সংগৃহীত ছবি
লাইফস্টাইল

ক্ষমা করার ৩টি উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক: ক্ষমা অনেক সময়ে করার থেকে বলা সহজ। যদি মনে হয় যে আপনার সাথে যে কোনোভাবে অন্যায় করা হয়েছে, সেটা কীভাবে আপনি এর প্রতিশোধ তুলবেন বারবার মাথায় সেই চিন্তাই খেলে,তাহলে আপনি এর থেকে বের হতে পারবেন না এবং ভালোভাবে চলতে থাকে এই নেতিবাচক আবেগটি। রাগ বা বিরক্তি জমে রাখা আপনার জন্য ভালো কিছু বয়ে আনতে পারে না। ক্ষমা না করলে, এবং রাগ পুষে রাখলে আপনি ক্ষতিগ্রস্ত হবেন শারীরিক, মানসিক বা আবেগগতভাবে।

আরও পড়ুন : ঘুম থেকে উঠলে শরীরে ব্যথার কারণ

ক্ষমা একটি শক্তিশালী এবং মহৎ গুণ। ক্ষমা করে দেওয়া এবং যাকে ক্ষমা করা হলো উভয়েই অনেক সুবিধা পেতে পারেন। যাকে আপনি ক্ষমা করে দিচ্ছেন তার প্রতি আর একটু সহানুভূতিশীল হতে পারেন। প্রতিশোধ স্পৃহা ভুলে গিয়ে ক্ষমা করে গেলেও লাভবান হবেন অনেক। জানা যাক ক্ষমা করা গুরুত্বপূর্ণ কেন-

১) মানসিক প্রশান্তি দেয়:

রাগ পুষে রাখলে তা তিক্ততার অনুভূতিগুলো বাড়িয়ে তোলে, যা আমাদের মানসিক সুস্থতার ওপর অনেক ক্ষতিকর প্রভাব ফেলে। ক্ষমা করার মাধ্য দিয়ে বিভিন্ন অপরাধ থেকে নিজেদেরকে দূরে রাখা যায়। বেদনা, আঘাত এবং নেতিবাচকতাকে দূরে সরাতে সাহায়তা করে থাকে। একারণে মানসিক নিরাময় ও অভ্যন্তরীণ শান্তির অনুভূতি বেড়ে যায়। ক্ষমা আমাদের অতিরিক্ত বোঝা বহন করার ঝামেলা হতে মুক্ত করে, সুন্দরতম জীবনের পথে এগিয়ে যেতে সাহায়তা করে।

আরও পড়ুন : লো ব্লাড প্রেসারের ঘরোয়া প্রতিকার

২) সম্পর্ক রক্ষা করে

ক্ষমার মাধ্য দিয়ে নানা রকম সম্পর্ক রক্ষা করার সম্ভাবনা থাকে। যখন আমরা কাউকে ক্ষমা করি তখন পুনর্মিলনের দরজা খুলে দিই, বিশ্বাস ও বোঝাপড়ার পুনর্গঠনের সুযোগ তৈরি করি। এটি আমাদের মধ্যে সহানুভূতি, সমবেদনা এবং আরও ভালো সম্পর্ক তৈরি করতে সহায়তা করে থাকে। ক্ষমা একটি সুন্দর পরিপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন করে। ক্ষমা করলে সম্পর্ক আরো বাড়ে এবং ভাঙা সম্পর্ক আবার জোড়া লাগে। এজন্য ক্ষমা করলে কেবল যাকে ক্ষমা করলেন সেই নয়, আপনিও লাভবান হবেন।

৩) ব্যক্তিগত সমৃদ্ধি

ক্ষমা একটি মহৎ এবং সাহসী কাজ যার জন্য শক্তি ও মানসিক স্থিরতা প্রয়োজন। ক্ষমা করার অর্থ হলো অন্যের কর্ম দ্বারা নিজের জীবনকে নিয়ন্ত্রণ করতে না দেওয়া। এজন্য নিজের আবেগ ও প্রতিক্রিয়া নিয়ন্ত্রণ করার হলো ক্ষমা। ক্ষমা নেতিবাচক অনুভূতি থেকে মুক্ত হওয়ার এবং মানসিক শক্তি অর্জন করার ক্ষমতা করতে দেয়। সহানুভূতি, সমবেদনাও বোঝাপড়া বাড়িয়ে দিতে সাহায্য করে। ক্ষমা আরো বেশি আত্ম-সচেতনতার ক্ষমতা বিকাশে সহায়তা করে।

সান নিউজ/এএন/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

শিরীন পারভীন দুদকের প্রথম নারী মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক: দুদকের পরিচালক...

টেম্পুচাপায় কলেজছাত্রী নিহত

জেলা প্রতিনিধি: চট্টগ্রামের কালুর...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

ভারতের বিশ্বকাপ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

গরমে ঠান্ডা পানি খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক: গরমের মধ্যে এক গ্লাস ঠাণ্ডা পানি স্বস্তি য...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা