মহাকাব্যিক বিশ্বকাপ জয়, আর্জেন্টিনার প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন
জাতীয়
মহাকাব্যিক বিশ্বকাপ জয়

আর্জেন্টিনার প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

সান নিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতারে অনুষ্ঠিত ২০২২ সালের ফিফা বিশ্বকাপ জয়ে আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজকে অভিনন্দন জানিয়েছেন।

আরও পড়ুন : বাংলাদেশে দূতাবাস খুলবে আর্জেন্টিনা

সোমবার (২০ ডিসেম্বর) আর্জেন্টিনার প্রেসিডেন্টকে পাঠানো এক অভিনন্দন বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিখেছেন, ‘বাংলাদেশের জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে, আর্জেন্টিনার ফুটবলের দুর্দান্ত জয়ে আপনাকে ও আর্জেন্টিনা প্রজাতন্ত্রের বন্ধুত্বপূর্ণ জনগণকে এবং ২০২২ ফিফা বিশ্বকাপ জয়ী দলকে আন্তরিক অভিনন্দন।’

অভিনন্দন বার্তায় তিনি আরও বলেন, ‘আন্তরিক অভিনন্দন জানাতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে, শেখ হাসিনা বলেন, ‘আমি আনন্দের সঙ্গে লক্ষ্য করেছি যে, ফুটবলের প্রতি স্নেহ এবং ভালোবাসা, বিশেষ করে আর্জেন্টিনা ফুটবল দল, আমাদের দু’দেশের জনগণকে গভীরভাবে সংযুক্ত করে।’

আরও পড়ুন : মহাকাব্যিক জয়ে উচ্ছ্বসিত আর্জেন্টিনা

সরকার প্রধান আরও বলেন, ‘আপনার জাতীয় ফুটবল দলের বিশ্বকাপ ফুটবল চ্যাম্পিয়নশিপ জয়ের স্বতঃস্ফূর্ত উদযাপনের মধ্য দিয়ে বাংলাদেশের মানুষ তাদের প্রশংসা ও ভালোবাসার পরিচয় দিয়েছে।’

তিনি জোর দিয়ে বলেন, ‘আমাদের দুই দেশের জনগণের মধ্যে এই অভূতপূর্ব ভালোবাসা এবং স্নেহ, দৃঢ় দ্বিপাক্ষিক সম্পর্কের পথ প্রশস্ত করেছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করেন, ‘আগামী দিনে একে অপরের রাজধানীতে মিশন খোলার মাধ্যমে সম্পর্ককে আরও সুসংহত করবে।’

আরও পড়ুন : বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

রোববার (১৮ ডিসেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপ ফাইনালের শ্বাসরুদ্ধকর ম্যাচে রোমাঞ্চ ছড়িয়ে ফ্রান্সকে হারিয়ে অবশেষে জয় পায় ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা।

দীর্ঘ ৩৬ বছর পর চ্যাম্পিয়ন হলো আর্জেন্টিনা। বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের মুকুট পরলো মেসিরা।

প্রসঙ্গত, বাংলাদেশে দূতাবাস খোলার ঘোষণা দিয়েছেন দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো।

আরও পড়ুন : গোল্ডেন বল জিতলেন মেসি

রোববার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দক্ষিণ আটলান্টিকের সংবাদ সংস্থা মেরকোপ্রেস।

কাতার ফিফা বিশ্বকাপ ২০২২-এ খেলা লিওনেল মেসি ও আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের প্রশ্নাতীত সমর্থনের কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে মেরকোপ্রেস।

স্বাধীন বাংলাদেশে সবসময়ই আর্জেন্টিনার ভক্ত ছিল, কিন্তু এই কাতার বিশ্বকাপের সময় তারা তাদের বিপুল আবেগ প্রদর্শন করে বিশ্বব্যাপী নজর কেড়েছে।

এটি শুরু হয়েছিল যখন উচ্ছ্বসিত বাংলাদেশী সমর্থকদের মেক্সিকোর বিরুদ্ধে মেসির গোলে উল্লাস করার একটি ভিডিও ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছিল।

আরও পড়ুন : ফ্রান্সেরও অনেকে চায় মেসি বিশ্বকাপ জিতুক

ফিফার পোস্টটি দ্রুত ভাইরাল হয়ে যায় এবং ইন্টারনেটে ট্রেন্ডিংয়ে পরিণত হয়। আর্জেন্টিনার মিডিয়াও তা কভার করেছে।

আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে নিম্নলিখিত বার্তাসহ বাংলাদেশ সম্পর্কে টুইট করা হয়- ‘থ্যাংক ইউ ফর সাপোর্টিং আওয়ার টিম!!! দে আর ক্রেজি লাইক আস’ (আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ!! ওরাও আমাদের মতো পাগল!)

সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে গণমাধ্যম ও সাংবাদিকদের সাথে যোগ দেন আর্জেন্টাইন জনগণ।

আরও পড়ুন : আমরা বিশ্বচ্যাম্পিয়ন, আর কোনো কথা নেই

আর্জেন্টিনা ফুটবল দলের প্রতি বাংলাদেশের অবিরাম ভালোবাসার প্রতিদান হিসেবে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য একটি আর্জেন্টিনা ফ্যান গ্রুপ তৈরি করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মার্কোপ্রেসের প্রতিবেদনে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ক্যাফিয়েরোকে উদ্ধৃত করে বলা হয়েছে, ভারতে অনুষ্ঠিতব্য জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের পর প্রস্তাব চূড়ান্ত করতে আগামী বছর বাংলাদেশ সফর করবেন তিনি।

চলতি বছরের আগস্ট মাসে, ক্যাফিরো বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সাথে দেখা করেন। এ সময় তারা দ্বিপক্ষীয় সহযোগিতার প্রচার করতে এবং ‘বাণিজ্য বৃদ্ধির ব্যাপক সম্ভাবনা’ নিয়ে একমত হন।

আরও পড়ুন : আরেকটি তারার বিদায়

গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে যে তারা দ্বিপক্ষীয় সম্পর্ক অন্বেষণ করতে চায়। তারা বাংলাদেশে একটি দূতাবাস খোলার মাধ্যমে বাণিজ্যে বৈচিত্র্য আনতে চায়।’

গত বছর, বাংলাদেশে ৮৭৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছিল আর্জেন্টিনা। যার বেশিরভাগ গম, ভুট্টা ও সয়াবিন জাতীয়। যা একটি রেকর্ড, যার ফলে দক্ষিণ আমেরিকার দেশটির ৮৬২ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে।

আর্জেন্টিনা জুলাই মাসে বাংলাদেশকে জানায় যে দক্ষিণ আমেরিকার এই দেশটি বাংলাদেশে সয়াবিন, গরুর মাংস ও সার রফতানির জন্য প্রস্তুত বলে জানিয়েছে বার্তাসংস্থা ইউএনবি।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

দুপুরের মধ্যে ১০ জেলায় ঝড়ের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক: রাজধানীসহ দেশের ১০টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্ট...

ভোলায় উপকূলজুড়ে কোস্টগার্ড মোতায়েন  

ভোলা প্রতিনিধি: আসন্ন ৬ষ্ঠ উপজেলা...

সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু কাল 

নিনা আফরিন, পটুয়াখালী: আগামীকাল...

বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক: কিরগিজস্তানে বা...

নজর কাড়লেন কিয়ারা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসব...

মাথাসহ হরিণের মাংস উদ্ধার

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার দ্বীপ উপজেলার হাতিয়ায় অভিযান...

পাঁচ অঞ্চলে ঝড়-বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক : দেশের ৫ অঞ্চলের ওপর দিয়ে ঝড়-বৃষ্টির আভাস...

ক্রিস্টোফার কলম্বাস’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে প্রেসিডে...

ওজন নিশ্চিতে বিএসটিআই কাজ করছে

নিজস্ব প্রতিবেদক : বিএসটিআই সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করতে ন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা