পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
আন্তর্জাতিক

অগ্নিপরীক্ষায় ইমরান খান

সান নিউজ ডেস্ক: গত দু’বছর ধরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছে দেশটির বিরোধী দলগুলো। কিন্তু এতে খুব বেশি ফল হয়নি। এই পরিস্থিতিতে শুক্রবার (২৫ মার্চ) থেকে পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে শুরু হচ্ছে গুরুত্বপূর্ণ অধিবেশন।

আরও পড়ুন: জাতীয় গণহত্যা দিবস

এই অধিবেশনেই প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনা হবে। শুক্রবার (২৫ মার্চ) পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

বলা হয়েছে, পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি সচিবালয় জানিয়েছে- শুক্রবার বেলা ১১টায় (বাংলাদেশ সময় ১২টায়) স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে এই অধিবেশন বসবে। এর আগে বৃহস্পতিবার রাতে সচিবালয় থেকে জারি করা শুক্রবারের অধিবেশনের ১৫ দফা এজেন্ডায়ও অনাস্থা প্রস্তাব রাখা হয়েছে।

আরও বলা হয়েছে, শুক্রবারের অধিবেশনের ১৫ দফা এজেন্ডাযর মধ্যে অনাস্থা প্রস্তাব থাকলেও ধরেই নেওয়া হচ্ছে যে, এমএনএ খায়াল জামানের মৃত্যুর কারণে অধিবেশনের প্রথম দিনে স্বাভাবিক কার্যক্রম চলবে না। কারণ সংসদীয় রীতি অনুযায়ী, আইপ্রণেতার মৃত্যুর পরে অনুষ্ঠিত প্রথম বৈঠকটি মৃত সদস্যের জন্য প্রার্থনা এবং সহকর্মী আইনপ্রণেতাদের শ্রদ্ধা জানানোর মধ্যেই সীমাবদ্ধ থাকে।

এছাড়া জাতীয় পরিষদের অভ্যন্তরীণ ব্যক্তিদের সূত্র উল্লেখ করে দ্য ডন জানিয়েছে, ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার আগামী ৩০ বা ৩১ মার্চ পর্যন্ত অধিবেশন স্থগিত করতে পারেন। তবে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন স্থগিত করার কোনো পরিকল্পনা নেই।

সংবাদমাধ্যম বলছে, গত ৮ মার্চ ন্যাশনাল অ্যাসেম্বলির বিরোধী দলীয় এমপিরা অ্যাসেম্বলির সচিবালয়ে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা ভোটের প্রস্তাব জমা দেন। তাদের সেই প্রস্তাব আমলে নিয়ে ২৫ মার্চ অনাস্থা ভোটের দিন ধার্য করেছিলেন স্পিকার আসাদ কায়সার।

পাকিস্তানের পার্লামেন্টারি নিয়ম অনুযায়ী, অধিবেশন শুরু হওয়ার তিন দিন পর থেকে সাত দিনের মধ্যে এই ভোটের আয়োজন করতে হবে।

পাকিস্তানের ৩৪২ সদস্যের ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা ভোটে জিততে ইমরান খান সরকারের কমপক্ষে ১৭২ সদস্যর সমর্থন প্রয়োজন। ইমরানের নিজের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সদস্য ১৫৫ জন। অন্য দলের ১৭ জন সদস্যের সমর্থনে সরকার চালাচ্ছিলেন তিনি।

যদিও সেই সমর্থন প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে শোনা যাচ্ছে। ইমরানের নিজের দলেরও বেশ কয়েকজন সংসদ সদস্য বিরোধীদের পাশে রয়েছেন বলেও খবর বের হয়েছে। ফলে ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা ইমরানের পক্ষে কার্যত অগ্নিপরীক্ষায় পরিণত হয়েছে।

এদিকে অনাস্থা ভোট আয়োজনকে কেন্দ্র করে পাকিস্তানে সাংবিধানিক, প্রশাসনিক ও অর্থনৈতিক সংকট সৃষ্টির ঝুঁকি বেড়েছে। ২০১৮ সালে ইমরান খান ক্ষমতায় আসার পর থেকে এবারের অনাস্থা প্রস্তাবটিকে দেশটির বর্তমান এই প্রধানমন্ত্রীর জন্য সবচেয়ে কঠিন পরীক্ষা হিসেবে মনে করা হচ্ছে।

অবশ্য ইমরান খান পরিষ্কার জানিয়ে দিয়েছেন, বিরোধীদের অনাস্থা ভোটের প্রস্তাবে পদত্যাগের জন্য একেবারেই প্রস্তুত নন তিনি। গত বুধবার রাজধানী ইসলামাদে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘কোনো অবস্থাতেই পদত্যাগ করব না। আমি শেষ বল পর্যন্ত খেলব এবং তাদের (বিরোধীদের) চমকে দেব। আমি জানি, তারা চাপে আছে।’

পাকিস্তানের বিরোধীরা বরাবরই অভিযোগ করে আসছেন, সামরিক বাহিনীর মদতে ক্ষমতায় টিকে আছেন ইমরান খান। ইমরান অবশ্য বরাবরই এই অভিযোগ অস্বীকার করেছেন। বুধবারের সংবাদ সম্মেলনেও তিনি বলেন, সামরিক বাহিনীকে রাজনৈতিক দৃষ্টিতে বিবেচনা করা উচিত নয় বিরোধীদের।

আরও পড়ুন: ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ

প্রসঙ্গত, ১৯৯২ সালে বিশ্বকাপ জয়ের পর ১৯৯৬ সালে রাজনীতির ময়দানে আসেন ইমরান খান। দুর্নীতি বিরোধী স্লোগানে ১৯৯৬ সালের এপ্রিলে প্রতিষ্ঠা করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ। পরের বছর ১৯৯৭ সালে তিনি নির্বাচনে দুটি কেন্দ্র থেকে দাঁড়ালেও দুটিতেই হেরে যান। তবুও থেমে যান নি তিনি। ২০০২ সালে নির্বাচনে জয়ী হন ইমরান খান।

২০০৭ সালে প্রেসিডেন্ট হয়ে মোশারফ তৎকালীন সেনা প্রধানের পদে থেকেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছিলেন। ইমরান খান ওই নির্বাচনের বিরোধিতা করে ওই বছরের ২ অক্টোবর ৮৫ জন পার্লামেন্ট সদস্যদের সাথে পদত্যাগ করেন। সে বারের নির্বাচনে প্রেসিডেন্ট হয়ে মোশারফ পাকিস্তানে জরুরি অবস্থা জারি করে। ইমরান খানকে গৃহবন্দী করা হয়। ওইসময় তিনি কিছুদিন হাজতবাসও করার পর মুক্তি পান।

২০১৩ সালে পাকিস্তানের ১০তম নির্বাচনে তার দল দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আসন জেতে। আর ২০১৮ সালের ২৫ জুলাই পাকিস্তানের ১১ তম জাতীয় পরিষদ নির্বাচনে তার দল আসন সংখ্যার বিচারে সর্ববৃহৎ দলে পরিণত হয়। তিনি ২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

স্বাধীনতা দিবস ছাত্রলীগের ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

লক্ষ্মীপুরে অসহায় মানুষের মাঝে ইফতার বিতরণ 

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

পঞ্চগড়ে মোটরসাইকেল আরোহীর মৃত্যু 

মো. রাশেদুজ্জামান রাশেদ, পঞ্চগড় প্রতিনিধি:...

রামগড়ে গাঁজাসহ আটক ১

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির রামগড়ে আট...

ত্রিশালে নতুন করে ত্রাস সৃষ্টি করছে কিশোর গ্যাং

মো. মনির হোসেন, স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ত্রিশাল উপজেলার...

হাতিয়াতে পুকুরে ধরা পড়ল ১০০ ইলিশ

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়াতে একটি পুকুরে ১০০ রুপা...

ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষ...

যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে ছুরিকাঘ...

রাজধানীতে শিশু অপহরণ, গ্রেফতার ৩

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর হাজারী...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা