জাতীয়

হাজী সেলিমের হলফনামায় যা আছে

মাহমুদুল আলম : ঢাকার সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম নিজের এবং তার পুত্রের জন্য সম্প্রতি বেশ আলোচিত-সমালোচিত। একদিকে দুর্নীতির দায়ে ১৩ বছরের কারাদণ্ডপ্রাপ্ত এক মামলায় পুনরায় হাইকোর্টে তার মামলায় শুনানি শুরু হয়েছে।

অন্যদিকে নৌবাহিনীর এক অফিসারকে মারধর ও হত্যার হুমকি দেয়ার অভিযোগ ওঠার পর বহিষ্কৃত হওয়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ওয়ার্ড কাউন্সিলর ও ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে মোহাম্মদ ইরফান সেলিমের বিরুদ্ধে আদালতে মামলা চলছে।

গত ২৫ অক্টোবর রাতে হাজী সেলিমের ‘সংসদ সদস্য’ লেখা সরকারি গাড়ি থেকে নেমে নৌবাহিনীর লেফটেন্যান্ট ওয়াসিফ আহমেদ খানকে মারধরের অভিযোগে এই মামলা হয়।

এসবের পরিপ্রেক্ষিতে আদালত অঙ্গণ ছাড়াও রাজনৈতিক অঙ্গণ ও সামাজিক মাধ্যমে হাজী সেলিমকে নিয়ে চলছে নানামূখী আলোচনা-সমালোচনা। এসবের মধ্যে বেশ গুরুত্বপূর্ণ হয়ে সামনে আসছে তার সহায়-সম্পদ প্রসঙ্গটি।

এর পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার জন্য দেয়া হলফনামায় উল্লেখ করা তার সহায়-সম্পদের বিবরণ তুলে ধরা হলো এই প্রতিবেদনে।

হলফনামায় ‘হাজী মো. সেলিম’এর সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা উল্লেখ করা আছে ‘নবম শ্রেণী’। হলফনামায় স্বাক্ষরকালে বা অতীতে তিনি কোন ফৌজদারী মামলায় অভিযুক্ত ছিলেন না বলেও এতে উল্লেখ করা হয়েছে।

হলফনামায় তার পেশার বিবরণীতে লেখা হয়েছে, ‘ব্যবসা (ম্যানেজিং ডিরেক্টর ও প্রোপাইটর, মদিনা গ্রুপ, মদিনা সিমেন্ট ইন্ডাষ্ট্রিজ লি:, মদিনা পলিমার ইন্ডাষ্ট্রিজ লি:) ও রাজনীতি (সংসদ সদস্য ১৮০, ঢাকা-০৭)।

প্রার্থীর নিজের এবং তার ওপর নির্ভরশীলদের বাৎসরিক আয়ের বিষয়ে উল্লেখ করা হয়েছে, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে তার নিজের এবং নির্ভরশীলের আয় যথাক্রমে ৬৬ লাখ ৯৭ হাজার ১০৫ এবং ১৯ লাখ ৭১ হাজার ৭৪ টাকা। ব্যবসা থেকে বাৎসরিক আয় যথাক্রমে এক কোটি ১৬ লাখ ৬২ হাজার ৭৪ এবং সাত লাখ ২৪ হাজার ৫৬৩ টাকা।

শেয়ার, সঞ্চয় পত্র/ব্যাংক আমানত, পেশা, চাকুরী/পরিচালকের পারিশ্রমিক/সম্মানী বিষয়ে নিজের ক্ষেত্রে লেখা হয়েছে ‘প্রযোজ্য নহে’। আর নির্ভরশীলদের আয় বিষয়ক ঘর ফাঁকার আছে। ‘অন্যান্য (সম্মানী ভাতা)’ নামক ঘরে নিজের বাৎসরিক আয় উল্লেখ করেছেন ৫৭ লাখ তিন হাজার এবং নির্ভরশীলদের আয় ১৯ লাখ ২৫ হাজার ৫০৫ টাকা। এসব বিষয়ে নির্ভরশীলদের ঘর ফাঁকা রাখা হয়েছে।

অস্থাবর ‘পরিসম্পদ’-এর বিবরণে তিনি নিজের, তার স্ত্রীর এবং নির্ভরশীলের নগদ টাকা উল্লেখ করেছেন যথাক্রমে দুই লাখ ৯৯ হাজার ৪৫৮, দুই কোটি ৯ লাখ ৪০ হাজার ৫৭০ এবং দুই কোটি ৮০ লাখ ৫০ হাজার ৫২৭ টাকা। বৈদেশিক মুদ্রার ঘর সবার ক্ষেত্রে ফাঁকা আছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমান যথাক্রমে এক কোটি ৩৪ লাখ পাঁচ হাজার ১০৫, তিন কোটি ৭৯ লাখ সাত হাজার ৮৫ এবং দুই কোটি তিন লাখ ৫০ হাজার ৪০০ টাকা। বন্ড, ঋণ পত্র, স্টক একচেঞ্জ তালিকাভূক্ত ও তালিকাভূক্ত নয় কোম্পানীর শেয়ার যথাক্রমে ৪৬ কোটি ১১ লাখ ১০ হাজার, ১৬ কোটি ৫৯ লাখ ৬০ হাজার এবং ১১ কোটি ৯ লাখ টাকা উল্লেখ করা হয়েছে।

পোষ্টাল সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয় পত্রে বা স্থায়ী আমানতে তার স্ত্রীর বিনিয়োগ ১০ লাখ টাকা। এক্ষেত্রে তার নিজের এবং নির্ভরশীলদের ঘর ফাঁকা আছে।

বাস, ট্রাক, মটরগাড়ি ও মটর সাইকেল ইত্যাদির বিবরণীতে নিজ নামে উল্লেখ আছে ২১ লাখ ২৬ হাজার ৫১৪ টাকা। এক্ষেত্রে স্ত্রী এবং নির্ভরশীলের ঘর ফাঁকা আছে।

স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলংকারাদী নিজের এবং স্ত্রীর নামে উল্লেখ করেছেন যথাক্রমে এক লাখ আট হাজার এবং দুই লাখ টাকা। ইলেক্ট্রনিক সামগ্রীর ঘর সবার ক্ষেত্রেই ফাঁকা আছে।

আসবাবপত্রের বিবরণীতে নিজের এবং স্ত্রীর নামে যথাক্রমে উল্লেখ করা আছে দুই লাখ আট হাজার এবং ১১ লাখ টাকার।

‘অন্যান্য ব্যবসায়ের মূলধন’ নিজের, স্ত্রী এবং নির্ভরশীলের ঘরে উল্লেখ করেছেন যথাক্রমে চার কোটি ৪২ লাখ ৭১ হাজার ৫৪১, ৯৬ লাখ ১৬ হাজার ৪৭৮ এবং তিন কোটি ৮৭ লাখ ৬১ হাজার ২৪৭ টাকা।

অস্থাবর সম্পদের হিসাবে তার কৃষি, অকৃষি জমি, বাড়ি/এপার্টমেন্ট সংখ্যা, চা বাগান, রাবার বাগান, মৎস খামার এবং ‘অন্যান্য’ ঘরে লেখা আছে ‘প্রযোজ্য নহে’। দালানের বিষয়ে তার নিজ নামে উল্লেখ করা আছে ১৮ কোটি ৪৭ লাখ ৯ হাজার ৬২৮ কোটি টাকা। অস্থাবর সম্পত্তির এই সব ঘরে স্ত্রী ও নির্ভরশীলের ঘর ফাঁকা আছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ২৭ নভেম্বর এই হলফনামায় স্বাক্ষর করেন হাজী মো: সেলিম। একইদিন আইনজীবী (নোটারী পাবলিক) এ.এস.এম হানিফ তাতে স্বাক্ষর করেন।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: অবশেষে আগামীকাল থেকে স্বাভাবিক কার্যক্রমে...

ফের মেজাজ হারালেন সাকিব

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশের ক্রিকে...

মুন্সীগঞ্জে কালবৈশাখী, ব্যাপক ক্ষয়ক্ষতি 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছরের মধ্যে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা