রাজনীতি

নির্বাচন কমিশন আ. লীগের লেজুড়ভিত্তিক সংগঠন : ফখরুল

নিজস্ব প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নির্বাচন কমিশনকে আমরা সব সময় বলে আসছি এটি কোন নিরপেক্ষ সংগঠন নয়। এই প্রতিষ্ঠানটি এখন আওয়ামী লীগের লেজুড়ভিত্তিক সংগঠনে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দুপুরে নীলফামারী জেলার সৈয়দপুর উপজেলা ও কিশোরগঞ্জ আংশিক নিয়ে নীলফামারী-৪ আসনের সাবেক সংসদ সদস্য জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ও নীলফামারী জেলা শাখার আহ্বায়ক বিরোধীদলীয় সাবেক হুইপ শওকত চৌধুরী বিএনপিতে যোগদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এ যোগদান অনুষ্ঠানটি হয়।

মির্জা ফখরুল বলেন, শওকত চৌধুরীর যোগদানের মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে বাংলাদেশের মানুষ এখন গণতন্ত্র চায়। বাংলাদেশের মানুষ এখন কথা বলতে চায়। তাদের অধিকার ফিরে পেতে চায়। কিন্তু দূর্ভাগ্য আমাদের আজকে বিনা ভোটে নির্বাচিত হয়ে এমন একজন সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে তারা অন্যায়ভাবে ক্ষমতা দখল করে বসে আছে। এই সরকার ক্ষমতায় আসার পর থেকে দেশের শান্তি পুরোপরিভাবে বিঘ্নিত হয়ে গেছে। এই সরকার আসার পর থেকে দেশের বিচার ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। বাংলাদেশের প্রশাসন তাদের নিরপেক্ষতা হারিয়েছে। এখন প্রশাসনের মাঝে দলীয়করণ চলছে। নির্বাচন নির্বাচন খেলা করে এই সরকার নির্বাচন ব্যবস্থাকে পুরোপুরিভাবে ভেঙ্গে দিয়েছে।

নির্বাচন কমিশন আওয়ামী লীগের একটা অঙ্গ সংগঠনে পরিণত হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, প্রধান নির্বাচন কর্মকর্তার কোন ব্যক্তিত্ব নেই। সংবিধান অনুসারে তার এই প্রতিষ্ঠানকে চালানোর কোন ক্ষমতা নেই। আপনারা দেখেছেন, চট্টগ্রামে সিটি করপোরেশন নির্বাচন হয়েছে। এই নির্বাচনে যা হয়েছে আপনারা পত্র-পত্রিকায় দেখেছেন। একেবারে রক্তাক্ত নির্বাচন হয়েছে। দুই জন কিংবা তিনজন মারা গেছে। বিএনপির কোন এজেন্টকে কেন্দ্রে থাকতে দেয়া হয়নি। তাদেরকে শারীরিক অত্যাচার করে কেন্দ্র থেকে বের করে দেয়া হয়েছে। দু:খজনক হলো এখন নির্বাচনগুলোতে প্রশাসনকে পুরোপুরিভাবে ব্যবহার করা হচ্ছে। বিএনপির প্রতিপক্ষ এখন আর আওয়ামী লীগ নয়, বিএনপির প্রতিপক্ষ এখন পুলিশ প্রশাসন।

বিএনপি মহাসচিব বলেন, আমরা আজ দীর্ঘদিন ধরে গণতন্ত্র উদ্ধারের লড়াই করছি। দলের চেয়ারম্যান বেগম খালেদা জিয়া। তাকে মিথ্যা মামলা দিয়ে কারাগারে রাখার পর এখন তাকে গৃহবন্দি করে রেখেছে। আজকে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, তাকেও মিথ্যা মামলা দিয়ে নির্বাসিত করে রেখেছে।

তিনি বলেন, আমাদের দলের ৩৫ লক্ষ নেতাকর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হয়েছে। প্রায় ৫শত যুবনেতা, ছাত্রনেতা, সংসদ সদস্যকে গুম করা হয়েছে। এটা বাংলাদেশের মানুষ আগে কখনও জানতো না। আজকে স্থানীয় সরকার নির্বাচনে আমরা অংশ নিচ্ছি কেন? বিএনপি একটা লিভারেল ডেমোক্রেটিক পার্টি। বিএনপি নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে বিশ্বাস করে। আমরা কখনও ভিন্ন পথে বন্দুক পিস্তল দিয়ে জোর করে ক্ষমতা দখল করতে চাই না। বিএনপি জনগণকে নিয়েই ক্ষমতায় যেতে চাই।

নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে বিএনপির মহাসচিব আরও বলেন, অনেকে বলেন, এই নির্বাচন করার কি যুক্তি আছে। আমরা বলি, এই নির্বাচনকে আমরা গণতান্ত্রিক সংগ্রামের একটা অংশ হিসাবে দেখি। এটা আমাদের আন্দোলনের একটা পার্ট। আমরা এটার মাধ্যমে আমাদের নেতাকর্মীদের সম্পৃক্ত করতে পারি। আবার আমরা এর মাধ্যমে জনগণের কাছে যেতে পারি। যেটা অন্য সময় যাওয়া খুব কঠিন। কারণ মিছিল, মিটিং, সভা-সমাবেশ কিছুই তারা (সরকার) করতে দেয় না। যেটা গণতান্ত্রিকতার ন্যুনতম একটা অধিকার মাত্র। যেটাকে আমরা বলি ডেমোক্রেটিস স্পেস। আর সেই ডেমোক্রেটিস স্পেসকে তারা নিয়ে নিয়েছে। এই কারণেই আমরা নির্বাচনে যাই।

তিনি বলেন, এই নির্বাচন কমিশনকে আমরা সব সময় বলে আসছি, এটি নিরপেক্ষ কোন সংগঠন নয়। এই প্রতিষ্ঠানটি এখন আওয়ামী লীগের একটা লেজুড়ভিত্তিক সংগঠন। মূলত এই সংগঠন আওয়ামী লীগের একটা অঙ্গ সংগঠনে পরিণত হয়েছে। প্রধান নির্বাচন কর্ম কর্তার কোন ব্যক্তিত্ব নেই। সংবিধান অনুসারে তার এই প্রতিষ্ঠানকে চালানোর কোন ক্ষমতা নেই।

ফখরুল বলেন, ইতোমধ্যে আপনারা দেখেছেন ২০১৮ সালের নির্বাচনে আগের রাতে ভোট নিয়ে গেছে। ভোট তো হয়নি ভোট দখল করে নিয়ে গেছে। আজকে স্থানীয় সরকার নির্বাচন করতে গিয়েও একই কায়দায় তারা কাজ করছে। আমরা বারবার বলেছি, এই নির্বাচন বন্ধ করতে হবে। ২০১৮ সালের নির্বাচনকে বাতিল করে একটা নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের পরিচালনায় নির্বাচন চেয়েছি। এটা খুবই জরুরি। নির্বাচন কমিশনের দায়িত্ব হলো একটি অবাধ সুষ্ঠু নির্বাচন পরিচালনা করা। কিন্তু দূর্ভাগ্যজনকভাবে গত কয়েকবছর ধরে বিশেষ করে জাতীয় সংসদ নির্বাচনকে একটা প্রহসনে পরিণত করেছে।

তিনি বলেন, যে দেশে সংবিধানের ‍মূল কথাই হচ্ছে জনগণ হচ্ছে রাষ্ট্রের মালিক। জনগণ নির্বাচনের মাধ্যমে তাদের সরকার গঠন করবে। আর সেটাই হবে জনগণের সরকার। আমরা তাদের বারবার বলেছি, এই অবস্থার পরিবর্তন করতে হবে। আমরা দাবি করছি, এই নির্বাচন কমিশনারকে এই মুহুর্তে পদত্যাগ করা দরকার। আমরা দাবি করছি, এই সরকারকে এই মুহুর্তে পদত্যাগ করা উচিত। কারণ তারা সংবিধানকে লঙ্ঘন করে জনগণের অধিকারকে কেড়ে নিয়েছে এবং বিনা ভোটে একটা বেআইনি সরকার তারা হয়ে আছে। সুতরাং এই নির্বাচন কমিশনকে পদত্যাগ করতে হবে এবং পদত্যাগ করে একটা নিরপেক্ষ তত্বাবধায়ক সরকারের অধিনে নির্বাচন দিতে হবে।

যোগদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বিএনপির রংপুর বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, রংপুর বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, সৈয়দপুর জেলা বিএনপির আহ্বায়ক আব্দুল গফুর সরকার, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ফরহাদ হোসেন আজাদ, রংপুর জেলা বিএনপি নেতা সাইফুল ইসলাম প্রমুখ।

সান নিউজ/টিএস/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

বিএনপি কৃত্রিমভাবে সৃষ্ট রাজনৈতিক দল

নিজস্ব প্রতিবেদক: আ’লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের...

পদ্মায় ডুবে যুবকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে পবা উপজেলার গোহমাবনা এলাকার পদ্ম...

জবির নতুন সহকারী প্রক্টর সাদিদ জাহান

নিজস্ব প্রতিবেদক: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এর সহকারী প্র...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা