ছবি : সংগৃহিত
সারাদেশ

ওমানে নির্যাতনের শিকার গৌরীপুরের দুই যুবক

হলি সিয়াম শ্রাবণ, গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি: ভাল বেতনে বিল্ডিং কনস্ট্রাকশনের কাজের কথা বলে মনিরুল ইসলাম নামে স্থানীয় এক দালাল ৮ লাখ টাকার বিনিময়ে প্রতিবেশী জাকিরুল ইসলাম (১৮) ও তুষার মিয়া (২৫) কে চলতি বছর এপ্রিল মাসে মধ্যপ্রাচ্যের ওমানে পাঠান। কিন্তু সেখানে বিল্ডিং কনস্ট্রাকশনের কাজের পরিবর্তে তাদেরকে দেয়া হয় টয়লেট ও রাস্তা পরিস্কারের কাজ।

আরও পড়ুন: চেয়ারম্যানসহ ৫ আসামির জামিন না মঞ্জুর

এতে অপরাগতা প্রকাশ করায় শারীরিক নির্যাতনের মাধ্যমে তাদেরকে এ কাজ করতে বাধ্য করান মনিরুল ইসলামের ভাই ওমান প্রবাসী আদম ব্যবসায়ী আব্দুর রহমান। মাস শেষে তাদের বেতনের টাকা জোরপূর্বক হাতিয়েও নিতেন তিনি।

বেতনের টাকা না দিলে ওই দুই যুবককে মারধরের পাশাপাশি কোন খাবার না দিয়ে অমানষিক নির্যাতন করা হতো। নির্যাতন সহ্য করতে না পেরে আগস্ট মাসের শেষের দিকে তারা দেশে নিজ বাড়িতে ফিরে আসেন।

নির্যাতনের শিকার জাকিরুল ইসলাম ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বোকাইনগর ইউনিয়নের বৃ-বড়ভাগ গ্রামের মৃত আসাদ মিয়ার ছেলে ও তুষার মিয়া মৃত মিলন মিয়ার ছেলে। অপরদিকে মনিরুল ইসলাম ও ওমান প্রবাসী আব্দুর রহমান একই গ্রামের মোঃ আজিজুলের ছেলে।

আরও পড়ুন: টানা বৃষ্টিতে চট্টগ্রামে বাড়ছে ভোগান্তি

এদিকে জমি বিক্রি ও ধার-দেনা করে ওমানে গিয়ে আদম ব্যবসায়ীর খপ্পরে প্রতারণার শিকার হয়ে সর্বশান্ত হয়ে পড়েছে ওই দুই যুবকের পরিবার। দেশে এসে মনিরুল ইসলামের কাছে হাতিয়ে নেয়া টাকা ফেরত চাইলে তাদেরকে মিথ্যা মামলা দিয়ে ফাঁসিয়ে দেয়ার হুমকী দিচ্ছেন।

এ নির্যাতন ও প্রতারণার ঘটনায় জড়িতদের বিচার দাবি করে রবিবার বিকেলে এলাকায় বিক্ষোভ মিছিল করেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা ও স্থানীয় লোকজন।

জাকিরুল ও তুষার তাদের শরীরে নির্যাতনের স্মৃতি চিহ্ন দেখিয়ে সাংবাদিকদের জানান- আদম ব্যবসায়ী আব্দুর রহমান ও তার ভাড়াটে লোকজন ওমানে প্রতিনিয়ত তাদেরকে শারীরিক নির্যাতন করতো। দুই/তিন দিনে তাদেরকে মাত্র একবেলা খাবার দিত।

আরও পড়ুন: নোয়াখালীতে ভূমিহীনদের ঘর প্রদান ৯ আগস্ট

ধারালো চাকু হাতে নিয়ে মৃত্যুর হুমকী দিয়ে মারধর করে জোরপূর্বক সাদা কাগজ ও ষ্ট্যাম্পে স্বাক্ষর নিয়ে তাদের বেতনের টাকা হাতিয়ে নেয়া হতো।

এসব অমানবিক নির্যাতনের ভিডিও ইন্টারনেটে গোপনে দেশে তাদের পরিবারের কাছে পাঠায় তারা। এরপর পরিবারের সদস্যরা টাকা পাঠিয়ে তাদেরকে দেশে ফেরত আনেন।

নির্যাতনের শিকার দুই যুবকের মা স্বামীহারা শাহনাজ বেগম ও মোছাঃ নাজমা জানান- জমি বিক্রি ও ধার-দেনা করে স্থানীয় দালাল মনিরুল ইসলামের মাধ্যমে মোট মোট ৮ লাখ টাকায় দুই ছেলেকে এপ্রিল মাসে ওমান পাঠান। সেখানে মনিরুল ইসলামের ভাই আব্দুর রহমান তাদেরকে অমানবিক নির্যাতন করেন।

আরও পড়ুন: ঠাকুরগাঁওয়ে ফেন্সিডিল কারখানায় পুলিশের অভিযান

নির্যাতনের খবর পেয়ে বাড়ি থেকে টাকা পাঠিয়ে তিন মাস পর তাদেরকে দেশে ফিরিয়ে আনেন। এদিকে দালালের খপ্পরে পড়ে সহায়-সম্বল হারিয়ে কষ্টে জীবন-যাপন করছেন তারা।

এ ঘটনায় এলাকায় সালিশ-দরবার হলেও হাতিয়ে নেয়া টাকা ফেরত দিতে অপরগতা জানান মনিরুল ইসলাম। বর্তমানে টাকা ফেরত না দিয়ে উল্টো মিথ্যা মামলা দিয়ে তাদেরকে হয়রানীর হুমকী দিচ্ছেন মনিরুল ইসলাম।

দুই যুবককে ওমানে নির্যাতন ও জোরপূর্বক বেতন হাতিয়ে নেয়ার অভিযোগ মিথ্যা ও বানোয়াট উল্লেখ করে মনিরুল ইসলাম জানান- জাকিরুল ও তুষারকে বৈধভাবে ওমানে পাঠিয়েছেন তিনি। সেখানে কাজ ভাল না লাগায় তিন মাস পর তারা স্বেচ্ছায় দেশে ফিরে আসেন।

আরও পড়ুন: পটুয়াখালীতে দূর্যোগপূর্ণ আবহাওয়ায় বির্পযস্ত জনজীবন

বাড়িতে আসার পর টাকা ফেরত দেয়ার জন্য তাকে নানা হুমকী প্রদান করেন তারা। এ হুমকী প্রদানের ঘটনায় তিনি গৌরীপুর থানায় অভিযোগ করেছেন।

স্থানীয় মোঃ রাসেলসহ আরও কয়েকজন জানান- প্রতারণা ও নির্যাতনের ঘটনায় এলাকায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে দেন-দরবার হয়েছে। সেই দেন-দরবারের সিদ্ধান্ত অমান্য করে মনিরুল ইসলাম প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়া টাকা ফেরত দিতে অস্বীকৃতি জানান। এতে এলাকার লোকজনের মাঝে ক্ষুব্দ প্রতিক্রিয়া বিরাজ করছে।

এ বিষয়ে জানতে চাইলে গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মাহমুদুল হাসান জানান-মনিরুল ইসলামের অভিযোগের প্রেক্ষিতে পুলিশ রোববার (৬ আগস্ট) ঘটনাস্থল পরিদর্শন করেছে।

আরও পড়ুন: চবিতে পাহাড়ধস, বন্ধ শাটল ট্রেন

দুই যুবককে ওমানে নির্যাতনের বিষয়ে থানায় কোন অভিযোগ আসেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে বলে তিনি জানান।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা