ৩০ কেজির ইনটেক বস্তা, সংশ্লিষ্ট ট্যাগ অফিসারের উপস্থিতিতে চাল বিতরণ করতে হবে। স্পটে এর চিত্র ভিন্ন।

ট্যাগ অফিসার পার্শ্ববর্তী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল খায়ের বিতরণের বিষয় অবহিত নন। শুধুমাত্র উদ্বোধনের দিন এসেছিলেন। ৩০ কেজির ছোট বস্তার পরিবর্তে ৫০ কেজির বস্তা ঢেলে ২৯ কেজি বিতরণ হচ্ছে। বাড়তি টাকা দিয়ে বড় বস্তায় চাল আনার তদবীর থাকে ডিলারদের।

কারণ এ বস্তায় চাল আনলে ক্রেতাদের কম দেয়ার সুযোগ থাকে। এরকম অভিযোগ সুবিধাভোগীদের। এছাড়া একই ব্যক্তি দুই ডিলারের দায়িত্ব পালন করছেন।

গত বৃহস্পতি, শনি ও রোববার ৩ দিনে ১ ও ২ নং ওয়ার্ডের ৪৯৭ জনের মাঝে ২৯ কেজি করে চাল বিতরণ করা হয়েছে বলে সুবিধাভোগীরা জানিয়েছেন। তারা ডিলারের এ ধরনের দুর্নীতি ও অনিয়মের বিষয়ে ঊর্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করছেন।

আরও পড়ুন: র‍্যাবের ৪৩২ টহল দল মোতায়েন

এ সর্ম্পকে নিশানবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম হাওলাদার বলেন, খাদ্যবান্ধব কর্মসূচিতে সুবিধাভোগীদের ৩০ কেজি চালের পরিবর্তে ২৯ কেজি দেয়ার নির্দেশনার তিনি ইখতিয়ার রাখেন না। এটি ডিলারের মনগড়া কথা।

ডিলারদের এ ধরনের অনিয়মের বিরুদ্ধে ইতিপূর্বে তিনি সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাদেরকে জানিয়েছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মোঃ নাসির উদ্দিন বলেন, চাল বিতরণে অনিয়ম ও কম দেয়ার কোন সুযোগ নেই। ওই ডিলারের বিরুদ্ধে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহণের সুপারিশ উর্ধতন কর্মকর্তাদের নিকট পাঠানো হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান বলেন, চাল কম দেয়ার বিষয়ে ওই ডিলারের বিরুদ্ধে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য খাদ্য কর্মকর্তাকে নির্দেশনা দেয়া হয়েছে। তদন্ত প্রতিবেদন পাবার পর তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা