জাতীয়

বাংলাদেশি গবেষক মনোয়ারুলের দুটি আর্টিকেল কোরিয়ার বিখ্যাত জার্নালে প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ কোরিয়ার বিখ্যাত কোরিয়া ডিস্ট্রিবিউশন সায়েন্স এসোসিয়েশন প্রকাশিত জার্নাল অব এশিয়ান ফাইন্যান্স, ইকোনমিক্স অ্যান্ড বিজনেসে বাংলাদেশের গবেষক মনোয়ারুল ইসলামের দুটি গবেষণা আর্টিকেল প্রকাশিত হয়েছে।

এই জার্নালটি একাডেমিক গবেষণা স্কপাস ইনডেক্সড ও ইমার্জিং সোর্স সাইটেশন ইনডেক্স-ইএসসিআই তালিকাভুক্ত একাডেমিক রিসার্চ জার্নাল।

বাংলাদেশ ডিজিটাল মার্কেটিং ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা ও ভারতের পারুল ইউনিভার্সিটি গুজরাটের পিএইচডি রিসার্চ ফেলে মনোয়ারুল ইসলামের দুটি গবেষণা আর্টিকেল প্রকাশিত হয়েছে কোরিয়ার বিখ্যাত একাডেমিক জার্নালে যে গবেষনায় বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের মার্কেট ওরিয়েন্টেশন ও জেন্ডার নিয়ে গবেষণা করা হয়েছে। ২৩৩ জন উদ্যোক্তার দেয়া তথ্যের ভিত্তিতে এই গবেষনা পরিচালিত হয়।

“দ্য ইফেক্ট অব এন্টারপ্রেনিউরাল ওরিয়েন্টেশন, মার্কেট ওরিয়েন্টেশন এন্ড জেন্ডার অন বিজনেস পারফর্মেন্স: এন এম্পিরিক্যাল স্টাডি অব এসএমই’স বাংলাদেশ” শীর্ষক
বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের নিয়ে গবেষনায় ও আর্টিকেলটির টিমে প্রধান গবেষক হিসেবে ছিলেন ডক্টর আতিকুর রহমান। তিনি বর্তমানে চিউচিয়াং বিশ্ববিদ্যালয়ের ইকোনোমিক্স ও ম্যানেজমেন্ট বিভাগের একজন সহযোগী অধ্যাপক।

গবেষক হিসেবে ছিলেন চীনের চিউচিয়াং বিশ্ববিদ্যালয়ের টিচিং এসিট্যান্ট ও ইন্টারন্যাশনাল অফিসের প্রজেক্ট ম্যানেজার চি মাইট, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলারস এর বিবিএ কো- অরিএডনেটর আতিক ওয়াকিফ, সাংবাদিক কানিজ ফাতেমা লুনা।

আরেকটি চলতি বছরেই বাংলাদেশ ইকোনমিক এসোসিয়েশনের সহযোগী সদস্য মনোয়ারুল ইসলামের আরেকটি গবেষনাপত্র প্রকাশ হয় যেটির শিরোনাম ছিলো হোয়াট ফ্যাক্টরস ডু মোটিভেট এমপ্লয়িস অ্যাট দ্য ওয়ার্কপ্লেস, এডিডেন্স ফ্রম সার্ভিস অর্গানাইজেশেনস।

মনোয়ারুল ইসলামের এই একাডেমিক গবেষনা সেক্টরে অর্জনের জন্য ঢাকা ইউনিভার্সিটি ফাইন্যান্সিয়াল লিডারশিপ ক্লাবের প্রেসিডেন্ট (ডিইউএফএলসি) শিবলী নুমান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে শুভেচ্ছা জানান। এছাড়াও এই গবেষককে আনুষ্ঠানিক শুভেচ্ছা জানিয়েছে ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউট কেন্দ্রীয় কমিটি।

প্রসঙ্গত যুক্তরাষ্ট্রের স্কপাস আন্তর্জাতিক ইমপ্যাক্ট ফ্যাক্টর জার্নালে গবেষণার কাজ প্রকাশনার ইনডেক্স ও রর্যংকিং প্রকাশ করে। একটি জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর বলতে বোঝায় ওই জার্নালে গত এক বা দুই বছরে যে আর্টিকেলগুলো প্রকাশিত হয়েছে সেগুলো গড়ে একবার রেফারেন্স হিসেবে ব্যবহার করা হয়েছে। আর এ হিসাবে একটি জার্নালের ইমপ্যাক্ট ফ্যাক্টর যত বেশি সেই জার্নালের গুণগত মান তত বেশি।

অন্যদিকে আন্তর্জাতিক জার্নাল হচ্ছে সেই জার্নাল, যেখানে বিশ্বের যেকোনো দেশের মানসম্মত গবেষণার বিষয়বস্তু প্রকাশ করা হয়, প্রকাশিত আর্টিকেলের মোট সংখ্যার কমপক্ষে এক-তৃতীয়াংশ দেশের বাইরের হতে হয় এবং সম্পাদনা পরিষদে কমপক্ষে এক-চতুর্থাংশ সদস্য বাইরের দেশের থাকতে হয়।

সান নিউজ/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লিবিয়া উপকূলে ১০ অভিবাসী নিহত

আন্তর্জাতিক ডেস্ক : লিবিয়ার জোয়ারা উপকূলে একটি কাঠের নৌকায় গ...

মাক্সিম গোর্কি’র প্রয়াণ

নিজস্ব প্রতিবেদক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ মঙ্গলবার (১৮ জুন) বেশ কিছু...

যানজটের রাজধানী এখন ফাঁকা

নিজস্ব প্রতিবেদক: ঈদের ছুটিতে রাজধানী ছেড়েছেন লাখো মানুষ। কে...

দ্বিতীয় দিনেও চলছে পশু কুরবানি

নিজস্ব প্রতিবেদক : রাজধানীসহ সারাদেশে পবিত্র ঈদুল আজহার দ্বি...

আ’লীগের যৌথসভা কাল

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে ঢ...

তাপপ্রবাহে নয়াদিল্লিতে ৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের রাজধানী নয়াদিল্লির ওপর দিয়ে যে ভয়া...

মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে, নিহত ২ 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে কব...

ঘুমন্ত স্বামী-স্ত্রীকে গলাকেটে হত্যা

জেলা প্রতিনিধি: কক্সবাজারে স্বামী-স্ত্রীকে ঘুমন্ত অবস্থায় গল...

সমুদ্র বন্দরে সতর্ক সংকেত জারি

নিজস্ব প্রতিবেদক: দেশের ৪ টি সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা