স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি
জাতীয়

এক মাসের মধ্যে আসবে ডেঙ্গু নিয়ন্ত্রণ

জাহিদ রাকিব: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেছেন, আগামী এক মাসের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে। পাশাপাশি জনগণের মাঝে সচেতনতা না আসলে এই ডেঙ্গু মোকাবেলা সম্ভব না।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগ কর্তৃক আয়োজিত ইইউ 'সাপোর্ট টু হেলথ অ্যান্ড নিউট্রিশন টু দি পুওর ইন আরবান বাংলাদেশ' প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠানে হোটেল সোনারগাঁয়ে একথা বলেন মন্ত্রী।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, প্রকল্পটি ২০১৭ সালে শুরু হয়েছে এবং প্রকল্পটি আজ সমাপনী পর্যায়ে। প্রকল্পের মাধ্যমে এমন কিছু কাজ শুরু হয়েছে যার সুদূরপ্রসারী প্রভাব রয়েছে। ইতিমধ্যে নগর এলাকার স্বাস্থ্য ব্যবস্থাপনা নিয়ে কিছু গুরুত্বপূর্ণ নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং এর ফলাফল হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে ২২ মার্চ একটি পরিপত্র জারি হয়েছে।

তিনি বলেন, উক্ত পরিপত্রের ফলে নগর এলাকায় বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের ভূমিকা সুস্পষ্টভাবে চিহ্নিত করা হয়েছে। ফলে নগর এলাকায় স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে কোনো বাধা থাকবে না।

তাজুল ইসলাম বলেন, নগর এলাকার স্বাস্থ্য তথ্য ব্যবস্থাপনার জন্য প্রকল্প থেকে ১৭৭ টি পৌরসভা ও ১২০ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেক্সটপ কম্পিউটার, প্রিন্টার ও মডেম সরবারহ করা হয়েছে। শুধু তাই নয়, এজন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহায়তায় সারাদেশের পৌরসভার ৭৫৯ জন কর্মকর্তাকে এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এর আগে পৌরসভা এলাকায় স্বাস্থ্য সেবা প্রদান সংক্রান্ত কোন তথ্য জাতীয় তথ্য ভান্ডারের সংযুক্তি হতোনা । কিন্তু এখন পৌরসভার কর্মকর্তাগণ প্রশিক্ষণের মাধ্যমে প্রাপ্ত জ্ঞানকে কাজে লাগিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডিআইএস-২ সফটওয়ারে তথ্য প্রেরণ করতে সক্ষম হচ্ছে। ফলে দেশের স্বাস্থ্য ক্ষেত্রে সমভাবে তথ্য সংগ্রহ করা সম্ভব হচ্ছে।

তিনি আরও বলেন, এই প্রকল্পের মাধ্যমে দক্ষতা বৃদ্ধিমূলক যে কাজ হাতে নেয়া হয়েছিলো তার মাধ্যমে পৌরসভার ৩৬১৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি ও পৌরসভা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১৮০১ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রকল্পের আওতায় ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক সরাসরি নির্বাচিত এনজিও এর মাধ্যমে চারটি সিটি করপোরেশন (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন, ময়মনসিংহ সিটি কর্পোরেশন) এবং দশটি পৌরসভা (চাঁদপুর, ফেনী, নরসিংদী, তারাবো, সাভার, কালিয়াকৌর, টাঙ্গাইল, সাতক্ষীরা, চাপাইনবাবগঞ্জ ও নওগাঁ পৌরসভা) এলাকায় ৫ লাখ ৩ হাজার ৬২৭ পরিবারকে বিনামূল্যে ভাউচার কার্ডের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব জনাব হেলাল উদ্দিন আহমেদ।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব জনাব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মেজবাহউদ্দিন এবং স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মরন কুমার চক্রবর্তী, স্থানীয় সরকার বিভাগের প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী ও বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সহযোগী মন্ত্রীর প্রধান ও কাউন্সিলর মরিজিও শান।

সান নিউজ/এফএইচপি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

ভোলায় এলজিইডি’র জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ 

ভোলা প্রতিনিধি: ভোলায় জেলা ও উপজে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা