সারাদেশ

'বাগান মালিকদের কমিশন দিতে হবে না'

নাটোর প্রতিনিধি: দীর্ঘ ২০ বছর পরে অবশেষে ইজারা দেওয়া হল নাটোরের গুরুদাসপুর উপজেলার বেড়গঙ্গারামপুর লিচু আড়ত। আড়তটি ৯ লাখ টাকায় ইজারা নিয়েছেন মাহাবুব হোসেন নামে স্থানীয় এক আড়ত মালিক। এখন থেকে লিচু বাগান মালিকদের আর কোন কমিশনের টাকা দিতে হবে না। তবে যারা লিচু ক্রয় করবেন তাদেরকে প্লাস্টিকের ক্যারেট প্রতি ৫টাকা, বড় ঝুঁড়ি ২০টাকা এবং ছোট ঝুঁড়ি প্রতি ১০টাকা ইজারা দিতে হবে। এর ফলে ক্রেতা-বিক্রেতা যেমন দফায় দফায় কমিশন এবং চাঁদাবাজী মুক্ত হবে, অন্যদিকে প্রতিবছর সরকারের বিপুল পরিরমান রাজস্ব আদায় হবে। বিষয়টি নিশ্চিত করেছেন গুরুদাসপুর উপজেলার সহকারী কমিশনার আবু রাসেল।

সোমবার(১৭ মে) দুপুরে উন্মুক্ত ইজারা ঘোষণা করার এসব কথা জানান, গুরুদাসপুর উপজেলার সহকারী কমিশনার আবু রাসেল।

এর আগে রোববার নাটোরে গুরুদাসপুরে নিরাপদ লিচু উৎপাদন এবং বাজারজাত করা নিয়ে স্থানীয় বেড়গঙ্গারামপুর একটি লিচু বাগানে লিচু ব্যবসায়ী, আড়তৎদারসহ জড়িত সকলের সাথে মতবিনিময় সভা করেন, নাটোরের পুলিশ সুপার লিটন কুমার সাহা ।

এসময় লিচু বাগান মালিকরা বলেন, বাগানে লিচু পেকে যাওয়ার কারণে বেশির ভাগ মালিক এখন লিচু সংগ্রহ করে বিক্রির জন্য বেড়গঙ্গারামপুর লিচু আড়তে নিয়ে আসে। এখানে মোট ১৬টি আড়ত রয়েছে। এখানে গড়ে ৫০লাখ টাকার লিচু ক্রয়-বিক্রয় হয়। কিন্তু সমিতি কমিশনের নামে প্রত্যেক বাগান মালিকের কাছ থেকে একশ লিচু বিক্রি করলে ১৭টাকা কমিশন দিতে হয়। ফলে কৃষকের লাভের টাকা যায় মধ্যস্থকারীর পকেটে।

পুলিশ সুপার বলেন, কমিশনের নামে কোন চাঁদাবাজি সহ্য করা হবে না। প্রাথমিক ভাবে তাদের নিষেধ করা হয়েছে। এরপরও বাড়তি কমিশন নিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে লিচুর রাজধানী হিসেবে পরিচিত নাটোরের গুরুদাসপুরে উৎপাদিত লিচু নিয়ে গত ২০বছর ধরে বেড়গঙ্গারামপুর লিচু আড়ত পরিচালনা হয়ে আসছে। কিন্তু ব্যক্তি মালিকানার জায়গা ওপর আড়ত প্রতিষ্ঠিত এমন ধুয়া তুলার কারণে এত দিন স্থানীয় উপজেলা প্রশাসন ইজারা দিতে পারেনি। এই সুযোগে বেড়গঙ্গারামপুর লিচু আড়ত মালিক সমিতি কমিশনের নামে ১০০লিচু বিক্রয়ের ওপর বাগান মালিকদের কাছ থেকে ৮টাকা, পাইকারি ক্রেতাদের কাছ থেকে ৪টাকা এবং এক ঝাঁকা লিচুর উপর আরও ৫টাকা কমিশন আদায় করে আসছিল। এতে করে কৃষকের লাভের টাকা পকেটে ঢুকতো আড়ত মালিকদের পকেটে।

বিষয়টি প্রশাসনের নজরে আনার পর নড়েচড়ে বসে প্রশাসন। অবশেষে বেড়গঙ্গারামপুর লিচু আড়ত এলাকায় অনুসন্ধান করে খাস জায়গা বের করে হাট বাজার ইজারা নীতিমালা অনুযায়ী উন্মুক্ত ইজারা ঘোষণা করেন গুরুদাসপুর উপজেলার সহকারী কমিশনার আবু রাসেল। এসময় আগামী দুই মাসের জন্য ৭লাখ ৬০টাকায় লীজ গ্রহণ করেন স্থানীয় মাহাবুব হোসেন নামের এক আড়ত মালিক। এছাড়া ২০শতাংশ ভ্যাট ধরে মোট ৯লাখ টাকায় ইজারা দেওয়া হয়। এতে করে স্বস্তির নি:শ্বাস ফেলেছে লিচু বাগান মালিকরা।

সান নিউজ/আরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

আবেদনময়ী এক লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

গ্যাসের স্বল্পচাপ থাকবে কাল যেসব এলাকায়

নিজস্ব প্রতিবেদক: গ্যাস পাইপলাইনের জরুরি কাজের জন্য আগামীকাল...

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

খাল থেকে ২ জেলের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: কক্সবাজার জেলার স...

দিঘিতে মিলল ১ মণ কোরাল

জেলা প্রতিনিধি: নোয়াখালী জেলার দ্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা