মালালা ইউসুফজাই
নারী

আফগান মেয়েদের স্কুলে যেতে দিন

আন্তর্জাতিক ডেস্ক: শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই বিদ্রোহী গোষ্ঠীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আফগান মেয়েরা যাতে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে লেখাপড়া চালিয়ে যেতে পারে, তাদেরকে সেই সুযোগ দিতে হবে।

সোমবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ক্ষমতায় যাওয়ার পর বিদ্রোহী গোষ্ঠীরা কেবল ছেলেদের (মাধ্যমিক) স্কুলে যেতে নির্দেশনা দিয়েছে।

শিশু অধিকার কর্মী মালালা ও বেশ কয়েকজন আফগান নারী অধিকার কর্মীর একটি চিঠি রোববার প্রকাশিত হয়। চিঠিতে তারা বলেন, ‘বিদ্রোহী গোষ্ঠী কর্তৃপক্ষকে বলছি, মেয়েদের শিক্ষার ওপর থেকে বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিন এবং অতি দ্রুত মেয়েদের জন্য মাধ্যমিক বিদ্যালয় খুলে দিন।’

মালালা বিশ্বের মুসলিম নেতাদের প্রতি আহ্বান জানান, তারা যেনো এটা বিদ্রোহী গোষ্ঠীর কাছে পরিষ্কার করেন যে, ‘ধর্ম নারীদের স্কুলে যাওয়ার পথে কোনো বাধা নয়।’ চিঠিতে তারা লিখেছেন, ‘আফগানিস্তান এখন বিশ্বের একমাত্র দেশ যারা নারীদের শিক্ষার পর নিষেধাজ্ঞা আরোপ করেছে।’

চিঠিতে আফগান শিশুদের শিক্ষার জন্য একটি তহবিল গঠন করতে জি২০ নেতাদের প্রতি আহ্বান জানানো হয়। ওই চিঠির সঙ্গে স্বাক্ষর যুক্ত করা হয়েছে। ৬ লাখ ৪০ হাজারের বেশি মানুষ এতে সই করেন।

এর আগে রোববার বিদ্রোহী গোষ্ঠী সরকার জানিয়েছে, আফগান মেয়েরা খুব শিগগিরই বিদ্যালয়ে ফিরবে। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, খুব শিগগিরই মাধ্যমিক বিদ্যালয়ে ফিরতে মেয়েদের অনুমতি দেয়া হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খোস্তির উদ্ধৃতি দিয়ে আল জাজিরা এ খবর জানিয়েছে।

সাঈদ খোস্তি বলেন, কবে থেকে মেয়েরা বিদ্যালয়ে ফিরবে, তার দিনক্ষণ ঘোষণা করবে আফগান শিক্ষা মন্ত্রণালয়। তিনি বলেন, ‘আমার জানা ও তথ্য অনুযায়ী, খুব শিগগিরই সব বিশ্ববিদ্যালয় ও বিদ্যালয় পুনরায় খুলে দেয়া হবে এবং সব নারী ও মেয়েরা বিদ্যালয়ে ফিরতে পারবেন; শিক্ষকরাও ফিরতে পারবেন।’

যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গানি সরকারকে হটিয়ে গত ২৫ আগস্ট আফগানিস্তানে ক্ষমতায় আসে বিদ্রোহী গোষ্ঠী। এর পরপরই মেয়ে শিক্ষা নিয়ে উদ্বেগ তৈরি হয়।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা