জাতীয়

প্রথম দফায় করোনার ভ্যাকসিন পাচ্ছেন যারা

নিজস্ব প্রতিবেদক : করোনা ভ্যাকসিনের প্রথম দফায় প্রথম ডোজ দেয়া হবে ৫০ লাখ মানুষকে। এদের মধ্যে ২৪ লাখ ১৬ হাজার জনের বয়স সাতাত্তুরের বেশি। টিকা পাওয়ার ক্ষেত্রে সিনিয়র সিটিজেনদের প্রাধান্য দেয়া হয়েছে। এর আগে স্বাস্থ্য অধিদফতরের পরিকল্পনা ছিল, প্রথম ধাপে ৫০ লাখ টিকার অর্ধেক ২৫ লাখ মানুষকে দিয়ে বাকি টিকা সংরক্ষণ করা। কিন্তু পরবর্তীতে সেই পরিকল্পনা পরিবর্তন করা হয়।

তালিকানুযায়ী কোভিড-১৯ স্বাস্থ্যসেবায় সরাসরি সম্পৃক্ত সরকারি, বেসরকারি ও প্রাইভেট স্বাস্থ্যকর্মীরা প্রথমে টিকা পাবেন।

এরপর বয়স অনুযায়ী সিটি কর্পোরেশন ও পৌরসভার কর্মচারী, ধর্মীয় প্রতিনিধি, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি, জরুরি পানি-গ্যাস-পয়ঃনিষ্কাশন-বিদ্যুৎ-ফায়ার সার্ভিস-পরিবহন কর্মী, স্থল-নৌ-বিমান বন্দর কর্মী, প্রবাসী শ্রমিক, জেলা-উপজেলায় জরুরি জনসেবায় সম্পৃক্ত সরকারি কর্মচারী, ব্যাংক কর্মকর্তা-কর্মচারী এবং স্বল্প রোগ প্রতিরোধ ক্ষমতার জনগোষ্ঠীরা করোনার ভ্যাকসিন পাবেন। এরপর ধীরে ধীরে দেশের সবাইকে করোনার ভ্যাকসিনের আওতায় আনা হবে।

প্রথম দফায় যারা টিকা পাচ্ছেন-
সরকারি স্বাস্থ্যকর্মী ৪ লাখ ৫২ হাজার ২৭, অনুমোদিত বেসরকারি স্বাস্থ্যকর্মী ৬ লাখ, বীর মুক্তিযোদ্ধা ২ লাখ ১০ হাজার, আইনশৃঙ্খলা বাহিনীর ২ লাখ ৭৩ হাজার ৩১০ সদস্য, প্রতিরক্ষা বাহিনী ১ লাখ ৮০ হাজার ৪৫৭, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কর্মকর্তা-কর্মচারী ২৫ হাজার, সম্মুখসারির সংবাদকর্মী ২৫ হাজার, নির্বাচিত জনপ্রতিনিধি ৮৯ হাজার ১৪৯, সিটি করপোরেশন ও পৌরসভার কর্মচারী ৭৫ হাজার, মৃতদেহ সৎকার কাজে নিয়োজিত ব্যক্তি ৩৭ হাজার ৫০০, জরুরি সেবা কাজে নিয়োজিত কর্মচারী ২ লাখ, স্থল, নৌ ও বিমানবন্দর কর্মী ৭৫ হাজার, প্রবাসী অদক্ষ শ্রমিক ৬০ হাজার, জেলা ও উপজেলায় সরকারি কর্মচারী ২ লাখ, জাতীয় দলের খেলোয়াড় ১০ হাজার ৯৩২ জন, আর রিজার্ভ রাখা হবে ৭০ হাজার টিকা।

তবে টিকার পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়েও সতর্ক রয়েছে স্বাস্থ্য বিভাগ।

সোমবার স্বাস্থ্য অধিদফতরে সংবাদ সম্মেলনে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু করা হবে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশীদ আলম।

তিনি বলেন, বেক্সিমকো ফার্মা আমাদের জানিয়েছে, আগামী ২১ থেকে ২৫ জানুয়ারি মধ্যে বাংলাদেশে টিকা আসবে। টিকা আসার পর দুই দিন তা বেক্সিমকোর ওয়্যারহাউজে থাকবে।

ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম চালান আগামী ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করছে সরকার।

সব কিছু ঠিক থাকলে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে মাঠ পর্যায়ে করোনাভাইরাসের টিকা দেয়ার প্রস্তুতি নিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। সেজন্য আগামী ২৬ জানুয়ারি থেকে অনলাইনে নিবন্ধন শুরু হবে বলে জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ।

অক্সফোর্ডের তিন কোটি ডোজ টিকা আনতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে গত নভেম্বরে যে চুক্তি হয়েছে, তাতে প্রথম চালানে ৫০ লাখ ডোজ টিকা পাবে বাংলাদেশ। সেরামের কাছ থেকে নিয়ে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা সরবরাহ করবে।

অক্সফোর্ডের তৈরি এই টিকা প্রত্যেককে দুই ডোজ করে দিতে হয়। সে কারণে স্বাস্থ্য অধিদপ্তরের পরিকল্পনা ছিল, প্রথম চালানের ৫০ লাখ টিকার অর্ধেক ২৫ লাখ মানুষকে দিয়ে বাকি টিকা সংরক্ষণ করা হবে। কিন্তু সেই পরিকল্পনায় পরিবর্তন এসেছে জানিয়ে খুরশীদ আলম বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার নতুন তথ্য অনুযায়ী, প্রথম ডোজ দেয়ার দুই মাস পর দ্বিতীয় ডোজ দেয়া যাবে। সে কারণে প্রথম চালানে পাওয়া টিকা প্রথম মাসেই একসাথে ৫০ লাখ মানুষকে দেয়া হবে।

এর আগে আমাদের জানানো হয়েছিল, প্রথম ডোজ দেয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দিতে হবে। সে হিসেবে প্রথমে ২৫ লাখ মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা ছিল। কিন্তু গতকাল (সোমবার) নতুন নিয়ম জানার পর আমরা পরিকল্পনায় পরিবর্তন এনেছি।

সান নিউজ/এস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

ঠাকুরগাঁও বৃষ্টির আশায় ইসতিসকার নামাজ 

ঠাকুরগাঁও প্রতিনিধি: প্রচন্ড তাপদ...

কুষ্টিয়ায় সড়ক দূর্ঘটনায় সাংবাদিকের মৃত্যু 

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় সড়ক...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা